T20 World Cup 2022: বৃষ্টিতে পণ্ড ওয়ার্ম আপ ম্যাচ, মহারণের আগে অস্বস্তি

India vs New Zealand: ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুটি প্রস্তুতি ম্যাচ হোক কিংবা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ার্ম আপ ম্যাচ, গত তিন ম্যাচে অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার উইকেট না পাওয়াও কিছুটা অস্বস্তি থাকল ভারতীয় শিবিরে।

T20 World Cup 2022: বৃষ্টিতে পণ্ড ওয়ার্ম আপ ম্যাচ, মহারণের আগে অস্বস্তি
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2022 | 4:23 PM

ব্রিসবেন : টি ২০ বিশ্বকাপের (T20 World Cup 2022) প্রস্তুতিতে অন্যান্য দলের তুলনায় অনেক আগেই পৌঁছেছিল ভারত। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুটি প্রস্তুতি ম্যাচও খেলেছিল। যার মধ্যে একটি করে জয় ও হার। সেটা নিয়ে খুব বেশি ভাবনার জায়গা ছিল না ভারতীয় শিবিরে। তবে একটু অস্বস্তি তৈরি হল নিউজিল্যান্ডের (India vs New Zealand) বিরুদ্ধে দ্বিতীয় ওয়ার্ম আপ (Warm Up) ম্যাচ ভেস্তে যাওয়ায়। ব্রিসবেনে এ দিন দ্বিতীয় ওয়ার্ম আপ ম্যাচ ছিল ভারতের। লাগাতার বৃষ্টি। অপেক্ষা করা হল। ভারতীয় সময় বিকেল ৪.১৬ অবধি অপেক্ষা করার সুযোগ ছিল। সে ক্ষেত্রে পাঁচ ওভারের ম্যাচ করা যেত। খেলার জন্য মাঠ প্রস্তুত করা সম্ভব হয়নি। অবশেষে ম্যাচ বাতিল করতে বাধ্য হন অফিসিয়ালরা। এই ম্যাচ কতটা গুরুত্বপূর্ণ ছিল? বিশ্লেষণে TV9Bangla

ভারতীয় ব্যাটিং তুলনামূলক স্বস্তির জায়গায় রয়েছে। তবে ঘরের মাঠে রান করা এবং অস্ট্রেলিয়ায় ম্যাচ প্র্যাক্টিস পুরোপুরি আলাদা। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম দুটি প্রস্তুতি ম্যাচ কার্যত গা ঘামানোর মতোই ছিল। নেট সেশনও বলা যায়। বিশ্বকাপের প্রস্তুতির জন্য প্রয়োজন ছিল ওয়ার্ম আপ ম্যাচ দুটিতে ভাল পারফর্ম করা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম প্রস্তুতি ম্যাচে ৬ রানে জিতেছে ভারত। রোহিত শর্মা, বিরাট কোহলি এবং হার্দিক পান্ডিয়া তিনজনই বড় রান পাননি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেরা প্রস্তুতির সুযোগ ছিল। বিশেষত মেঘলা আবহাওয়া ম্যাচ হলে ট্রেন্ট বোল্টকে সামলানো চ্যালেঞ্জ হত। সুপার ১২-এ ভারতের প্রথম ম্যাচ পাকিস্তানের বিরুদ্ধে। সুইংয়ের পরিবেশে ট্রেন্ট বোল্টকে সামলানোর সুযোগ পেলে পাক পেসার শাহিন আফ্রিদির জন্যও প্রস্তুতি সেরে নেওয়া যেত।

বোলিং বিভাগও সেভাবে প্রস্তুতির সুযোগ পেল না। বিশেষত ডেথ ওভার বোলিং। এশিয়া কাপ থেকে ঘরের মাঠে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা সিরিজ। মাথা ব্যথা হয়ে দাঁড়িয়েছিল ডেথ ওভার বোলিং। জসপ্রীত বুমরা ছিটকে যাওয়ায় তাঁর বিকল্প নিয়ে একটা সন্দেহ ছিল। মহম্মদ সামিকে নেওয়া হলেও যথেষ্ট প্রস্তুতির সুযোগ পেলেন না সামি। অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হোম সিরিজে খেলতে পারেননি কোভিডের জন্য। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ার্ম আপ ম্যাচে মাত্র এক ওভার বোলিং পান। তাতেই অবশ্য নজর কেড়েছেন। এক ওভারে চার রান দিয়ে ৩ উইকেট। নেট প্র্যাক্টিস এবং ম্যাচ প্র্যাক্টিসের মধ্যে বিশাল ফারাক। ভুবনেশ্বর, অর্শদীপ কিংবা হর্ষলের সঙ্গে ইউনিট হিসেবে বোলিং করতে পারলে প্রস্তুতির সেরা সুযোগ থাকত সামির সামনে। যদিও বৃষ্টিতে ম্যাচ ভেস্তে যাওয়ায়, কার্যত ম্যাচ প্র্যাক্টিস ছাড়াই পাকিস্তানের বিরুদ্ধে নামতে হবে সামিকে। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুটি প্রস্তুতি ম্যাচ হোক কিংবা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ার্ম আপ ম্যাচ, গত তিন ম্যাচে অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার উইকেট না পাওয়াও কিছুটা অস্বস্তি থাকল ভারতীয় শিবিরে।