T20 World Cup 2021: নইমের উড়ন্ত ক্যাচে মুগ্ধ ক্রিকেট দুনিয়া

ফিল্ডিংয়ের মান ক্রিকেটে এখন অনেকখানি উন্নত। বিশেষ করে টি-টোয়েন্টি ক্রিকেটে। ছোট ফর্ম্যাটের ক্রিকেটে একটা হাফচান্সও টিমের জেতার জন্য গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

T20 World Cup 2021: নইমের উড়ন্ত ক্যাচে মুগ্ধ ক্রিকেট দুনিয়া
T20 World Cup 2021: নইমের উড়ন্ত ক্যাচে মুগ্ধ ক্রিকেট দুনিয়া
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 4:09 PM

দুবাই: কথায় বলে, ধরো ক্যাচ, জেতো ম্যাচ! কিছু ক্যাচ (Catch) এমনও থাকে, যা বোলারের বলের থেকেও বড় হয়ে ওঠে। অনেক সময় ম্যাচের থেকেও। একটা ক্যাচই যে ম্যাচের রং পাল্টে দেয়!

বিশ্বকাপের (T20 World Cup) মূলপর্বের বল গড়াতে এখনও শুরু করেনি। যোগ্যতা পর্বের কিছু খেলাতেই অবিশ্বাস্য ক্যাচ ঢুকে পড়েছে আলোচনায়। ডাইভিং, স্লাইডিং ক্যাচ প্রশংসা যেমন পাচ্ছে, তেমনই সেরার তাকমা পাওয়া উচিত কিনা, তা নিয়েও আলোচনা চলছে। আর বলাই বাহুল্য, এই রকম কিছু ক্যাচ কিন্তু খেলার মোড় ঘুরিয়ে দিচ্ছে।

মহম্মদ নইম (Mohammad Naim) আর সিসে বাউর দুটো ক্যাচ কিন্তু মন জিতে নিয়েছে। আর দুটো এসেছে একটাই ম্য়াচ থেকে। বাংলাদেশ আর পাপুয়া নিউ গিনি মুখোমুখি নেমেছিল বৃহস্পতিবার। দুটো ইনিংসেই দুটো দুর্ধর্ষ ক্যাচ জায়গা করে নিয়েছে আইসিসির টুইটারে। ম্যাচের শুরুতে বাংলাদেশের ওপেনার লিটন দাসকে ডিপ স্কোয়্যার লেগে তালুবন্দি করেছিলেন সিসে। উড়ে গিয়ে ধরেছিলেন ক্যাচটা।

দ্বিতীয় চোখধাঁধানো ক্যাচের দেখা মিলেছে দ্বিতীয় ইনিংসে। সাকিব আল হাসানের ফ্লাইট করানো বলটা মাঠের বাইরে পাঠাতে চেয়েছিলেন পিএনজির অলরাউন্ডার চার্লস আমিনি। কিন্তু তিনি কি আর জানতেন মাঠ পারতে পারবেন না। না পারলেও তা যে অবিশ্বাস্য ভাবে তালুবন্দি করে ফেলবেন নইম, তাও কি জানতেন! আমিনির ক্যাচটা প্রায় কুড়ি গজ দৌড়ে গিয়ে ঝাঁপিয়ে ধরেছিলেন নইম। পিএনজিকে হারিয়ে সুপার টুয়েলভে জায়গা করে নিয়েছে বাংলাদেশ। প্রথম ম্যাচ হারের পর তাদের নিয়ে প্রবল সমালোচনা হয়েছিল। দায়বদ্ধতা প্রমাণ করার তাগিদ নিয়ে যে পুরো বাংলাদেশ টিম নেমেছিল, তাতে কোনও সন্দেহ নেই। যে কারণে নইম এমন দুরন্ত ক্যাচ ধরেছেন।

View this post on Instagram

A post shared by ICC (@icc)

ফিল্ডিংয়ের মান ক্রিকেটে এখন অনেকখানি উন্নত। বিশেষ করে টি-টোয়েন্টি ক্রিকেটে। ছোট ফর্ম্যাটের ক্রিকেটে একটা হাফচান্সও টিমের জেতার জন্য গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। আইপিএলে যে কারণে বিরাট কোহলি, রবীন্দ্র জাডেজাদের হাতে অবিশ্বাস্য কিছু ক্যাচ দেখা যায়। ফিটনেসের তুঙ্গে থাকা ক্রিকেটাররা প্রতিটা নুন্যতম সুযোগও হারাতে চান না। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের যদি এই ছবি হয়, বিশ্বকাপে তার বহর বাড়বে, সন্দেহ কীসের!

টি-টোয়েন্টি বিশ্বকাপের যোগ্যতা পর্বে দৌড় শেষ হলেও সিসে টিমকে জেতানোর কোনও সুযোগই হাতছাড়া করতে চাননি। তিনটে ক্যাচ রয়েছে তাঁর ঝুলিতে। ক্যাচের এমন মহিমা, এমন ক্যারিশমার তো এই শুরু। বিশ্বমানের ক্রিকেটাররা নামবেন নিজেদের দেশকে কাপ জেতানোর লড়াইয়ে। ধরো ক্যাচ, জেতো ম্যাচ-এর মতো আপ্তবাক্য তাঁরা যে অক্ষরে অক্ষরে পালন করবেন, তাতে আর আশ্চর্যের কী!

আরও পড়ুন: T20 World Cup 2021: ভারতের কোনও প্ল্যান বি নেই, বলছেন নাসের হুসেইন