Virat Kohli: বিশ্রামই কি পুরনো বিরাটকে ফেরাতে পারে?

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এশিয়া কাপ আর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত। এই খারাপ সময়ে কি আরও বেশি বিশ্রামের প্রয়োজোন? ক্রিকেটমহলের কেউ কেউ অবশ্য সেটাই বলছেন। ফর্মে ফিরতে আপাতত বিশ্রামের প্রয়োজন কোহলির।

Virat Kohli: বিশ্রামই কি পুরনো বিরাটকে ফেরাতে পারে?
ফের ব্যর্থ বিরাট কোহলি। ছবি: টুইটারImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2022 | 3:03 PM

লন্ডন: ব্যর্থতা যেন তাঁর পিছু ছাড়ছে না। ২০১৯ সালে শেষ বার সেঞ্চুরি পেয়েছিলেন। এরপর তাঁর ব্যাট থেকে আর সেঞ্চুরি আসেনি। এমনকি রানের খরার মধ্যে দিয়েও যাচ্ছেন বিরাট কোহলি (Virat Kohli)। রানমেশিনের হলটা কী? একাধিক কারণ উঠে আসছে এই ব্যর্থতার প্রশ্নে। সমালোচকদের তিরে বিদ্ধ ভারতের প্রাক্তন অধিনায়ক। ভালো শুরু করেও হঠাৎ ফোকাস হারিয়ে ফেলছেন। ধারাবাহিকতার অভাব দেখা যাচ্ছে বিরাটের খেলায়। অধিনায়ক রোহিত শর্মা ম্যাচের পর আড়াল করছেন সতীর্থকে। তবে প্রাক্তন ক্রিকেটারদের একের পর এক সমালোচনায় বিদ্ধ হচ্ছেন বিরাট। আন্তর্জাতিক ক্রিকেটে ৭০ সেঞ্চুরির মালিক জীবনের সবচেয়ে খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন। একই ভুল দেখা যাচ্ছে তাঁর খেলায়। শট নির্বাচনে সেই দক্ষতা আর দেখা যাচ্ছে না। টানা খেলার ধকলই কি বিরাটকে ভোগাচ্ছে? প্রশ্ন উঠছে ক্রিকেটমহলে।

ক্যারিবিয়ান সফরে বিশ্রাম দেওয়া হয়েছে বিরাটকে। অগাস্টে এশিয়া কাপ রয়েছে। সেখানেও বিরাটের খেলা নিয়ে সংশয় দেখা দিয়েছে। বিশ্রাম, নাকি বিশ্রামের বার্তা দিয়ে বাদ দেওয়া হচ্ছে বিরাটকে তা নিয়েও উঠছে প্রশ্ন। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এশিয়া কাপ আর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত। এই খারাপ সময়ে কি আরও বেশি বিশ্রামের প্রয়োজোন? ক্রিকেটমহলের কেউ কেউ অবশ্য সেটাই বলছেন। ফর্মে ফিরতে আপাতত বিশ্রামের প্রয়োজন কোহলির।

ভারতের প্রাক্তন ক্রিকেটার আশিস নেহরা বলছেন, ‘পারফর্ম করতে না পারলে সমালোচনা হবেই। সেটা কোহলি বলে নয়। যে কারও ক্ষেত্রেই প্রযোজ্য। কোহলির মতো ক্ষমতাসম্পন্ন ক্রিকেটার না হলেও, তাকে নিয়ে প্রশ্ন উঠবে। খেলার সময় তাই ক্রিকেটেই মনঃসংযোগ করা উচিত। বাইরের কথায় কান দেওয়া উচিত নয়। দলের সতীর্থরা, টিম ম্যানেজমেন্ট, নির্বাচকরা কি ভাবে তাকে সমর্থন করছে সেটাই গুরুত্বপূর্ণ।’ একই সঙ্গে যোগ করে নেহরা বলেন, ‘মনে হয়না বিরাটের ফিটনেসে কোনও সমস্যা হচ্ছে। সবাই জানে ও কি রকম ফিট। আমরা সবাই আশাবাদী, বিরাট আবার স্বমহিমায় ফিরবে। ওয়েস্ট ইন্ডিজ সিরিজের পরই হয়তো আলাদা বিরাট কোহলিকে দেখতে পারব। আমার মনে হয়, এই মুহূর্তে ওর বিশ্রামের প্রয়োজোন। এক মাস বা পাঁচ সপ্তাহ বিশ্রাম হয়তো এই মুহূর্তে ওর জন্য আদর্শ। ওকে স্বমহিমায় ফিরতে সাহায্য করবে। আইপিএল, টেস্ট ম্যাচ, তারপর সাদা বলের ক্রিকেট। রান করতে না পারলে যে কেউই চাপে পড়ে যাবে।’

আরও পড়ুন: India vs England: ‘বড় হয়ে ক্রিকেটার হব’, স্বপ্নে বিভোর রোহিতের ছক্কায় আহত একরত্তি