Shubman Gill: তিন মিটার পেরিয়েছে! ডিআরএস নিয়ে অখুশি অজিরা

DRS: শেষ পর্যন্ত গিলকে নট আউট ঘোষণা করেন তৃতীয় আম্পায়ার। এই সিদ্ধান্তই মেনে নিতে পারেনি স্মিথ বাহিনী। এর ব্যাখ্যা চেয়ে আম্পায়ারের সঙ্গে দীর্ঘক্ষণ আলোচনা করেন অধিনায়ক স্মিথ ও নাথান লিয়ঁ।

Shubman Gill: তিন মিটার পেরিয়েছে! ডিআরএস নিয়ে অখুশি অজিরা
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 11, 2023 | 2:54 PM

আমেদাবাদ: নরেন্দ্র মোদী স্টেডিয়ামে চলছে বর্ডার-গাভাসকর ট্রফির চতুর্থ টেস্ট। প্রথম ইনিংসে ৪৮০ রান তোলে অজিরা।জবাবে ব্যাট করতে নেমে ভালোই শুরু করেন দুই ভারতীয় ওপেনার রোহিত শর্মা এবং শুভমন গিল (Shubman Gill)। পিচে বেশ সাহায্য পাচ্ছেন ব্যাটাররা। এরকম অবস্থায় ভারতীয়দের আউট করার জন্য মুখিয়ে রয়েছেন স্টিভ স্মিথ, নাথান লিয়ঁরা (Nathan Lyon)। আউটের পরিস্থিতিও সৃষ্টি হয় বেশ কয়েকবার। সে রকমই নাথান লিয়ঁর একটি বল গিলের প্যাডে গিয়ে লাগে।আবেদন করায় আউট দেননি আম্পায়ার। এরপরই ডিআরএস (DRS) নেন অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত অধিনায়ক স্টিভ স্মিথ। রিপ্লে দেখে তৃতীয় আম্পায়ার নট আউটের সিদ্ধান্তই দেন। এই সিদ্ধান্তেই বিরক্ত হয়ে পড়েন অজিরা। বিস্তারিত জানুন TV9 Bangla-র এই প্রতিবেদনে।

ক্রিকেটে এলবিডব্লু আউটের ক্ষেত্রে একটি ‘তিন মিটার’ নিয়ম রয়েছে। অর্থাৎ স্ট্যাম্প থেকে তিন মিটার দূরে যদি ব্যাটারের পায়ে বল লাগে তা হলে সেই আউটের আবেদন বাতিল হয়ে যায়। নাথান লিয়ঁর একটি ডেলিভারিতে স্টেপ আউট করে বড় শট খেলতে চেয়েছিলেন শুভমন গিল। যদিও শেষ মুহূ্র্তে শট না খেলে ডিফেন্স করেন। বল গিলের প্যাডে লাগে। আবেদন করেন অজিরা। আম্পায়ার আউট না দেওয়ায় রিভিউ নেন স্টিভ স্মিথ। রিপ্লে তে দেখা যায় স্টাম্প থেকে তিন মিটার মার্কের দূরে গিলের পায়ে বল লাগে। কিন্তু থার্ড আম্পায়ার জয়রমন মদনগোপাল বল ট্র্যাকিং দেখতে চান। তাতে বোঝা যায় বলটি গিয়ে স্টাম্পেই লাগতো।

শেষ পর্যন্ত গিলকে নট আউট ঘোষণা করেন তৃতীয় আম্পায়ার। এই সিদ্ধান্তই মেনে নিতে পারেনি স্মিথ বাহিনী। এর ব্যাখ্যা চেয়ে আম্পায়ারের সঙ্গে দীর্ঘক্ষণ আলোচনা করেন অধিনায়ক স্মিথ ও নাথান লিয়ঁ। বলের ইমপ্যাক্ট অফস্টাম্পের বাইরে হলেও সেটি সমস্য়ার নয়। বল উইকেটে লাগছিল। তিন মিটারের জন্যই যে এটি নটআউট, পরিষ্কার বুঝিয়ে দেন মাঠের আম্পায়ার রিচার্ড কেটলবরো। অজিদের একটি রিভিউ নষ্ট নয়। যদিও ভারতের প্রথম উইকেট জুটি ভাঙতে বেশি বেগ পেতে হয়নি অজিদের। এই ঘটনার কিছু পরেই, কুহনেম্যানের একটি বলে শর্ট এক্সট্রা কভারে ক্যাচ তুলে আউট অধিনায়ক রোহিত শর্মা।