IND vs NZ: ‘প্যানিক বাটন’ না অন্য পরিকল্পনা? পুনেতে ভারতের একাদশে তিন পরিবর্তন!

India vs New Zealand, 2nd Test, Playing XI: ভারত সফরে এসে তিন টেস্টের সিরিজে ১-০ এগিয়ে রয়েছে নিউজিল্যান্ড। আজ, বৃহস্পতিবার শুরু হচ্ছে এই সিরিজের দ্বিতীয় টেস্ট। ভারতের একাদশে তিনটি পরিবর্তন হয়েছে। আর কিউয়িদের একাদশে একখানা বদল হয়েছে।

IND vs NZ: 'প্যানিক বাটন' না অন্য পরিকল্পনা? পুনেতে ভারতের একাদশে তিন পরিবর্তন!
IND vs NZ: 'প্যানিক বাটন' না অন্য পরিকল্পনা? পুনেতে ভারতের একাদশে তিন পরিবর্তন!Image Credit source: X
Follow Us:
| Updated on: Oct 24, 2024 | 10:18 AM

কলকাতা: লক্ষ্মীবারে শুরু হচ্ছে ভারত-নিউজিল্যান্ড (IND vs NZ) দ্বিতীয় টেস্ট। বৃষ্টির কারণে বেঙ্গালুরু টেস্টের প্রথম দিন নষ্ট হয়েছিল। পুনে টেস্টে তেমনটা হচ্ছে না। নির্ধারিত সময়ে টস হয়েছে। আর টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন নিউজিল্যান্ডের ক্যাপ্টেন টম ল্যাথাম। জানান একাদশে একটাই পরিবর্তন হচ্ছে কিউয়িদের। এই টেস্ট জিতে সিরিজে সমতা ফেরাতে চায় রোহিত ব্রিগেড। বেঙ্গালুরুতে নিউজিল্যান্ড জিতেছিল সিরিজের প্রথম টেস্ট। ৩৬ বছর পর নিউজিল্যান্ড টিম ইন্ডিয়াকে ভারতের মাটিতে কোনও টেস্ট ম্যাচে হারিয়েছিল। যার ফলে সিরিজেও ১-০ এগিয়ে রয়েছে কিউয়িরা। এ বার দেখার পুনে টেস্টে কোন দল করে বাজিমাত। তার আগে জেনে নিন কেমন হল দ্বিতীয় টেস্টের জন্য দুই দলের একাদশ।

টসের পর রোহিত শর্মা বলেন, ‘আমরাও ব্যাটিং বাছতাম। পিচ যেমন দেখছি আমরা ভালো খেলতে চাই। (প্রথম টেস্ট প্রসঙ্গে) যখন ওই ধরনের একটা টেস্ট ম্যাচ হয়, লড়াইটা জরুরি। আমরা দ্বিতীয় ইনিংসে ভালো খেলেছিলাম। এ বার দেখার এখানে কেমন ভাবে খেলা ঘোরাতে পারি। খেলার পরিস্থিতি যাই হোক না কেন, পিছিয়ে পড়লে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করতে হয়। আমাদের কাছে এটা নতুন একটা সুযোগ। পিচ একটু শুষ্ক লাগছে। আমরা জানি প্রথম ১০-১৫ ওভার কতটা গুরুত্বপূর্ণ। সেটা কাজে লাগাতে হবে। একাদশে আজ তিন পরিবর্তন। মহম্মদ সিরাজ, কেএল রাহুল ও কুলদীপ যাদব নেই। আকাশদীপ, সুন্দর, শুভমন একাদশে ফিরেছে।’

এই খবরটিও পড়ুন

আকাশদীপকে খেলানোর কারণ, এখানে ড্রাই পিচ। কড়া রোদও রয়েছে। রিভার্স সুইংয়ে দক্ষ। বল ২০-২৫ ওভার পুরনো হলে আকাশ দীপের জন্য আদর্শ পরিবেশ থাকছে রিভার্স সুইংয়ের। ভারতের একাদশ দেখলে নজরে পড়বে ৯ নম্বর অবধি ব্যাটিং চালিয়ে যাওয়ার মতো ক্রিকেটার রয়েছেন। একসঙ্গে একাদশে তিনটে পরিবর্তন, চাপে থাকলেই এমনটা হয়। শুভমন গিল তিনে ফিরেছেন, তা ঠিক আছে। কিন্তু বোলিংয়ে সিরাজের পরিবর্তনটা অনেকের কাছে চমকপ্রদ। ভারতীয় স্পিনার ওয়াশিটন সুন্দর প্রায় সাড়ে তিন বছর পর টেস্ট খেলতে চলেছেন। নতুন বলে বোলিংয়ের অভিজ্ঞতা রয়েছে ওয়াশিংটনের। তাঁকে প্রথম দশ ওভারের মধ্যেই আক্রমণে আনা হলেও অবাক হওয়ার নেই।

ভারতের একাদশ – রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, শুভমন গিল, বিরাট কোহলি, ঋষভ পন্থ (উইকেটকিপার), সরফরাজ খান, রবীন্দ্র জাডেজা, রবিচন্দ্রন অশ্বিন, ওয়াশিংটন সুন্দর, জসপ্রীত বুমরা (সহ-অধিনায়ক) ও আকাশদীপ।

ম্যাচের আগে পিচ নিয়ে ভারতীয় কিংবদন্তি অনিল কুম্বলে বলেছিলেন, ‘শুষ্ক লাগছে। প্রথম ডেলিভারি থেকেই বল ঘুরতে পারে। স্পিনাররা সুবিধা পেতে পারেন। এই পিচে চার স্পিনারের প্রয়োজন হবে বলে মনে হয় না আমার। আর এখানে আবহাওয়া মাথায় রেখে আমার মনে হয় যে দলই টস জিতবে, ব্যাটিং বাছবে।’ মিলে গেল জাম্বোর কথা।