India vs South Africa: জো’বার্গে হেরে কোথায় উন্নতি করার কথা বলছেন দ্রাবিড়?

ভারতের জন্য যে মাঠ পয়া বলেই প্রমাণিত ছিল, সেখানে হারার পর ভারতের হেড কোচ রাহুল দ্রাবিড় মনে করছেন অবশ্যই কয়েকটা জায়গায় ভারতকে উন্নতি করতে হবে।

India vs South Africa: জো'বার্গে হেরে কোথায় উন্নতি করার কথা বলছেন দ্রাবিড়?
India vs South Africa: জো'বার্গে হেরে কোথায় উন্নতি করার কথা বলছেন দ্রাবিড়? (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 07, 2022 | 3:23 PM

জোহানেসবার্গ: দক্ষিণ আফ্রিকার (South Africa) যে মাঠে ভারত (India) কখনও হারেনি, নতুন বছরের প্রথম টেস্টে সেই মাঠেই হেরেছে ভারত। সেঞ্চুরিয়নে দাপটের সঙ্গে ম্যাচে জেতার পর টিম ইন্ডিয়ার সকলেই ভেবে নিয়েছিল জো’বার্গেই ইতিহাস তৈরি করবে ভারত। কিন্তু কোথায় কী! ডিন এলগারের দুরন্ত ব্যাটিং সব আশায় জল ঢেলে দিল। ভারতের জন্য যে মাঠ পয়া বলেই প্রমাণিত ছিল, সেখানে হারার পর ভারতের হেড কোচ রাহুল দ্রাবিড় মনে করছেন অবশ্যই কয়েকটা জায়গায় ভারতকে উন্নতি করতে হবে। দলের ব্যাটিংয়ের জন্যই দ্বিতীয় টেস্টে হারতে হয়েছে ভারতকে। এমনটা বলেছিলেন, বিরাটের অনুপস্থিতিতে টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দেওয়া কেএল রাহুল। দ্রাবিড়ের মুখেও শোনা গেল ব্যাটিং বিভাগের পারফরম্যান্সের কথা।

ভারত প্রথম ইনিংসে ২০২ রানে আটকে গিয়েছিল। এবং দ্বিতীয় ইনিংসে ২৬৬ রান তোলে ভারত। দ্রাবিড়ের মতে প্রথম ইনিংসে প্রায় ৭০ রানের মতো কম করেছে ভারত। যার ফল পরে ভুগতে হল। তিনি বলেন, “প্রথম দুটো টেস্টে উইকেট কিছুটা চ্যালেঞ্জিং ছিল। ব্যাটিং বিভাগকে অবশ্যই বাড়তি দায়িত্ব নিতে হবে। ক্রিজে কোনও ব্যাটার সেট হয়ে গেলে তাকে ধৈর্য ধরে ইনিংসটা লম্বা করতে হবে। ব্যাটিং বিভাগকে আরও ভালো করতে হবে। আমরা সম্ভবত প্রথম ইনিংসে ৬০-৭০ রান বেশি করতে পারতাম। তা হলে খেলাটা অন্যরকম হতে পারত।”

রাহুল-পূজারা-রাহানের ব্যাট থেকে অর্ধশতরান এসেছিল দ্বিতীয় টেস্টে। কিন্তু প্রথম টেস্টে যেমন লোকেশ রাহুল সেঞ্চুরি করেছিলেন। দ্বিতীয় টেস্টে কোনও ভারতীয় ক্রিকেটার হাফসেঞ্চুরিটাকে সেঞ্চুরি অবধি টেনে নিয়ে যেতে পারেননি। তেমনটা হলে, ম্যাচের রেজাল্টটাও অন্যরকম হতে পারত বলে মনে করছেন দ্রাবিড়। তিনি বলেন, “ব্যাটাররা যদি একবার ক্রিজে সেট হয়ে যায়, তাদের বড় ইনিংসে পরিণত করতেই হবে। প্রথম টেস্টে যেমন রাহুল সেঞ্চুরি করেছিল। তার জন্যই প্রথম ইনিংসে এত বড় ব্যবধানে আমরা এগিয়ে গিয়েছিলাম। শেষ অবধি ম্যাচও জিতেছিলাম। দ্বিতীয় টেস্টে অনেকেই ক্রিজে থিতু হয়ে গিয়েও বড় ইনিংসে পরিণত করতে ব্যর্থ হয়েছে।”

সিরিজ এখন ১-১ দাঁড়িয়ে। ১১ জানুয়ারি কেপ টাউনে শুরু হবে তৃতীয় টেস্ট ম্যাচ। সেই ম্যাচের ওপর নির্ভর করছে, ভারত ইতিহাস গড়তে পারবে? নাকি প্রোটিয়ারা করবে বাজিমাত। ভুলভ্রান্তি শুধরে নেওয়ার জন্য কয়েকটা দিন সময় পাবেন লোকেশ রাহুলরা। ফলে, তৃতীয় টেস্ট জিতে দেশে ফেরাই এখন টিম ইন্ডিয়ার একমাত্র লক্ষ্য।