Cheteshwar Pujara: এ কোন চেতেশ্বর পূজারা! ব্যাটিং স্টাইল যেন একেবারে ‘অচেনা’

Ranji Trophy 2024-25: চেতেশ্বর পূজারাকে ঠিক যেন অন্যরূপে দেখা গেল। একেক সময় মনে হয়েছে, সৌরাষ্ট্র তিন পয়েন্টও পেতে পারে। কিন্তু পূজারার আউটে সেই স্বপ্ন সেখানেই শেষ। তার উপর বৃষ্টি, আর কোনও উপায় ছিল না। পূজারার ব্যাটিংয়ে কী স্পেশাল দেখা গেল?

Cheteshwar Pujara: এ কোন চেতেশ্বর পূজারা! ব্যাটিং স্টাইল যেন একেবারে 'অচেনা'
Image Credit source: Stu Forster/Getty Images
Follow Us:
| Updated on: Oct 21, 2024 | 8:13 PM

টেস্ট ক্রিকেটে দেশের হয়ে অনেক বড় বড় ইনিংস খেলেছেন চেতেশ্বর পূজারা। ১০৩টি টেস্ট খেলা সাধারণ বিষয় নয়। ধারাবাহিকতা না থাকলে শতাধিক টেস্ট খেলা সম্ভব নয়। তবে এমন ব্যাটিং কি দেখা যেত? বিধ্বংসী ব্যাটিং করতে পারেন না, এই ‘দুর্নাম’ তাঁর ছিলই। স্ট্রাইকরেট নিয়ে বারবার প্রশ্নের মুখে পড়তে হয়েছে। সেই চেতেশ্বর পূজারাকে ঠিক যেন অন্যরূপে দেখা গেল। একেক সময় মনে হয়েছে, সৌরাষ্ট্র তিন পয়েন্টও পেতে পারে। কিন্তু পূজারার আউটে সেই স্বপ্ন সেখানেই শেষ। তার উপর বৃষ্টি, আর কোনও উপায় ছিল না। পূজারার ব্যাটিংয়ে কী স্পেশাল দেখা গেল?

টেস্ট ক্রিকেটে চেতেশ্বর পূজারার কেরিয়ার স্ট্রাইকরেট ৪৪.৩৬। প্রথম শ্রেনির ক্রিকেটে স্ট্রাইকরেট ৫০.৯৬। এর চেয়ে তাঁর ব্যাটিং গড় বেশি! ব্লক-ব্লক-ব্লক। চেতেশ্বর পূজারার ব্যাটিংয়ে সেটাই সাধারণ দেখা যায়। কিন্তু টেস্ট দল থেকে বাদ পড়ার পর খেলার স্টাইলও যেন বদলে ফেলেছেন চেতেশ্বর পূজারা। টেস্ট স্কোয়াডে কামব্যাক কার্যত অসম্ভব। ভারতীয় টিম এখন সামনের দিকেই তাকাতে তৈরি। তবে অস্ট্রেলিয়া সফরের আগে চেতেশ্বর পূজারার বড় রান এবং ব্যাটিং স্টাইল যেন নির্বাচকদের সামান্য হলেও ভাবতে বাধ্য করবে।

অস্ট্রেলিয়ার মাটিতে গত দুটি টেস্ট সিরিজেই জিতেছে ভারত। আর দুই সিরিজেই গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন চেতেশ্বর পূজারা। তিনে নেমে দেওয়াল হয়ে দাঁড়িয়ে থাকা খুবই জরুরি। অস্ট্রেলিয়ার পেসাররা তাঁর শরীর লক্ষ্য করে বোলিংয়েও দমাতে পারেননি। প্রচুর আঘাত খেয়েও ক্রিজ কামড়ে পড়ে থেকেছেন। সেই পূজারাকেই রঞ্জি ট্রফিতে ছত্তিশগঢ়ের বিরুদ্ধে ভিন্ন স্টাইলে দেখা গেল। কভার ড্রাইভ, স্ট্রেট ড্রাইভ, ফ্লিক। স্পিনারের বিরুদ্ধে স্টেপ আউট করে ড্রাইভ। স্টেপ আউট করে সাইট স্ক্রিনের উপরে ছয়। শর্ট পিচ ডেলিভারিতে পুল, হুক। এ কোন পূজারা!

এই খবরটিও পড়ুন

যাঁর টেস্ট কেরিয়ার ও প্রথম শ্রেনির স্ট্রাইক রেট ৪৪.৩৬ ও ৫০.৯৬। তিনি ছত্তিশগঢ়়ের বিরুদ্ধে ২৩৪ রান করলেন ৬১.১০ স্ট্রাইকরেটে! ২৫টি বাউন্ডারি এবং একটি ছয়ও মেরেছেন পূজরা। প্রথম ইনিংসে ছত্তিশগঢ় করেছিল ৪৭৮। পূজারা ডাবল সেঞ্চুরি পেরোতেই যে স্টাইলে ব্যাটিং শুরু করেন, মনে হচ্ছিল প্রথম ইনিংস লিডও নিতে পারবে সৌরাষ্ট্র। তা যদিও হয়নি। দু-দলের ইনিংস সমাপ্ত না হওয়ায় ১ পয়েন্ট করে ভাগ হয়। পূজারা না থাকলে ছত্তিশগঢ়ের তিন পয়েন্ট নিশ্চিত ছিল। পূজারার পুল ও হুক শটে কন্ট্রোল দেখে বলা যায়, অস্ট্রেলিয়ার মতো পিচে এমনই তো দরকার। নির্বাচকরাও এমন কিছুই কি ভাববেন?