Suryakumar Yadav: ফরম্যাট বদলাতেই কমেছে সূর্যের তেজ, ওডিআই দল থেকে বাদ পড়বেন বিধ্বংসী ব্যাটার?

India vs Australia, 3rd ODI: টি-২০তে বোলারদের ত্রাস হয়ে ওঠা সূর্যকুমার যাদবের ওডিআইতে খারাপ পারফর্ম বিদ্যমান। ২০টি ম্যাচ খেলার পর তাঁর নামের পাশে মাত্র ২টি অর্ধশতরান। এমন পরিস্থিতিতে প্রশ্ন উঠছে টি-২০-র সেরা ব্যাটারকে ওডিআই দল থেকে বাদ দেওয়া উচিত কি না?

Suryakumar Yadav: ফরম্যাট বদলাতেই কমেছে সূর্যের তেজ, ওডিআই দল থেকে বাদ পড়বেন বিধ্বংসী ব্যাটার?
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2023 | 7:00 AM

নয়াদিল্লি: আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর প্রবেশ অনেকটাই দেরিতে। ৩০-এর কোঠায় নীল জার্সি গায়ে চড়ানোর সুযোগ হয়েছে সূর্যকুমার যাদবের। সুযোগ পুরোমাত্রায় কাজে লাগান তিনি। ২০২১ সালের শেষদিকে জাতীয় দলের অভিষেক হওয়া সূর্য এখন বিশ্বের সেরা টি-২০ ব্যাটার। বিপক্ষকে তাঁর জন্য আলাদা পরিকল্পনা করতে হয়। মাঠের প্রতিটি কোণায় তাঁর শট খেলার ক্ষমতা দেখে ক্রিকেট বিশ্বের নতুন ‘মিস্টার ৩৬০ ডিগ্রি’ নাম পেয়েছেন তিনি। খেলার সংক্ষিপ্ত ফরম্যাটে একের পর এক বিস্ময়কর ইনিংস খেলেছেন। সেঞ্চুরি, হাফ সেঞ্চুরির ঢল। তবে ৫০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটের ক্ষেত্রে একই কথা প্রযোজ্য নয়। সূর্য ৪৮টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে ৪৬.৫২ গড় এবং ১৭৫.৭৬ স্ট্রাইক রেটে রান করেছেন। তাঁর নামের পাশে রয়েছে তিনটি সেঞ্চুরি ও ১৩টি হাফ সেঞ্চুরি।

টি-২০তে তাঁর থেকে অনুরূপ পারফরম্যান্স এখনও পর্যন্ত ওডিআই আন্তর্জাতিকে দেখা যায়নি। সেখানে তিনি শেষ ২২ ম্যাচে মাত্র দুটি হাফ সেঞ্চুরি করেছেন। সর্বোচ্চ স্কোর ৬৪ রান। অস্ট্রেলিয়ার হয়ে শেষ দুই ওডিআইতেও প্রায় একই কায়দায় প্রথম বলেই আউট হন। দু’বারই তিনি মিচেল স্টার্কের বলে আউট হন। এই দুটি ম্যাচের’গোল্ডেন ডাক’ বাদ দিলে তার আগের দশটি ইনিংসে ১৪, ৩১, ৪, ৬, ৩৪*, ৪, ৮, ৯, ১৩, ১৬ রান। স্পষ্টতই, তিনি এখনও ওডিআই আন্তর্জাতিকের চাহিদার সঙ্গে খাপ খাইয়ে নিতে পারেননি। তা সত্ত্বেও তাঁর উপর টিম ম্যানেজমেন্টের আস্থা রয়ে গিয়েছে।

দ্বিতীয় ওডিআই ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১০ উইকেটে হারের পর অধিনায়ক রোহিত শর্মার কাছে সূর্যকুমারের পারফরম্যান্স নিয়ে প্রশ্ন তোলা হয়। এ বিষয়ে তিনি বলেন, ‘শ্রেয়াস আইয়ারের ফেরার কথা আমরা জানি না। যদি ওর জায়গা খালি থাকে তবে আমরা সূর্যকে নামিয়ে দেব। ও সীমিত ওভারে খুব ভালো খেলছে। এবং আমি অনেকবার বলেছি যে যার সামর্থ্য আছে সে সুযোগ পাবেই। এই ফরম্যাটে আরও স্বাচ্ছন্দ্য পেতে তাঁকে পরপর সাত, আট বা দশটি ম্যাচ দিতে হবে। এই মুহূর্তে তিনি সুযোগ পাচ্ছেন কারণ কেউ চোট পেয়েছেন। টিম ম্যানেজমেন্টের কাজ হল ক্রিকেটারদের সুযোগ দেওয়া এবং যখন ক্রিকেটাররা যখন মনে করবেন যে স্বাচ্ছন্দ্য বোধ করছেন না বা রান হচ্ছে না, তখন এটা নিয়ে ভাবা হবে।’

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় ওডিআই ম্যাচের আগের দিন কোচ রাহুল দ্রাবিড়ের গলাতেও রোহিতের সুর শোনা গেল। সূর্যর প্রসঙ্গে কোচ বললেন, ‘সূর্যকে নিয়ে তেমন চিন্তিত নই। ও ৫০ ওভারের ক্রিকেটের সঙ্গে মানিয়ে নেওয়া ও শেখার চেষ্টা করছে। গত ১০ বছর ধরে শুধু আইপিএল খেলেছে সূর্য। প্রচুর টি-২০ ক্রিকেট খেলায় সেভাবে ওডিআই ক্রিকেট খেলেনি। ওকে কিছুটা সময় দিতে হবে। আমাদেরও ধৈর্য্য ধরতে হবে। ও যে ভালো খেলছে সেটা নিশ্চিতভাবে দেখতে পারছি আমরা।’