Virat Kohli: “এত হারের লজ্জা নিতে পারছিলাম না”, নেতৃত্ব ছাড়ার প্রসঙ্গে অকপট কোহলি

অধিনায়কত্ব ছাড়ার পিছনের কারণ বাতলে দিলেন বিরাট কোহলি নিজেই।

Virat Kohli: এত হারের লজ্জা নিতে পারছিলাম না, নেতৃত্ব ছাড়ার প্রসঙ্গে অকপট কোহলি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2023 | 4:48 PM

মুম্বই: জাতীয় টি২০ দলের অধিনায়কত্ব ছেড়েছেন অনেক আগেই। টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়ার পর ওডিআই দলের অধিনায়ক পদ থেকেও অপসারিত হয়েছেন তিনি। এককালে বিশ্বের এক নম্বর ব্যাটারও ছিলেন তিনি। কথা হচ্ছে ভারতের তারকা ব্যাটার বিরাট কোহলিকে (Virat Kohli) নিয়ে। আইপিএলে ব্যাঙ্গালোর (Royal Challengers Bangalore) দলেরও অধিনায়ক ছিলেন তিনি। জাতীয় দলের অধিনায়কত্ব (Captaincy) ছাড়ার পর সেই দায়িত্বও ছেড়েছেন তিনি। এ বিষয়ে মুখ খুললেন ভিকে। আত্মবিশ্বাস হারিয়েই এরকম সিদ্ধান্ত নিয়েছিলেন বলে জানাচ্ছেন তিনি। আরসিবি মহিলা দলকে পেপটক দিতে এসে সব জল্পনার অবসান ঘটালেন তিনি। কী বললেন তিনি? বিস্তারিত জেনে নিন TV9 Bangla র এই প্রতিবেদনে।

২০১৯ সালের আইপিএলে পর পর ছয়টি ম্যাচ হেরেছিল কোহলির নেতৃত্বাধীন আরসিবি। তাঁদের স্থান ছিল লিগ টেবিলের একদম শেষে। এরপরই অধিনায়কের দায়িত্ব থেকে সরে এসেছিলেন বিরাট। এরকমই অবস্থা হয়েছিল ২০১৭ সালের আইপিএলেও। সে বছরও লিগ টেবিলের শেষেই ছিল আরসিবি। ২০২০ সালে আরসিবির নেতৃত্বের দায়িত্ব পান দক্ষিণ আফ্রিকার ফাফ ডু প্লেসি। ক্যাপ্টেন্সি ছাড়ার সিদ্ধান্ত নিয়ে কোহলি বললেন, “সত্যি বলতে আমার মধ্যে আর আত্মবিশ্বাস ছিল না। নেতৃত্ব দেওয়ার ভরসা পাচ্ছিলাম না। এত হারের লজ্জা আমি আর নিতে পারছিলাম না। পরের বছর নতুন অধিনায়ক এসেছেন। তাঁর নতুন চিন্তাভাবনা, অভিজ্ঞতায় উদ্বুদ্ধ হয়ে উঠেছিল পুরো দল। দলের সকলেই উচ্ছ্বসিত। দল নতুন করে শক্তি পায়। যার উপর ভর করে আমরা পরপর তিন বছর প্লেঅফে পৌঁছেছিলাম। প্রতিবছর একই অনুপ্রেরণা নিয়ে টুর্নামেন্ট শুরু করি।”

নিজের পরিচয় বাঁচানোর প্রচেষ্টাও উঠে এসেছে কোহলির বক্তব্যে। তিনি বলেন, “আমার কেরিয়ারে এমন অনেক সময় এসেছে, যখন মনে হয়েছে সম্মান বজায় রাখা প্রয়োজন। প্রচন্ড চাপ অনুভব করতাম। মনে হত আমি তো বিরাট কোহলি, আমাকে তো ভালো খেলতেই হবে। আমি আউট হয়ে গেলে চলবে না।” দলের তরুণ প্লেয়াররা যখন বলতো, আমার শট নেওয়া উচিত ছিল, তখন মনে হত সত্যিই আমার শট নেওয়া উচিত ছিল। আমি এসব নিয়ে ভাবতেই পারতাম না কারণ আমি নিজেকে নিয়েই ব্যস্ত থাকতাম। কী করা উচিত, মানুষ আমাকে কোন চোখে দেখছে, নাকি আমি খেলাই ভুলে গেছি, এসব নিয়ে ভাবতে থাকতাম।”