Virat Kohli: এক নজরে দেখুন টেস্ট ক্রিকেটে ভারতের সব থেকে সফল অধিনায়ক বিরাট কোহলির রেকর্ড

টেস্ট ক্রিকেটে ভারতকে সর্বোচ্চ মাত্রায় পৌঁছে দিয়েছেন বিরাট কোহলি। সাদা জার্সিতে ভারতীয় দলকে নেতৃত্ব দেওয়া সব থেকে সফল অধিনায়ক কোহলি।

Virat Kohli: এক নজরে দেখুন টেস্ট ক্রিকেটে ভারতের সব থেকে সফল অধিনায়ক বিরাট কোহলির রেকর্ড
সাদা জার্সিতে ভারতীয় দলকে নেতৃত্ব দেওয়া সব থেকে সফল অধিনায়ক কোহলি। (ছবি-সানরাইজার্স হায়দরাবাদ টুইটার)

কলকাতা: ভারতীয় ক্রিকেটে বিস্ফোরণ ঘটিয়ে টেস্ট ক্রিকেটের (Test Cricket) অধিনায়কত্ব ছেড়ে দিলেন বিরাট কোহলি (Virat Kohli)। টি-২০-র পর নিজের ইচ্ছেতে টেস্ট ক্রিকেটের ক্যাপ্টেন্সি ছেড়ে দিলেন কোহলি। প্রোটিয়াদের বিরুদ্ধে সিরিজ হারার এক দিনের মধ্যে বড়সড় ঘোষণা করলেন ভিকে। টেস্ট ক্রিকেটে ভারতকে সর্বোচ্চ মাত্রায় পৌঁছে দিয়েছেন কোহলি। টেস্ট ক্রিকেটে ভারতীয় দলকে নেতৃত্ব দেওয়া সব থেকে সফল অধিনায়ক কোহলি। শুধু দেশে নয় ও বিদেশের মাটিতেও টেস্ট জয়ের নিরিখে এক নম্বরে।

ভারত অধিনায়ক হিসেবে ৪০টি টেস্ট ম্যাচে জিতেছেন ভিকে। বিরাটের কাছে বিশ্বের সেরা টেস্ট অধিনায়ক হওয়ার সুযোগ ছিল। কিন্তু হঠাৎ করে লাল বলের ক্রিকেটের ক্যাপ্টেন্সি ছেড়ে দেওয়ায়, তা আর সম্ভব হচ্ছে না। অধিনায়ক হিসেবে কোহলির থেকে বেশি টেস্ট জিতেছেন দক্ষিণ আফ্রিকার গ্রেম স্মিথ (৫১টি), অস্ট্রেলিয়ার রিকি পন্টিং (৪৮টি) এবং অস্ট্রেলিয়ার স্টিভ ওয়া (৪১)।

ভারতীয় টেস্ট অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি জয় রয়েছে কোহলির ঝুলিতেই। এই তালিকায় তাঁর পিছনে রয়েছেন মহেন্দ্র সিং ধোনি, সৌরভ গঙ্গোপাধ্যায় ও মহম্মদ আজহার।

ভারত অধিনায়ক হিসেবে সব থেকে বেশি জয় কোহলির দখলে—

১. বিরাট কোহলি – ৬৮টি ম্যাচের ৪০টি জয়, ২৯টি হার।

২. ধোনি – ৬০টি ম্যাচের ২৭টিতে জয়, ১৮টি হার।

৩. সৌরভ – ৪৯টি ম্যাচের ২১টিতে জয়, ১৩টি হার।

৪. আজহার – ৪৭টি ম্যাচের ১৪টিতে জয় ও ১৪টিতে হার।

অধিনায়ক হিসেবে বিরাট কোহলি ৬৮টি টেস্টে করেছেন ৫৮৬৪ রান। যার মধ্যে রয়েছে ২০টি শতরান। কোহলির ক্যাপ্টেন্সিতেই অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম বার টেস্ট সিরিজ জিতেছে টিম ইন্ডিয়া। প্রথম এশিয়ান অধিনায়ক হিসেবে সেঞ্চুরিয়নে ভারতকে জিতিয়েছেন কোহলি। সেনা দেশগুলিতে ভারত অধিনায়ক হিসেবে সব থেকে বেশি জয় বিরাটের দখলে (২৩টেস্টের ১৩টিতে হার ও ৩টি ড্র)। বিদেশের মাটিতে ৩৬টি টেস্টে ভারতকে নেতৃত্ব দিয়ে তার মধ্যে ১৬টি টেস্টে জিতেছে কোহলি। টেস্ট ক্যাপ্টেন হিসেবে শেষ বার প্রোটিয়াদের বিরুদ্ধে দলকে নেতৃত্ব দিলেন কোহলি। সিরিজ জিততে পারলে, সব থেকে ভালো হত। কিন্তু তা না হলেও, দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতকে দুটো টেস্ট ম্যাচে জেতানো প্রথম ভারত অধিনায়কের তকমাটাও পেলেন কোহলি।

আরও পড়ুন: Virat Kohli: ক্যাপ্টেন্সি ছাড়ার পর বিরাটকে নিয়ে কী বললেন বোর্ড সচিব জয় শাহ?

আরও পড়ুন: Virat Kohli: টেস্ট দলের ক্যাপ্টেন্সি ছেড়ে কী কী বললেন বিরাট কোহলি?

আরও পড়ুন: Virat Kohli: এ বার টেস্ট ক্যাপ্টেন্সিও ছেড়ে দিলেন বিরাট

Click on your DTH Provider to Add TV9 Bangla