India Tour of South Africa: বিরাটদের প্রোটিয়া সফরের আগে টিপস ভিভিএস লক্ষ্মণের

লক্ষ্মণ পরিস্কার বলে দিচ্ছেন, ভারতীয় ব্যাটাররা যেন বার বার একই ভুল না করে। উইকেটে সেট হওয়ার পর বিপক্ষকে উইকেট দেওয়ার খেসারতটা বেশ ভালোই ভুগতে হবে।

India Tour of South Africa: বিরাটদের প্রোটিয়া সফরের আগে টিপস ভিভিএস লক্ষ্মণের
India Tour of South Africa: বিরাটদের প্রোটিয়া সফরের আগে টিপস ভিভিএস লক্ষ্মণের
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2021 | 3:58 PM

নয়াদিল্লি: ২৬ ডিসেম্বর বক্সিং ডে টেস্টের (Boxing Day Test) দিন শুরু হচ্ছে ভারত-দক্ষিণ আফ্রিকা (India vs South Africa) তিন ম্যাচের টেস্ট সিরিজ। সদ্য ঘরের মাঠে নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে ১-০ ফলাফলে টেস্ট সিরিজ জিতেছে ভারত। তবে প্রোটিয়াদের ঘরের মাঠে খেলার আগে, কোহলিদের সতর্ক করে দিচ্ছেন ভারতের প্রাক্তন ক্রিকেটার ভিভিএস লক্ষ্মণ। তিনি পরিস্কার বলে দিচ্ছেন, ভারতীয় ব্যাটাররা যেন বার বার একই ভুল না করে। উইকেটে সেট হওয়ার পর বিপক্ষকে উইকেট দেওয়ার খেসারতটা বেশ ভালোই ভুগতে হবে। লক্ষ্মণের মতে, রাবাডাদের দেশে সেই ভুল করলে কিন্তু রীতিমতো বেগ পেতে হব কোহলিব্রিগেডকে।

সম্প্রতি তিনি স্টার স্পোর্টসের এক অনুষ্ঠানে বলেন, “একই ভুলের পুনরাবৃত্তি না করাটা খুবই গুরুত্বপূর্ণ। আমরা যদি দেখি কীভাবে কানপুরে অজিঙ্ক রাহানে আউট হয়েছিলেন, পূজারা কানপুরের পর মুম্বইয়ে কেমন ভাবে আউট হয়েছে। ওরা যেভাবে আউট হয়েছিল তা প্রায় একই প্যাটার্নের মতো। এমনকি শুভমন গিল সেট হয়ে যাওয়ার পরে নিজের উইকেট দিয়ে এসেছিল। তাই আমি মনে করি, ভালো শুরুটাকে একটি বড় রানে নিয়ে যেতে হবে। যা খুবই গুরুত্বপূর্ণ।”

বিদেশের মাটিতে তিনি পাঁচ বিশেষজ্ঞ ব্যাটারের সঙ্গে ভারতীয় তারকা অল-রাউন্ডার রবীন্দ্র জাডেজাকে খেলানোর কথা বলেন। তাতে ভারতীয় দলের ব্যাটিং লাইন আপের গভীরতা যেমন বাড়বে, ভারতীয় ব্যাটাররা ধৈর্য ধরে বড় রান তুলতে পারবেন।

লক্ষ্মণ এ বিষয়ে বলেন, “যেমনটা, ভারত পাঁচ জন সত্যিকারের ব্যাটার নিয়ে খেলে। তার পর টিম ইন্ডিয়ার কাছে জাডেজার মতো একজন অল-রাউন্ডার আছে। তার পরে ভারতের কাছে একজন উইকেটকিপার-ব্যাটার আছে। তাই প্রথম পাঁচ ব্যাটারের জন্য এটা গুরুত্বপূর্ণ যে এক বার তাঁরা সুযোগ পেলে যেন বেশি সময়টা ক্রিজে কাটাতে পারেন।”

দক্ষিণ আফ্রিকা সফরে ভারতীয় ব্যাটারদের যে কোনও উপায়ে জ্বলে উঠতে হবে। না হলে সিরিজের ফলাফলটা ভালো হবে না। কোনও রাখঢাক না করেই ভিভিএস বলেছেন, “কোথাও না কোথাও আমি মনে করি ওরা ভুলের পুনরাবৃত্তি করছে এবং সেট হওয়ার পরে ওদের উইকেট ছুঁড়ে দিয়ে আসছে। যা করাটা উচিত নয়। যদি তোমরা ভালো দলের বিপক্ষে ভালো পারফর্ম করতে চাও এবং বিশেষ করে যদি তোমরা দক্ষিণ আফ্রিকায় সিরিজ জিততে চাও, তা হলে ব্যাটিং বিভাগকে জ্বলে উঠতে হবে।”

আরও পড়ুন: MS Dhoni: টিপস চাইলেন ধোনি, ৯ বছর আগের টুইট ভাইরাল

আরও পড়ুন: Ashes Series: টানা ৪ নো বল, অ্যাসেজে বিতর্কে জড়ালেন বেন স্টোকস