Virat Kohli-Steve Smith : ফাইনালে ইমপ্যাক্ট প্লেয়ার কে হবেন? লড়াই ৩ বনাম ১৩-র

IND vs AUS, WTC FINAL 2023 : স্টিভ স্মিথ ওভালে ৩ ম্যাচে করেছেন ৩৯১ রান! ব্যাটিং গড় ৯৭.৫। পাঁচ ইনিংসে ২টি শতরান এবং ১টি অর্ধশতরান রয়েছে স্টিভ স্মিথের।

Virat Kohli-Steve Smith : ফাইনালে ইমপ্যাক্ট প্লেয়ার কে হবেন? লড়াই ৩ বনাম ১৩-র
Image Credit source: ICC, FILE
Follow Us:
| Edited By: | Updated on: Jun 04, 2023 | 8:15 AM

লন্ডন : ক্রিকেট প্রেমীদের জন্য কয়েকটা দিন যেন খালি খালি পরিস্থিতি। আইপিএল শেষ হতেই অপেক্ষা শুরু হয়েছিল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের। বুধবার শুরু হচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। টানা দ্বিতীয় বার ফাইনালে উঠেছে ভারত। উদ্বোধনী সংস্করণে ভারতের অধিনায়ক ছিলেন বিরাট কোহলি। এ বার রোহিত শর্মার নেতৃত্বে খেলছে ভারত। বিদেশের মাটিতে টেস্টে কখনও ভারতকে নেতৃত্ব দেননি রোহিত। তাঁর নেতৃত্বে নজর থাকবেই। তবে ফাইনালে বিশেষ নজর বিশ্বের সেরা দুই ব্যাটারের দিকে। মডার্ন ডে ক্রিকেটে ফ্যাব ফোরে রাখা হয় বিরাট কোহলি এবং স্টিভ স্মিথকে। ফাইনালে ভারত বনাম অস্ট্রেলিয়া। বুধবার থেকে শুরু হতে চলা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ‘ইমপ্যাক্ট’ প্লেয়ার কে হতে পারেন? বিস্তারিত জেনে নিন TV9Bangla Sports -এর এই প্রতিবেদনে।

আইসিসি টেস্ট ব্যাটারদের ক্রমতালিকায় একটা সময় দাপট ছিল কিং কোহলির। মাঝে প্রায় তিন বছর শতরানের খরা ছিল তাঁর ব্যাটে। ক্রমতালিকায় অনেকটাই পিছিয়ে পড়েছিলেন বিরাট। সেই জায়গায় অবশ্য রিকোভারি হয়নি। এখনও তিনি প্রথম দশের বাইরে। আইসিসি ক্রমতালিকায় ১৩ নম্বরে বিরাট কোহলি। অজি ক্রিকেটার স্টিভ স্মিথ রয়েছেন ৩ নম্বরে। বড় ম্যাচে অবশ্য ক্রমতালিকা ম্যাটার করে না। স্নায়ুর চাপ সামলে কে বেশি ইমপ্যাক্ট ফেলতে পারেন, সে দিকেই নজর থাকবে। লন্ডন ওভালে ফাইনাল। এই মাঠ এবং ইংল্যান্ডে দুই তারকা ব্যাটারের পারফরম্যান্স কেমন, একটু দেখে নেওয়া যাক।

ওভালে পরিসংখ্যানের দিকে বিরাট কোহলির থেকে অনেক অনেক এগিয়ে রয়েছেন স্টিভ স্মিথ। ওভালে তিন ম্যাচে বিরাটের ব্যাটিং গড় মাত্র ২৮। ছয় ইনিংসে মাত্র একবার হাফসেঞ্চুরি করেছেন বিরাট কোহলি। স্টিভ স্মিথ ওভালে ৩ ম্যাচে করেছেন ৩৯১ রান! ব্যাটিং গড় ৯৭.৫। পাঁচ ইনিংসে ২টি শতরান এবং ১টি অর্ধশতরান রয়েছে স্টিভ স্মিথের।

বিরাট কোহলির কেরিয়ারে ইংল্যান্ড অনেক বেশি অস্বস্তির। তুলনামূলক ভাবে দারুণ পরিসংখ্যান স্টিভ স্মিথের। ইংল্যান্ডে ৩১ ইনিংসে ২টি শতরান ও ৫টি হাফসেঞ্চুরি সহ বিরাটের ব্যাটিং গড় ৩৩। অন্য দিকে, স্টিভ স্মিথের ব্যাটিং গড় ৫৯। ৩০ ইনিংসে আধডজন সেঞ্চুরি ও ৭টি হাফসেঞ্চুরি রয়েছে স্টিভ স্মিথের।