Mobile VAR: নেই ভিএআর, দর্শকের মোবাইলে রিপ্লে দেখে সিদ্ধান্ত রেফারির!

Football: দর্শকের মোবাইলে রিপ্লে দেখে সিদ্ধান্ত দিলেন রেফারি মোহামেদ ফারুক। নিয়মভঙ্গের কারণে উত্তেজনা ছড়াল স্টেডিয়ামে।

Mobile VAR: নেই ভিএআর, দর্শকের মোবাইলে রিপ্লে দেখে সিদ্ধান্ত রেফারির!
মোবাইলে রিপ্লে দেখে সিদ্ধান্ত! (প্রতীকী ছবি)Image Credit source: OWN Photograph
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2023 | 7:00 PM

কায়রো: অবাক লাগলেও সত্যি এটাই। নেই ভিডিয়ো অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর)। অগত্যা অন্য পন্থা নিলেন রেফারি। মোবাইল ফোনে রিপ্লে দেখে ফুটবল মাঠে গোলের সিদ্ধান্ত দিলেন ইজিপ্টের এক রেফারি। তাও আবার দর্শকদের একজনের মোবাইল ফোন! সম্প্রতি এমনই একটি ঘটনা ঘটেছে ইজিপ্টের দ্বিতীয় ডিভিশনের একটি ফুটবল ম্যাচে। খেলা ছিল আল নাসের (Al Nassr) এবং সুয়েজের (Suez) মধ্যে। এই ম্যাচেই একটি গোলের চূড়ান্ত সিদ্ধান্ত দিতে গিয়ে একজন দর্শকের ফোনে ভিডিয়ো দেখে নিলেন রেফারি মহম্মদ ফারুক (Mohamed Farouk)। মাঠের মধ্যে এ হেন আচরণে ইতিমধ্যেই শিরোনামে উঠে এসেছেন তিনি। বিস্তারিত জেনে নিন TV9 Bangla-র এই প্রতিবেদনে।

ক্রিকেট মাঠে যেমন ডিআরএস বা ডিসিশন রিভিউ সিস্টেম রয়েছে, তেমনই ফুটবলের ক্ষেত্রেও রয়েছে ভিএআর বা ভিডিয়ো অ্যাসিস্ট্যান্ট রেফারি। অর্থাৎ কয়েকজন রেফারি নিযুক্ত থাকেন যারা ভিডিয়ো রিপ্লে দেখে মাঠে থাকা রেফারিকে সিদ্ধান্ত নিতে সাহায্য করবেন। সমস্ত প্রথম সারির ফুটবল ম্যাচেই এই সুবিধা থাকে। কিন্তু সুয়েজের সঙ্গে অল নাসরের দ্বিতীয় সারির ম্যাচ ছিল। ফলত ভিএআর এর সুবিধা ছিল না। ম্যাচে এগিয়ে ছিল সুয়েজ। ম্যাচের শেষের দিকে একটি গোল করে আল নাসের। কিন্তু সুয়েজের পক্ষে হ্যান্ডবল বলে দাবি করা হয়। এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য রিপ্লে দেখার প্রয়োজন হয় রেফারি ফারুকের।উপায়! এক দর্শকের ফোনে তোলা ভিডিয়ো দেখেন তিনি। এবং সেই গোল নাকচ করে দেন রেফারি। এই ঘটনার জেরে প্রচন্ড গোলমাল শুরু হয়ে যায় স্টেডিয়ামে। নির্ধারিত সময়ের খেলার পর ১৫ মিনিট অ্যাডেড টাইম দেন রেফারি। ৩-১ গোলে ম্যাচ জেতে সুয়েজ।

ফুটবল মাঠে প্রায়ই ভুল করে বসেন রেফারি। মানুষ মাত্র ভুল হওয়াটা স্বাভাবিক। সে কারণেই নানা টেকনোলজির সাহায্য নেওয়া হয়। যতটা সম্ভব নির্ভুল সিদ্ধান্ত দেওয়ার ক্ষেত্রেই নজর থাকে। গুরুতর একটি ভুলের ঘটনা ঘটেছিল ২০১৪ সালে আর্সেনাল ও চেলসির ম্যাচে। ম্যাচের ১৬মিনিটের মাথায় হ্যান্ডবল করেন আর্সেনালের অ্যালেক্স অক্সলেড – চেম্বারলেন। পেনাল্টি দেন রেফারি আন্দ্রে মারিনার। কিন্তু লাল কার্ড দেখানোর সময় তিনি সাইড লাইনে থাকা ডিফেন্ডার কিরান গিবসকে লাল কার্ড দেখান।মুহূর্তের মধ্যেই অ্যালেক্স রেফারির কাছে ছুটে যান, কিন্তু রেফারি নিজের সিদ্ধান্তে অনড় থাকেন। গিবসকে মাঠ ছাড়তে হয়।এরকম ঘটনা তো প্রায়ই ঘটে, তবে দর্শকদের ফোনে ভিডিয়ো দেখে সিদ্ধান্ত দেওয়ার ঘটনা অবাক করা। ক্ষোভে ফেটে পড়েন আল নাসেরের ফুটবলাররা। রেফারি ফারুকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার হুমকিও দেওয়া হয়।