Coco Gauff: বক্সিং রিং থেকে টেনিস কোর্টে, গফের শিকার রাডুকানু!

Australian Open 2023: অষ্টাদশী গফ হলেন অস্ট্রেলিয়ান ওপেনের সপ্তম বাছাই। তিনিই হলেন টুর্নামেন্টে সর্বকনিষ্ঠ বাছাই করা প্লেয়ার। ২০২৩ এর শুরুতেই তিনি টানা সাতটি ম্যাচ জিতেছেন। এ বার দেখার অস্ট্রেলিয়ান ওপেনে কতদূর যেতে পারেন তিনি।

Coco Gauff: বক্সিং রিং থেকে টেনিস কোর্টে, গফের শিকার রাডুকানু!
রাডুকানুকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের তৃতীয় রাউন্ডে পৌঁছে গিয়েছেন কোকো গফImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2023 | 4:58 PM

মেলবোর্ন: টেনিস (Tennis) দুনিয়ায় অষ্টাদশী কোকো গফ (Coco Gauff) নিজের ছাপ ফেলা শুরু করেছেন। চলতি অস্ট্রেলিয়ান ওপেনে (Australian Open 2023) দারুণ ছন্দে রয়েছেন আমেরিকান টেনিস প্লেয়ার। বছরের প্রথম গ্র্যান্ড স্লামে নামার আগে, কোকো গফ জানতে পারেন, যে তাঁর হৃদস্পন্দন বেড়ে গেলেও তা বেশিক্ষণ স্থায়ী থাকে না। যে কারণে, তাঁর ফিটনেস ট্রেনার তাঁকে কার্ডিয়োতে বিশেষ নজর দেওয়ার কথা বলেন। এরপরই টেনিসে আরও দক্ষ হয়ে ওঠার জন্য কোকো বেছে নেন বক্সিং। যা কার্যত তাঁকে অনেকটা সাহায্য করেছে। অস্ট্রেলিয়া ওপেনের আগে প্রাক-মরসুম প্রশিক্ষণের সময় কোকো ঘণ্টার পর ঘণ্টা কাটিয়েছেন বক্সিং রিংয়ে। যার ফল তিনি এ বার পাচ্ছেন টেনিস ম্য়াচে। চলতি অস্ট্রেলিয়ান ওপেনে দ্বিতীয় রাউন্ডে ২০২১ সালের ইউএস ওপেনজয়ী এমা রাডুকানুকে ৬-৪, ৭-৬ (৪) ফলাফলে হারিয়েছেন কোকো। কীভাবে বক্সিং তাঁর টেনিস কেরিয়ার প্রভাবিত করেছে, জেনে নিন TV9Bangla-র এই প্রতিবেদনে।

কোকো গফ জানান, তাঁর ফিটনেস ট্রেনার প্রথম তাঁকে বক্সিংয়ের জন্য উদ্বুদ্ধ করেছিলেন। কোকো বলেন, “তাই আমি ফ্লোরিডায় যেখানে থাকি, সেখানে বাড়ির কাছাকাছি এক জিমে গিয়েছিলাম। আমি যদিও বক্সার নই। তবে অতীতে আমি মাইক টাইসনের সঙ্গে ট্রেনিং করেছি। তাও এখনও কেউ এসে আমাকে ঘুষি মারলে, প্রথম ঘুষিতেই কাত হয়ে যাব।”

প্রাক-মরসুম প্রশিক্ষণের সময়, কোকো গফ জিমে গিয়ে পেশাদার বক্সারদের সঙ্গে ট্রেনিং করতেন। তবে, তিনি সব সময় সকলকে জানিয়ে রাখতেন, তিনি টেনিসের সঙ্গে যুক্ত। কারণ কোকো চাইতেন না, পেশাদার বক্সাররা তাঁকে দেখে মনে করুক, কোথা থেকে চলে এসেছে এই অবাক করা মেয়েটি। তবে গফ জানান, বক্সিং তাঁকে সত্যিকার অর্থে অনেক সাহায্য করেছে। প্রথম প্রথম তিনি বক্সিং রিংয়ে ভীষণ ভয় পেলেও, সময় গড়াতেই খেলাটাকে ভালোবাসতে শুরু করেন তিনি। যদিও তাঁর প্রথম ভালোবাসা টেনিসই। তাও, শক্তি বাড়ানোর জন্য তিন সপ্তাহ ধরে বক্সিং অনুশীলন করেন গফ। তিনি যাঁর অধীনে বক্সিং অনুশীলন করতেন, পরবর্তীতে তিনি জানান, কোকো বক্সিংয়ে অনেক উন্নতি করেছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের কোকো গফ নিজের শক্তি বাড়ানোর জন্য বক্সিংয়ের পাশাপাশি সাঁতার, বাস্কেটবল, জিমন্যাস্টিক্স, ট্র্যাক অ্যান্ড ফিল্ড সব খেলাতেই সময় কাটান। তবে তিনি জানান, তাঁর পক্ষে সব চেয়ে কঠিন সাঁতার কাটা। কঠোর পরিশ্রম করে এগিয়ে চলেছেন কোকো। তিনি বলেন, “আমি আশা করি আরও ২০ বছর আমি খেলা চালিয়ে যাব। যে কারণে, হেসে খেলে আমি এগিয়ে যেতে চাই।”

অষ্টাদশী গফ হলেন অস্ট্রেলিয়ান ওপেনের সপ্তম বাছাই। তিনিই হলেন টুর্নামেন্টে সর্বকনিষ্ঠ বাছাই করা প্লেয়ার। ২০২৩ এর শুরুতেই তিনি টানা সাতটি ম্যাচ জিতেছেন। এ বার দেখার অস্ট্রেলিয়ান ওপেনে কতদূর যেতে পারেন তিনি।