Padma Awards: পদ্মভূষণ পেলেন দেবেন্দ্র, নীরজকে পদ্মশ্রী

টোকিও গেমসে সোনা হাতছাড়া করলেও রুপো পেয়েছেন দেবেন্দ্র। ৪০ বছর বয়স হলেও ট্র্যাকে তিনি ধারাবাহিক ভাবে নিজেকে প্রমাণ করে আসছেন। সর্বোচ্চ পর্যায়ে এই সাফল্যের জন্যই অনন্য সম্মান পেলেন দেবেন্দ্র। তাঁর সাফল্য নিশ্চিত ভাবেই প্যারা অ্যাথলিটদের উজ্জীবিত করবে।

Padma Awards: পদ্মভূষণ পেলেন দেবেন্দ্র, নীরজকে পদ্মশ্রী
কেন্দ্রীয় সরকারের পুরস্কার দেশের অন্যতম সেরা প্যারা অ্যাথলিটকে। Pics Courtesy: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2022 | 9:06 PM

কলকাতা: নানা ক্ষেত্রে অবদানের জন্য দেশের কৃতী সন্তানদের সম্মানিত করছে কেন্দ্রীয় সরকার। তখন পিছিয়ে নেই ক্রীড়মহলও। ৯জন ক্রীড়াবিদ পেতে চলেছেন পদ্মভূষণ (Padma Bhushan) ও পদ্মশ্রী সম্মান (Padma Sree)। পদ্মভূষণ পাচ্ছেন প্যারা অ্যাথলিট দেবেন্দ্র ঝাঝারিয়া (Devendra Jhajharia)। পদ্মশ্রী পাচ্ছেন নীরজ চোপড়া (Neeraj Chopra), অবনী লেখারা, বন্দনা কাটারিয়া, সুমিত আন্টিলরা। জাতীয় টিমের প্রাক্তন গোলকিপার ব্রহ্মানন্দ সঙ্খওয়ালকরও পাচ্ছেন পদ্মশ্রী। তরুণ ও প্রবীণ কোচ ফয়জব আলি দার ও শঙ্করনারায়ণ মেননকেও পদ্মশ্রীতে সম্মানিত করা হচ্ছে।

অলিম্পিকে (Olympic) পর পর সাফল্যের কথা খেয়াল রেখে দেবেন্দ্র ঝাঝারিয়াকে পদ্মভূষণ দেওয়া হচ্ছে এ বার। অর্জুন পুরস্কার, পদ্মশ্রী ও খেলরত্ন আগেই পেয়েছেন জ্যাভলিন থ্রোয়ার। ২০০৪ সালে আথেন্স অলিম্পিকে প্রথম সোনা পেয়েছিলেন দেবেন্দ্র। ১২ বছর পর, রিও অলিম্পিকে দ্বিতীয় সোনা পেয়েছিলেন তিনি। টোকিও গেমসে সোনা হাতছাড়া করলেও রুপো পেয়েছেন দেবেন্দ্র। ৪০ বছর বয়স হলেও ট্র্যাকে তিনি ধারাবাহিক ভাবে নিজেকে প্রমাণ করে আসছেন। সর্বোচ্চ পর্যায়ে এই সাফল্যের জন্যই অনন্য সম্মান পেলেন দেবেন্দ্র। তাঁর সাফল্য নিশ্চিত ভাবেই প্যারা অ্যাথলিটদের উজ্জীবিত করবে।

টোকিও গেমসে জ্যাভলিনে সোনাজয়ী নীরজ চোপড়া যে এ বার পদ্মশ্রীতে সম্মানিত হবেন, তা মোটামুটি জানাই ছিল। ভারতীয় খেলাধুলোয় নীরজ আইকন হয়ে উঠেছেন নিজের পারফরম্যান্সের জোরে। ভারতের অলিম্পিকের ইতিহাসে এত দিন ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে সোনা পাননি কেউই। সে অভাব মিটিয়েছেন নীরজ।

দেবেন্দ্র ঝাঝারিয়ার মতোই আর এক প্যারা অ্যাথলিট অবনী লেখারাকেও সম্মানিত করল কেন্দ্রীয় সরকার। টোকিও গেমসে শুটারদের ব্যর্থতা ঢেকে দিয়েছিলেন জয়পুরের মেয়েটি। ১০ মিটার এয়ার রাইফেল থেকে সোনা জিতেছিলেন। এতেই শেষ নয়, ৫০ মিটার ৩ পজিশনেও ছিল ব্রোঞ্জ। তাঁর জোড়া পদক ইতিহাস তৈরি করেছিল টোকিও প্যারালিম্পিকে। পদ্মশ্রী সম্মান তাঁর লড়াইয়েরই স্বীকৃতি। তিনি ছাড়াও পদ্মশ্রী পাচ্ছেন ওড়িশার প্রমোদ ভগত। টোকিও প্যারালিম্পিকের ব্যাডমিন্টনের সিঙ্গলস থেকে সোনা জিতেছিলেন তিনি। একই সঙ্গে সম্মানিত হলেন ডিসকাস থ্রোয়ার সুমিত আন্টিল ও মেয়েদের জাতীয় হকি টিমের প্লেয়ার বন্দনা কাটারিয়া।

আরও পড়ুন : Surajit Sengupta: লড়াই চালাচ্ছেন সুরজিৎ সেনগুপ্ত, পাশে রাজ্য সরকার