Battery Draining Apps: আপনার ফোনের ব্যাটারি খেয়ে ফেলছে খতরনাক এই 16 অ্যাপ! শেষ করছে মোবাইল ডেটাও

Battery Draining Android Apps: গুগল ফের তার প্লে স্টোর তথা অ্যাপের ভাণ্ডার থেকে 16টি অ্যাপ উড়িয়ে দিয়েছে। ভয়ঙ্কর সেই অ্যাপগুলি একদিকে যেমন গ্রাহকের হ্যান্ডসেটের ব্যাটারি খতম করছে, আর একদিকে ঠিক তেমনই আবার অতিরিক্ত পরিমাণে ডেটাও ব্যবহার করছে।

Battery Draining Apps: আপনার ফোনের ব্যাটারি খেয়ে ফেলছে খতরনাক এই 16 অ্যাপ! শেষ করছে মোবাইল ডেটাও
আপনার ফোনের ব্যাটারি খতম করছে কোন অ্যাপ, জানুন। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2022 | 12:57 PM

Android Apps: টেক জায়ান্ট গুগল ফের তার প্লে স্টোর তথা অ্যাপের ভাণ্ডার থেকে 16টি অ্যাপ উড়িয়ে দিয়েছে। ভয়ঙ্কর সেই অ্যাপগুলি একদিকে যেমন গ্রাহকের হ্যান্ডসেটের ব্যাটারি খতম করছে, আর একদিকে ঠিক তেমনই আবার অতিরিক্ত পরিমাণে ডেটাও ব্যবহার করছে। আর্স টেকনিকা-র একটি রিপোর্ট অনুযায়ী, এই অ্যাপগুলি সর্বপ্রথম সনাক্ত করে McAfee। এখন অ্যাপগুলি গুগল প্লে স্টোর থেকে উড়িয়ে দেওয়া হয়েছে ঠিকই, কিন্তু আপনার ফোনে থাকলে সমূহ বিপদের সম্ভাবনা। এদের মধ্যে বেশির ভাগই ইউটিলিটি অ্যাপস। মূলত ফ্ল্যাশলাইট, ক্যামেরা, QR কোড রিডিং এবং পরিমাপ রূপান্তর সহ নানাবিধ বৈধ ফাংশন প্রদান করে ব্যবহারকারীদের।

যে অ্যাপগুলি উড়িয়ে দিয়েছে গুগল :

McAfee-র তরফে ইতিমধ্যেই ক্ষতিকারক সেই অ্যাপগুলির তালিকা প্রকাশ করা হয়েছে। সেগুলিই একনজরে দেখে নেওয়া যাক:

বুসানবাস

জয়কোড

কারেন্সি কনভার্টার

হাই-স্পিড ক্যামেরা

স্মার্ট টাস্ক ম্যানেজার

ফ্ল্যাশলাইট প্লাস

কে-ডিকশনারি

কুইক নোট

এজ়ডিকা

ইনস্টাগ্রাম প্রোফাইল ডাউনলোডার

ইজ়েড নোটস

কীভাবে গ্রাহকের ফোনের ক্ষতি করছে এই অ্যাপগুলি?

এই অ্যাপগুলির মধ্যে যে কোনও একটি গ্রাহক যখন তাঁর মোবাইলে খুলছেন, ঠিক তখনই এরা অতিরিক্ত ডাউনলোডেড কোড পাঠাতে থাকছে। আর এই কোডই ভুয়ো বিজ্ঞাপন গ্রাহকের অজান্তেই চালিয়ে দেয় তাঁর ফোনে। তারপর সেই সংক্রামিত ডিভাইসটি ব্যাকগ্রাউন্ডে ওয়েব পেজ, ক্লিক করা যায় এমন লিঙ্ক এবং বিজ্ঞাপন ইত্যাদি পেজ ওপেন করার নোটিফিকেশন পেয়ে যায়।

সিকিওরিটি ফার্মটির তরফে বলা হচ্ছে, এদের মধ্যে কিছু অ্যাপ আবার একটি অ্যাডওয়্যার কোড হিসেবে আসে, যার নাম com.liveposting। এই কোডটি একটি এজেন্ট হিসেবে কাজ করে এবং সমস্ত লুক্কায়িত অ্যাডওয়্যার পরিষেবা চালাতে থাকে। আবার কিছু এমন অ্যাপও রয়েছে, যাদের অতিরিক্ত লাইব্রেরি রয়েছে, যার নাম com.click.cas। এই লাইব্রেরি মূলত অটোমেটেড ক্লিকিং ফাংশনালিটিতে ফোকাস করে। রিপোর্টে বলা হয়েছে, নিজেদের প্রতারণামূলক আচরণ আড়াল করার জন্য এই অ্যাপগুলি ইনস্টলেশনের পরে লাইব্রেরি চালাতে প্রায় এক ঘণ্টা অপেক্ষা করেছিল।

McAfee-র স্যাংরিয়ল রিউ লিখছেন, “প্রধানত, এই অ্যাপগুলি ব্যবহারকারীদের এমন কিছু ওয়েবসাইট পরিদর্শন করায় যা এফসিএম বার্তা দ্বারা বিতরণ করা হয় এবং ব্যবহারকারীর আচরণ অনুকরণ করার সময় পটভূমিতে ক্রমাগত সেগুলি ব্রাউজ করা হয়।” “এর ফলে ভারী নেটওয়ার্ক ট্র্যাফিকের কারণ হতে পারে এবং এই ম্যালওয়্যারের এমনই খতরনাক হয়ে ওঠে যে, ব্যবহারকারীর সচেতনতা ছাড়াই শক্তি ব্যবহার করতে পারে”, যোগ করে বললেন তিনি।

যেমনটা আমরা আগেই জানালাম, গুগল এই অ্যাপগুলিকে তার প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে। কিন্তু আপনার ফোনে এগুলি থাকলে ফোনের ব্যাটারি অল্পতেই খতম হতে পারে, শেষ হয়ে যেতে পারে মোবাইল ডেটা। তাই, গুগল প্লে স্টোর থেকে সরানোর পরে আপনাকে অতি অবশ্যই এই অ্যাপগুলিকে আপনার ফোন থেকে ডিলিট করে ফেলতে হবে।