Baaz Bikes নিয়ে এল তাদের প্রথম ইলেকট্রিক স্কুটার, দাম মাত্র 35000 টাকা

Baaz Bikes নামক একটি ভারতীয় স্টার্টআপ রয়েছে, যারা এই প্রথম মেড-ইন-ইন্ডিয়া ইলেকট্রিক স্কুটার লঞ্চ করল। সংস্থার সেই ইলেকট্রিক স্কুটারের সবথেকে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল তার ব্যাটারি সোয়্যাপেবল প্রযুক্তি।

Baaz Bikes নিয়ে এল তাদের প্রথম ইলেকট্রিক স্কুটার, দাম মাত্র 35000 টাকা
Baaz Bikes তাদের প্রথম ইলেকট্রিক স্কুটার লঞ্চ করে দিল।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2022 | 4:35 PM

Baaz Bikes নামক একটি ভারতীয় স্টার্টআপ রয়েছে, যারা এই প্রথম মেড-ইন-ইন্ডিয়া ইলেকট্রিক স্কুটার লঞ্চ করল। সংস্থার সেই ইলেকট্রিক স্কুটারের সবথেকে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল তার ব্যাটারি সোয়্যাপেবল প্রযুক্তি। হ্যাঁ, এই বৈদ্যুতিন স্কুটারের ব্যাটারি আপনি বদলেও নিতে পারবেন। এই স্কুটারের পাশাপাশি Baaz Bikes সংস্থাটি IIT দিল্লির সঙ্গে জুটি বেঁধে একটি স্বয়ংক্রিয় ব্যাটারি সোয়াপিং নেটওয়ার্ক এবং এনার্জি পডও চালু করেছে। এই সমস্ত পণ্য এবং পরিষেবাগুলি সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।

Baaz Bikes-এর প্রথম ইলেকট্রিক স্কুটারের দাম ভারতে মাত্র 35,000 টাকা (এক্স-শোরুম)। তবে এই দামের মধ্যে ব্যাটারির খরচ অন্তর্ভুক্ত নয়। সংস্থার তরফে দাবি করা হয়েছে, ব্যাটারি আলাদা করে কিনতে হলেও স্কুটারের দাম উল্লেখযোগ্যভাবে কম রাখা হয়েছে। গিগ ডেলিভারি রাইডারদের জন্য এই স্কুটারটি অত্যন্ত সহায়ক হতে পারে বলে জানাচ্ছে সংস্থাটি। প্রাথমিক ভাবে Baaz Bikes এই বিদ্যুচ্চালিত স্কুটারটি ছোট-বড় বিভিন্ন ডিলারশিপের কাছে বিক্রি করবে, যেখানে গিগ ডেলিভারি রাইডাররা স্কুটার ভাড়া হিসেবে ব্যবহার করতে পারবেন।

পাশাপাশি ক্রেতারা Baaz-এর ডিলারশিপ থেকে এই বৈদ্যুতিক স্কুটারগুলি ভাড়া নিতে পারেন। সংস্থার তরফে বলা হচ্ছে, সোয়্যাপিং নেটওয়ার্কগুলির একটি Pay-As-You-Move মডেলে কাজ করবে, যা গিগ ডেলিভারি রাইডারদের জন্য দৈনিক খরচ আরও কমিয়ে দেবে।

Baaz বৈদ্যুতিক স্কুটারটি 100 কিলোমিটারের বেশি দৈনিক ব্যবহারের জন্য ডিজ়াইন করা হয়েছে। এর দৈর্ঘ্য 1,624 মিমি, প্রস্থ 680 মিমি এবং উচ্চতা 1,052 মিমি। বিশেষ বিষয়টি হল, এটি চালানোর জন্য রেজিস্ট্রেশনের প্রয়োজন নেই। Baaz ইলেকট্রিক স্কুটারের সর্বোচ্চ গতি 25 কিলোমিটার প্রতি ঘণ্টায় সীমাবদ্ধ। ই-স্কুটারটিতে ডুয়াল ফর্ক হাইড্রোলিক সাসপেনশন সেটআপ এবং পিছনে ডুয়াল শক অ্যাবজ়র্বার রয়েছে। পার্কিং লটে স্কুটারটি সনাক্ত করতে জাস্ট বাটন প্রেস করলেই হয়ে যাবে!

অন্যদিকে, এনার্জি পড বা বাজ় ব্যাটারি হল একটি অ্যালুমিনিয়ামের আবরণে লাগানো লিথিয়াম-আয়ন সেল দিয়ে সজ্জিত পড। এর মোট ওজন 8.2 কেজি। এর শক্তি ঘনত্ব হল 1028 Wh, IP68 রেটযুক্ত, যার মানে এটি জলরোধী এবং স্প্ল্যাশ প্রুফ।

এনার্জি নেটওয়ার্কের সঙ্গে জড়িত মেশিনটি সম্পূর্ণ স্বয়ংক্রিয় অপারেশনের জন্য ডিজাইন করা হয়েছে। মেশিনটি সারা ভারতে চরম আবহাওয়ায় কাজ করতে পারে। এতে 9টি ব্যাটারি রিচার্জিং বক্স রয়েছে। সহজ ব্যাটারি অদলবদল জন্য ব্লাইন্ড মেটস কানেক্টর অন্তর্ভুক্ত। অন্য দিকে বৃষ্টি এবং ধুলোবালি সহ্য করার জন্য এটিকে সর্ব-আবহাওয়ার অনুকূল আইপি 65 রেট দেওয়া হয়েছে। সম্পূর্ণ স্বয়ংক্রিয় মেশিন, RFID কার্ড সাপোর্টও থাকছে। এতে রয়েছে 4G LTE IoT রিয়্যাল-টাইম ডেটা মনিটরিং।