Bajaj Auto September Sale Review: বেশ কিছুটা ক্ষতির মুখ দেখল বাজাজ অটো, দেশের মধ্যেই বিক্রির হার পড়ল প্রায় ১৬ শতাংশ…

বাজাজ অটোর শুধুমাত্র দেশের মধ্যে বিক্রি করা গাড়ির সংখ্যা হিসেবে গত বছরের সেপ্টেম্বরে চেয়ে এই বছরের সেপ্টেম্বরে ১৬ শতাংশ হ্রাস পেয়েছে। এই বছর কোম্পানি ১,৯২,৩৪৮ ইউনিট বাইক বিক্রি করতে পেরেছে।

Bajaj Auto September Sale Review: বেশ কিছুটা ক্ষতির মুখ দেখল বাজাজ অটো, দেশের মধ্যেই বিক্রির হার পড়ল প্রায় ১৬ শতাংশ...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2021 | 2:08 PM

প্যান্ডেমিক নানা ধরনের ব্যবসাতেই প্রভূত সমস্যার সৃষ্টি করেছে। গত দেড় বছরে প্রচুর বড় বড় সংস্থা নিঃস্ব হয়ে গেছে। অনেকেি আবার ব্যাপক হারে বাজারে নিজেদের জায়গা গড়ে তুলেছে। কিন্তু কিছু কিছু কোম্পানি আছে যাদের ক্ষয়ক্ষতির কারণ খতিয়ে দেখার সময় এসে গেছে। কারণ, তা না হলে, আসন্ন বিপদ থেকে কোম্পানিকে বাঁচানো প্রায় অসম্ভব হয়ে উঠবে। এমনকি এই ধরনের কোম্পানিগুলো বিলুপ্তও হয়ে যেতে পারে।

এরকমই কিছু কোম্পানির মধ্যে একটা হল বাজাজ অটো। বাজাজ অটোর কোথা যখন বাজারে আসে তখন ধরেই নেওয়া যায় যে এই কোম্পানির ক্ষয়ক্ষতির বিশেষ সম্ভাবনা নেই। তার অত্যন্ত স্বাভাবিক কারণ হল, চোখ ফেরালেই আমরা বাজাজ অটোকে দেখতে পাই। আমাদের রীতিমতো ঘিরে রেখেছে বাজাজ অটোর বাইক থেকে শুরু করে সব কিছুই। কিন্তু, প্যান্ডেমিকে অনেক প্রতিষ্ঠিত কোম্পানি নিজের লাভের অংশ হারিয়ে নিঃস্ব হয়ে গেছে। বাজাজ অটোর চেয়েও অনেক বড় কোম্পানির আজ স্টক মার্কেটে কোনও জায়গাও নেই।

Bajaj Auto

বাজাজ অটোর শুধুমাত্র দেশের মধ্যে বিক্রি করা গাড়ির সংখ্যা হিসেবে গত বছরের সেপ্টেম্বরে চেয়ে এই বছরের সেপ্টেম্বরে ১৬ শতাংশ হ্রাস পেয়েছে। এই বছর কোম্পানি ১,৯২,৩৪৮ ইউনিট বাইক বিক্রি করতে পেরেছে। বাজাজ অটোর এক বিবৃতি অনুসারে, গত বছর সেপ্টেম্বরে পুনে-ভিত্তিক অটোমেকার মোট ২,২৮,৭৩১ ইউনিট গাড়ি বিক্রি করেছিল।

অভ্যন্তরীণ এবং রপ্তানি মিলিয়ে বাজাজ অটোর বিক্রি ৯ শতাংশ কমে ৪,০২,০২১ ইউনিটে দাঁড়িয়েছে। যা সেপ্টেম্বর ২০২০-এর ৪,৪১,৩০৬ ইউনিটের তুলনায় বেশ কিছুটা কম। চলতি বছরের সেপ্টেম্বরে অভ্যন্তরীণ বাজারে কোম্পানির দু চাকার বিক্রি ১,৭৩,৯৪৫ ইউনিটে দাঁড়িয়েছে। যা ২০২০ সালের একই মাসে বিক্রি হওয়া ২,১৯,৫০০ টি দু চাকার তুলনায় কম।

যদিও এই সেপ্টেম্বর মাসেই বাণিজ্যিক যানবাহনের ডোমেস্টিক সেল হয়েছে ১৮,৪০৩ ইউনিট। যা ২০২০ সালের সেপ্টেম্বরে বিক্রি হওয়া ৯,২৩১ ইউনিটের চেয়ে ৯৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই বছরের সেপ্টেম্বরে মোট গাড়ির রপ্তানি ১ শতাংশ কমে ২,০৯,৬৭৩ ইউনিট হয়েছে। যা গত বছরের একই মাসে ২,১২,৫৭৫ ইউনিটের তুলনায় কমেছে। যদিও, খুব বেশি আশঙ্কার কারণ বিশেষ নেই। কারণ কোনও ক্ষতির পরিমাণই ভয়ঙ্কর আকার ধারণ করেনি। আশা করা হচ্ছে যে বছরের শেষে মোট উপার্জনের ভিত্তিতে বাজাজ অটো তার পরিকল্পিত লক্ষ্যে পৌঁছে যেতে পারবে। 

আরও পড়ুন: Diwali Two-Wheeler Launch: দীপাবলিতে বাইক কিংবা স্কুটার কিনবেন ভাবছেন? দেখে নিন কী কী লঞ্চ হতে চলেছে ভারত

আরও পড়ুন: Force Gurkha: ভারতে লঞ্চ হয়েছে ফোর্স মোটর্স ইন্ডিয়ার নতুন গাড়ি, পাল্লা দেবে মহিন্দ্রা থরের সঙ্গে, দাম কত?

আরও পড়ুন: Force Gurkha: ভারতে লঞ্চ হয়েছে ফোর্স মোটর্স ইন্ডিয়ার নতুন গাড়ি, পাল্লা দেবে মহিন্দ্রা থরের সঙ্গে, দাম কত?