Electronic Cargo Vehicles: এবার ওমেগার লেটেস্ট ইলেকট্রিক কার্গো ভেহিকলের জন্য ব্যাটারি তৈরি করবে এক্সিকম…

ওমেগা সাইকি মোবিলিটির প্রাথমিক লক্ষ্য হল গ্রিন এনার্জিকে কেন্দ্র করে প্রযুক্তির উন্নতিকরণ। স্মার্ট ইঞ্জিনিয়ারিং বাস্তবায়নের সব রকমের চেষ্টা তারা প্রতি মুহূর্তে করে চলেছে। ফরিদাবাদে ওএসএমের ইভি উৎপাদনের কারখানা রয়েছে।

Electronic Cargo Vehicles: এবার ওমেগার লেটেস্ট ইলেকট্রিক কার্গো ভেহিকলের জন্য ব্যাটারি তৈরি করবে এক্সিকম...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 08, 2021 | 7:57 AM

ওমেগা সাইকি মোবিলিটি প্রাইভেট লিমিটেডের বৈদ্যুতিক এল৫ কার্গো গাড়ির জন্য লিথিয়াম-আয়ন ব্যাটারির ব্যবস্থা করল এক্সিকম টেলি-সিস্টেম। সম্প্রতি এক্সিকমের সঙ্গে তাদের অংশীদারিত্বের কথা ঘোষণা ওমেগা। ওমেগা আজকের দিনে বিভিন্ন ধরনের সামগ্রী বহনকারী গাড়ি তৈরি করার প্রাথমিক নাম হয়ে উঠেছে। এরা এই সেক্টরে ইভি লঞ্চ করা কোম্পানিগুলির মধ্যে প্রথম সারির।

এই ইভিকে আরও সাশ্রয়ী এবং নির্ভরযোগ্য করতে বিভিন্ন প্রযুক্তি নিয়েই আলোচনা করে এসেছে তারা। এক্সিকমের সঙ্গে তাদের অংশীদারিত্ব এই বিষয়ে তাই বিশেষ গুরুত্বপূর্ণ। এক্সিকম তার সম্প্রতি চালু হওয়া ১০.৮ কিলোওয়াটের ব্যাটারি সরবরাহ করবে যা সম্পূর্ণ চার্জ থাকা অবস্থায় ১২০ কিলোমিটার পথ যেতে পারবে। রিয়েল টাইম ব্যাটারি অ্যানালাইসিস, লং সাইকেল লাইফ, উচ্চমানের ইকো ফ্রেন্ডলি এবং একটি শৌখিন ডিজাইন করা হবে এই নতুন এল৫ কার্গোতে।

ওমেগা সাইকি মোবিলিটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান উদয় নারাং বলেন, “এই অংশীদারিত্ব ভারতে ইভি ইকোসিস্টেমের ভবিষ্যতের জন্য নতুন আশা জাগাচ্ছে। এই প্রযুক্তির সুবিধা হল যে এক্সিকমের এই টেলি সিস্টেম লিথিয়াম আয়ন ব্যাটারি সব ধরণের যানবাহনের জন্য প্রযোজ্য। এই প্রযুক্তি বিশ্বব্যাপী ইভির খরচ অনেকটা কমিয়ে আনতে পারবে।”

Omega Seiki X Exicom

এক্সিকম গ্রুপের এমডি অনন্ত নাহাতা বলেন, “হালকা বৈদ্যুতিক যানবাহনের জন্য ব্যাটারি এবং চার্জিং সমাধান প্রদানের ক্ষেত্রে এক্সিকম প্রথম সারির কোম্পানি। ওএসএম-এর বৈদ্যুতিক ৩-চাকার ক্ষেত্রে আমাদের লেটেস্ট ১০.৮ কিলোওয়াটের ব্যাটারি নির্ধারণ করা হয়েছে। এটি সমস্ত ভারতীয় গ্রাহকদের উপকার করবে। তারা এই ব্যাটারি ব্যবহার করলে একটা নির্ভরযোগ্যতা এবং পারফরম্যান্সের সামঞ্জস্য খুঁজে পাবেন।”

ওমেগা সাইকি মোবিলিটির প্রাথমিক লক্ষ্য হল গ্রিন এনার্জিকে কেন্দ্র করে প্রযুক্তির উন্নতিকরণ। স্মার্ট ইঞ্জিনিয়ারিং বাস্তবায়নের সব রকমের চেষ্টা তারা প্রতি মুহূর্তে করে চলেছে। ফরিদাবাদে ওএসএমের ইভি উৎপাদনের কারখানা রয়েছে। ২০২০ সালের গোড়ার দিকে ভারতে তার প্রথম বৈদ্যুতিক থ্রি-হুইলার চালু করেছিল। কোম্পানির লক্ষ্য ছিল ইভি মার্কেটকে গতিশীলতা প্রদানের পাশাপাশি তাকে আরও সাশ্রয়ী করে তোলা। এক্সিকম গ্রুপের পাওয়ার ইলেকট্রনিক ডিজাইন, ফার্মওয়্যার, মেকানিক্যাল অ্যান্ড থার্মাল ডিজাইন, সিস্টেম ইঞ্জিনিয়ারিং, কাস্টমাইজড সলিউশন, ব্যাটারি ডিজাইন এবং প্রোডাক্ট ভ্যালিডেশন ওএসএমের এই লক্ষ্য পূরণে সাহায্য করবে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: Bajaj Auto September Sale Review: বেশ কিছুটা ক্ষতির মুখ দেখল বাজাজ অটো, দেশের মধ্যেই বিক্রির হার পড়ল প্রায় ১৬ শতাংশ…

আরও পড়ুন: Diwali Two-Wheeler Launch: দীপাবলিতে বাইক কিংবা স্কুটার কিনবেন ভাবছেন? দেখে নিন কী কী লঞ্চ হতে চলেছে ভারত

আরও পড়ুন: ভারতে ৩০টি দোকান খুলতে চায় Prevail Electric Mobility, ই-স্কুটারের উৎপাদন বাড়াতে তৈরি হবে দ্বিতীয় কারখানাও