ভারতে ৩০টি দোকান খুলতে চায় Prevail Electric Mobility, ই-স্কুটারের উৎপাদন বাড়াতে তৈরি হবে দ্বিতীয় কারখানাও

Prevail Electric Mobility সংস্থার সিইও হেমন্ত ভাট জানিয়েছেন, ভারতের পাশাপাশি প্রতিবেশী দেশ যেমন নেপাল, ভুটান, শ্রীলঙ্কাতেও ব্যবসা বাড়াতে আগ্রহী তাঁদের সংস্থা।

ভারতে ৩০টি দোকান খুলতে চায় Prevail Electric Mobility, ই-স্কুটারের উৎপাদন বাড়াতে তৈরি হবে দ্বিতীয় কারখানাও
বর্তমানে রাজস্থানের নিমরানায় কারখানা রয়েছে Prevail Electric Mobility- র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 28, 2021 | 6:43 PM

ভারতে ব্যবসা বাড়ানোর প্রস্তুতি নিয়েছে ইলেকট্রিক ভেহিকেল স্টার্ট আপ Prevail ইলেকট্রিক মোবিলিটি। এই সংস্থার ইলেকট্রিক স্কুটার আসন্ন সেপ্টেম্বর মাস থেকে ডেলিভারি শুরু হবে ভারতে। Prevail Electric Mobility সংস্থার সিইও হেমন্ত ভাট জানিয়েছেন, ভারতের পাশাপাশি প্রতিবেশী দেশ যেমন নেপাল, ভুটান, শ্রীলঙ্কাতেও ব্যবসা বাড়াতে আগ্রহী তাঁদের সংস্থা। এর সঙ্গে সঙ্গে বিদেশের মাটিতে ইউক্রেনেও নিজের তৈরি ইলেকট্রিক স্কুটার পাঠাতে চায় Prevail Electric সংস্থা। ইতিমধ্যেই ভারতের পাশাপাশি শ্রীলঙ্কাতেও একটি কারখানা তৈরি করেছে এই ইলেকট্রিক ভেহিকেল নির্মাণকারী স্টার্ট আপ সংস্থা।

আপাতত তিনটি ইলেকট্রিক স্কুটারের কথা ঘোষণা করেছে Prevail Electric সংস্থা। দিল্লি, মুম্বই, পুণে, কোচি, রাজস্থান এবং উত্তর প্রদেশ- এই ছয়টি রাজ্যে প্রথম ধাপে শুরু হবে ডেলিভার। চলতি আর্থক বর্ষের মধ্যেই ভারতের বিভিন্ন শহরে অন্তত ৩০টি স্টোর বা দোকান তৈরি করতে চায় Prevail Electric সংস্থা। এছাড়াও বেশ কিছু ‘হটস্পট’ তৈরি করতে চায় এই সংস্থা। সেখানে কফিশপের ব্যবস্থা থাকবে। পাশাপাশি সংস্থার ইলেকট্রিক স্কুটারের টেস্ট রাইড এবং ই-স্কুটার কেনার সুযোগও থাকবে। নতুন যে ইলেকট্রিক স্কুটার Prevail Electric সংস্থা বাজারে এনেছে তা একেবারেই নতুন। ইউরোপের বাজার থেকে এই ই-স্কুটারে ভারতে আনা হয়েছে। দেশের সমস্ত ফ্ল্যাগশিপ স্টোরে Prevail Electric Mobility- র সব ইলেকট্রিক স্কুটারের মডেল রাখা হবে।

বর্তমানে রাজস্থানের নিমরানায় কারখানা রয়েছে Prevail Electric Mobility- র। সেখানেই তৈরি হয় ইলেকট্রিক স্কুটার। বার্ষিক উৎপাদন ক্ষমতা ১৮০০ ইউনিট। অর্থাৎ এক বছরে ১৮০০টি ইলেকট্রিক স্কুটার তৈরি করতে পারে Prevail Electric Mobility সংস্থা। এর পাশাপাশি হরিয়ানায় গুরুগ্রামের কাছে বেহরামপুরে আর একটি কারখানা তৈরির কাজ চলছে। Prevail Electric Mobility- র দ্বিতীয় কারখানা নির্মাণ হলে এক বছরে প্রায় ৩৫ হাজার ইউনিট ইলেকট্রিক স্কুটার দেশে নির্মাণ করতে পারবে এই ই-স্কুটার নির্মাণকারী স্টার্ট আপ। তবে শুধুমাত্র উৎপাদন বৃদ্ধিই নয়, পাশাপাশি অধিক সংখ্যায় দোকান খোলার পরিকল্পনাও রয়েছে এই অটোমোবাইল সংস্থা। সেই সঙ্গে চার্জিং পয়েন্ট তৈরির প্রচেষ্টাতেও রয়েছে তারা। প্রথম বছরেই দিল্লি এবং মুম্বইতে এক হাজার ইউনিট, নেপালে দু’হাজার ইউনিট, এবং শ্রীলঙ্কায় চার হাজার ইউনিট ইলেকট্রিক স্কুটার বিক্রির পরিকল্পনা রয়েছে সংস্থার।

ইলেকট্রিক স্কুটারের পাশাপাশি Prevail Electric Mobility সংস্থা ইলেকট্রিক স্পোর্টস বাইকও নির্মাণ করে। এর সর্বোচ্চ রেঞ্জ ৩৫০ কিলোমিটার।  আর সর্বোচ্চ গতিবেগ ১৮০ কিলোমিটার/ঘণ্টা। ২০২৩ সালের মধ্যে Prevail Electric Mobility সংস্থা ইলেকট্রিক প্যাসেঞ্জার কার অর্থাৎ গাড়ি তৈরির ক্ষেত্রেও পদক্ষেপ রাখবে বলে শোনা গিয়েছে। এর জন্য অর্থাৎ ইলেকট্রিক গাড়ি তৈরির জন্য তৃতীয় একটি ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি ইউনিটও তৈরি করা হবে। সংস্থা সিইও হেমন ভাট জানিয়েছেন, Prevail Electric Mobility- র প্রথম ইলেকট্রিক গাড়ি হবে একটি সেডান। তার সর্বোচ্চ রেঞ্জ ৩০০ কিলোমিটারের বেশি হবে। ২০২৩ সালেই লঞ্চ হবে এই গাড়ি।

আরও পড়ুন- Indian Motorcycle: ভারতে মুক্তি পেল ইন্ডিয়ান মোটসাইকেলের ২০ লাখি নতুন ‘চিফ’ বাইক!