Bike’s chain cleaning: বাইক-সাইকেলের চেনে জং ধরেছে? ঝকঝকে রাখুন এই উপায়ে

Clean Rust On Cycle or Bike Chain: আপনি প্রায়ই দেখতে পাবেন যে আপনার বাইক (Bike) বা সাইকেলের (Cycle) চেন-এ বর্ষা কালে বা শীত কালে মরচে ধরে যায়। যখন তেল দেওয়া হয় না, তখন লোহার হাতলেও মরচে পড়তে শুরু করে। যার ফলে চেন কেটে যাওয়ার সম্ভবনা থাকে।

Bike's chain cleaning: বাইক-সাইকেলের চেনে জং ধরেছে? ঝকঝকে রাখুন এই উপায়ে
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2023 | 5:37 PM

Latest Tech Tips: আপনি প্রায়ই দেখতে পাবেন যে আপনার বাইক (Bike) বা সাইকেলের (Cycle) চেন-এ বর্ষা কালে বা শীত কালে মরচে ধরে যায়। যখন তেল দেওয়া হয় না, তখন লোহার হাতলেও মরচে পড়তে শুরু করে। যার ফলে চেন কেটে যাওয়ার সম্ভবনা থাকে। এমন অবস্থায় এর যত্ন নেওয়া খুবই জরুরী, তা না হলে বাইক বা সাইকেলের চেন কিছুদিনের মধ্যেই নষ্ট হয়ে যায়। সাইকেল বা বাইকের চেনে মরচে ধরলে সহজ কিছু পদ্ধতিতে চেনটিকে আবার চকচকে করা যায়। এর জন্য খুব বেশি খরচও করতে হবে না এবং এই কাজটি সহজে হয়ে যাবে। তবে জেনে নিন কীভাবে সাইকেল বা বাইকের চেন একেবারে নতুনের মতো ঝকঝকে রাখবেন।

bike

বেকিং সোডা ব্যবহার করুন:

খাবারে ব্যবহার ছাড়াও, বেকিং সোডা আরও অনেক কাজে ব্যবহার করা যেতে পারে। এটিতে এক্সফোলিয়েটিং বৈশিষ্ট্য রয়েছে যা অনেক কিছু পরিষ্কার করতে ব্যবহৃত হয়। এ ছাড়া বেকিং সোডায় লেবু মেশানো হলে তা কেকের ওপর আইসিংয়ের মতো কাজ করে। লেবু বেকিং সোডার সঙ্গে মেশানো হলে এটি যেকোনও জিনিসকে খুব ভালোভাবে পরিষ্কার করে। তাই প্রথমে গরম জলে বেকিং সোডা দিয়ে তারপর তাতে লেবু মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণ দিয়ে চেইন পরিষ্কার করতে পারবেন। এর জন্য, আপনাকে একটি খারাপ টুথব্রাশ নিতে হবে। এই মিশ্রণটি সাইকেল বা মোটরসাইকেলের চেইনে লাগান এবং ব্রাশ দিয়ে পরিষ্কার করুন। কিছুক্ষণের মধ্যে, আপনি দেখতে পাবেন যে চেইন থেকে মরচে উঠে যাচ্ছে এবং এটি নতুনের মতো হয়ে গিয়েছে। শেষে চেনটি জল দিয়ে ধুয়ে ফেলুন এবং মরচে এড়াতে এতে নিয়মিত তেল দিন।

সাদা ভিনেগার ব্যবহার করুন:

হোয়াইট ভিনেগার মরচে পরিষ্কার করতেও বেশ কার্যকরী। যদিও এটি ব্যবহারের পদ্ধতি কিছুটা আলাদা এবং সময়সাপেক্ষ। এখানে আপনাকে মরচে পড়া সাইকেল বা বাইকের চেইনটিকে খুলে সারারাত সাদা ভিনেগারে ডুবিয়ে রাখতে হবে। এতে চেইনের মরিচা খুব সহজে উঠে যায় এবং এটি চকচকে হতে শুরু করে। এর পরেও যদি কিছু মরচে থেকে যায় তবে আপনি ব্রাশ বা অ্যালুমিনিয়াম ফয়েলের সাহায্যে কিছু সময়ের জন্য এই চেনটি পরিষ্কার করতে পারেন। তারপর এই চেনটি আপনার বাইকে বা সাইকেলে লাগিয়ে নিন এবং এতে তেল বা গ্রীস লাগান।

টুথপেস্ট এবং লেবু ব্যবহার:

চেইনে মরিচা পড়লে টুথপেস্ট ও লেবু দিয়ে সহজেই পরিষ্কার করা যায়। পুরনো টুথব্রাশের সাহায্যে চেনে টুথপেস্ট লাগান এবং ব্রাশ দিয়ে 5-10 মিনিট ঘষে নিন। চেইন পরিষ্কার হয়ে গেলে, এটি একটি কাপড় দিয়ে মুছুন এবং একবার ভাল করে ধুয়ে ফেলুন। লেবু এখানে খুব উপকারী। আপনি সরাসরি একটি লেবু কেটে চেনে ঘষতে পারেন। এর পাশাপাশি লেবুতে কিছু লবণ ছিটিয়ে দিন ও সেটা চেনে ঘষুন। কিছুক্ষণের মধ্যে চেনটি সম্পূর্ণ পরিষ্কার হয়ে যাবে। সবশেষে আবার চেনে তেল লাগান। সময়ে সময়ে চেনে তেল লাগালে তাতে মরচে ধরে না এবং অনেকদিন নতুনের মতো থাকে।