Car Care Tips: বোমার মতো ফেটে যাবে শখের গাড়ি, ভুলেও এসব ভুল করবেন না…

Car Tips And Tricks: নিয়মিত গাড়ির রক্ষনাবেক্ষন করলে এবং যত্ন নিলে বাড়বে গাড়ির আয়ু, একই সঙ্গে কমে যাবে আপনার অতিরিক্ত খরচ। অনেক সময় গাড়ি চালাতে চালাতে এমন অনেক ভুল করে বসেন, যে তার জন্য় আপনার গাড়ির ভয়াবহ ক্ষতি হতে পারে।

Car Care Tips: বোমার মতো ফেটে যাবে শখের গাড়ি, ভুলেও এসব ভুল করবেন না...
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2023 | 11:15 AM

Car Care Tips And Tricks: শুধু গাড়ি চালালেই হবে না। আপনার সাধের গাড়ির খেয়াল আপনাকেই রাখতে হবে। সময় করে যেমন যত্ন (Care) নিতে হবে, তেমন গাড়ি (Car) চালানোর সময়ও বিশেষ কিছু সাবধানতা অবলম্বন করতে হবে। যাতে আপনার গাড়ি একদম নতুনের মতোই চলতে পারে। আর যতদিন গাড়ির বয়স যত বাড়তে থাকবে ততই বাড়বে বিভিন্ন টেকনিক্যাল সমস্যা। তাই এ সমস্যাগুলি এড়িয়ে গাড়ি যাতে বেস্ট সার্ভিস দেয় তার খেয়াল আপনাকেই রাখতে হবে। এছাড়াও নিয়মিত গাড়ির রক্ষনাবেক্ষন করলে এবং যত্ন নিলে বাড়বে গাড়ির আয়ু, একই সঙ্গে কমে যাবে আপনার অতিরিক্ত খরচ। অনেক সময় গাড়ি চালাতে চালাতে এমন অনেক ভুল করে বসেন, যে তার জন্য় আপনার গাড়ির ভয়াবহ ক্ষতি হতে পারে। তাই ভুলগুলি দ্বিতীয় বার করার আগে, কিছু বিষয় জেনে নিন।

ইঞ্জিনের তাপমাত্রা:

ইঞ্জিনের তাপমাত্রা সম্পর্কে সতর্ক হওয়া দরকার। গাড়ির ইঞ্জিন বেশি গরম হলে আগুন লাগার আশঙ্কা থাকে। এই কারণেই, গাড়ির ইঞ্জিন ঠান্ডা রাখার জন্য অনেক ব্যবস্থা নেওয়া দরকার। যেমন ইঞ্জিনের কাছে একটি ফ্যান বসানো, যা ইঞ্জিনকে ঠান্ডা রাখবে। এছাড়াও, ইঞ্জিন ঠান্ডা রাখতে কুল্যান্ট ব্যবহার করতে পারেন। ইঞ্জিনের তাপমাত্রা নির্দেশ করার জন্য আজকাল প্রায় সমস্ত গাড়ির ইন্সট্রুমেন্ট ক্লাস্টারে একটি আলো থাকে, যা তাপমাত্রা বৃদ্ধি পেলে জ্বলতে শুরু করে।

ব্রেক চেক করুন:

গাড়ির ব্রেক সিস্টেমগুলির সঠিক পরিচর্যা আপনার ও আপনার প্রিয়জনকে বড় কোনও দূর্ঘটনা থেকে বাঁচাতে পারে। তাই গাড়ি চালানো শুরু করার আগে ব্রেক সিস্টেমটিকে ভালভাব চেক করে নেবেন। ব্রেক প্যাডে যদি কোনও রকম আওয়াজ হয়, তাহলে তা বদলে ফেলুন।

সিএনজি লিকেজ:

আপনি যদি সিএনজি গাড়ি ব্যবহার করেন, তবে লিকেজের বিষয়ে বিশেষ যত্ন নিন। সিএনজি গাড়িতে লিকেজের ঝুঁকি থাকে। তাই সিএনজি গাড়ি ব্যবহারকারী ব্যক্তিরা যদি কখনও মনে করেন যে, সিএনজি লিকেজ হচ্ছে তাহলে দেরি না করে তক্ষুণি সারিয়ে নিন। এ ছাড়া গাড়িতে বসলে সিএনজির গন্ধের দিকে খেয়াল রাখুন। সিএনজি লিকেজ হলে গাড়ি থেকে সরে যান। সিএনজি লিকেজ হলে কখনই গাড়ি চালানোর ভুল করবেন না। এতে গাড়ি বোমের মতো ফেটে যাবে।

গাড়িতে ধূমপান করবেন না:

গাড়িতেও ধূমপান করা অভ্য়াস থাকলে তা এক্ষুনি পরিত্য়াগ করুন। যদি আপনি গাড়িতে ধূমপান করেন এবং সিএনজি লিকেজ হয়ে থাকে, তাহলে সঙ্গে সঙ্গে আগুন ধরে যাবে। এই আগুন ভয়াবহ হতে পারে। গাড়িতেও বিস্ফোরণ হতে পারে। তাই আজ থেকে এসব জিনিস বন্ধ করুন।