Maruti Suzuki Compact Electric SUV: ইলেকট্রিক এসইউভি নিয়ে আসছে মারুতি সুজ়ুকি, দাম হবে ১০ লাখ টাকার কম, যে ৫ তথ্য জানতেই হবে

Tata Punch Rival Maruti Suzuki YY8 Small Electric SUV: মারুতি সুজ়ুকি একটি বৈদ্যুতিক মিনি এসইউভি নিয়ে আসছে, যার কোডনেম ওয়াইওয়াই ৮। টাটা পাঞ্চ ইলেকট্রিক গাড়ির সঙ্গে টক্কর দিতে পারে এটি। মারুতির সেই আসন্ন ইলেকট্রিক গাড়ির সম্পর্কে যাবতীয় তথ্য জেনে নেওয়া যাক।

Maruti Suzuki Compact Electric SUV: ইলেকট্রিক এসইউভি নিয়ে আসছে মারুতি সুজ়ুকি, দাম হবে ১০ লাখ টাকার কম, যে ৫ তথ্য জানতেই হবে
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2022 | 7:45 PM

এবার ইলেকট্রিক ভেহিকল (Electric Vehicle) সেগমেন্টে পদার্পণ করতে চলেছে মারুতি সুজ়ুকি (Maruti Suzuki)। সংস্থার তরফ থেকে যদিও এখনও পর্যন্ত অফিসিয়ালি কিছু জানানো হয়নি। তবে জল্পনা চলছে বেশ কিছু দিন ধরেই। এবার একটি নতুন মিডিয়া রিপোর্ট যেন সেই জল্পনাটাই আরও সত্যি করে দিল। সেই রিপোর্টে জানানো হয়েছে যে, ২০২৪ সালেই লঞ্চ হতে পারে মারুতি সুজ়ুকি ইলেকট্রিক এসইউভি (Maruti Suzuki Electric SUV)। আর সেই মডেলটি ২০২৪ সালের দিল্লি অটো এক্সপো-র সময় প্রকাশ্যে আসতে পারে বলেও রিপোর্টে উল্লেখ করা হয়েছে। মারুতির প্রথম ইলেকট্রিক গাড়িটি একটি মিনি এসইউভি হতে চলেছে, যার কোডনেম ওয়াইওয়াই ৮। টাটা পাঞ্চ ইলেকট্রিক গাড়ির সঙ্গে টক্কর দিতে পারে এটি। মারুতির সেই আসন্ন ইলেকট্রিক গাড়ির সম্পর্কে যাবতীয় তথ্য জেনে নেওয়া যাক।

১) সুজ়ুকি-টয়োটা জেভি প্রডাক্ট

গাড়ি-বিষয়ক সংবাদমাধ্যম ইন্ডিয়াকারনিউজ়-এর একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, মারুতি সুজ়ুকির এই ইলেকট্রিক গাড়িটি ডেভেলপ হচ্ছে সুজ়ুকি ও টয়োটার পার্টনারশিপে। এর অর্থ হল, এই গাড়িটি বিক্রি করা হবে সারা দেশের মারুতি সুজ়ুকি এবং টয়োটা দুই সংস্থার ডিলারশিপ থেকেই। শুধু তাই নয়। বিশ্বের বেশ কিছু জায়গায় গাড়িটি এক্সপোর্টও করা হবে।

২) প্ল্যাটফর্ম শেয়ারিং

মারুতি সুজ়ুকির এই আসন্ন ইলেকট্রিক গাড়িটি তৈরি করা হতে পারে সুজ়ুকির হাল্কা হার্টেক্ট প্ল্যাটফর্ম বা টয়োটা-র কম দামি ডিএনজিএ (ডাইহাতসু নিউ গ্লোবাল আর্কিটেকচার) মডুলার প্ল্যাটফর্ম ব্যবহার করে। ইলেকট্রিক পাওয়ারট্রেনের দিক থেকে দেখতে গেলে এই দুই আর্কিটেকচারই ব্যাপক ভাবে স্থানীয়করণযোগ্য এবং সামঞ্জস্যপূর্ণও।

৩) রেঞ্জ ও ব্যাটারি প্যাক

পাওয়ারট্রেন সংক্রান্ত খুটিনাটি তথ্য এখনও পর্যন্ত জানা যায়নি। তবে লেটেস্ট মিডিয়া রিপোর্ট থেকে জানা গিয়েছে, গুজরাতে তোশিবার কারখানা থেকে লিথিয়াম-আয়ন ব্যাটারি দেওয়া হচ্ছে। মনে করা হচ্ছে, মারুতি সুজ়ুকি-র প্রথম ইলেকট্রিক গাড়িটি ২৫০ থেকে ৩৫০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারে।

৪) প্রোডাকশন প্ল্যান

এই কমপ্যাক্ট ইলেকট্রিক এসইউভি তৈরি করা হচ্ছে গুজরাতে মারুতি সুজ়ুকি-র কারখানায়। এই ফ্যাক্টরিতে প্রতি বছর ১.৫ লাখ ইউনিট করে ইলেকট্রিক গাড়ি তৈরি এবংতা স্টোর করে রাখার টার্গেট নিয়েছে মারুতি সুজ়ুকি।

৫) সম্ভাব্য দাম

মারুতির এই ইলেকট্রিক গাড়িটির দাম হতে চলেছে ১০ লাখ টাকারও (এক্স-শোরুম) কম। এই দামে আসন্ন একাধিক ইলেকট্রিক চারচাকা গাড়ির সঙ্গে টক্কর দিতে চলেছে মারুতি সুজ়ুকির এই কমপ্যাক্ট এসইউভি। সেই তালিকায় রয়েছে, টাটা পাঞ্চ ইভি, হুন্ডাই ও কিয়ার ইলেকট্রিক গাড়ি এবং সিট্রন মিনি ইভি।

আরও পড়ুন: বাজেটের মধ্যে একটু বড়সড় এসইউভি গাড়ি কিনে ফেলতে চান? তাহলে এই কয়েকটি গাড়ির সম্বন্ধে জেনে নিন…

আরও পড়ুন: বিশ্বের প্রথম পেট্রল চালিত উড়ন্ত গাড়ি যে ভাবে আপনার শহরটাকে বদলে দিতে পারে

আরও পড়ুন: চিনের আইমা টেকের সঙ্গে হাত মিলিয়ে ভারতে ই-স্কুটার নিয়ে আসছে কাইনেটিক গ্রিন, দাম হবে ৩০-৪৫ হাজার টাকার মধ্যে