Kinetic Green Electric Scooters: চিনের আইমা টেকের সঙ্গে হাত মিলিয়ে ভারতে ই-স্কুটার নিয়ে আসছে কাইনেটিক গ্রিন, দাম হবে ৩০-৪৫ হাজার টাকার মধ্যে

Most Affordable Electric Scooters: ২০২৩ সালের মধ্যেই ভারতে অন্তত তিনটি ইলেকট্রিক স্কুটার ও মোটরসাইকেল লঞ্চ করতে চলেছে কাইনেটিক এবং আইমা টেকনোলজি। আর সেগুলির দাম হবে মধ্যবিত্তের আয়ত্তের মধ্যেই।

Kinetic Green Electric Scooters: চিনের আইমা টেকের সঙ্গে হাত মিলিয়ে ভারতে ই-স্কুটার নিয়ে আসছে কাইনেটিক গ্রিন, দাম হবে ৩০-৪৫ হাজার টাকার মধ্যে
আইমার একটি জনপ্রিয় ইলেকট্রিক গাড়ি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2022 | 7:42 PM

কাইনেটিক গ্রিন এনার্জি অ্যান্ড পাওয়ার সলিউশনস (Kinetic Green Energy And Power Solutions) চিনের জনপ্রিয় ইলেকট্রিক ভেহিকল প্রস্তুতকারক সংস্থা আইমা টেকনোলজির (Aima Technology) সঙ্গে গাঁটছড়া বেঁধে ভারতে ইলেকট্রিক দু’চাকা গাড়ি লঞ্চ করতে চলেছে। এই পার্টনারশিপ ভারতের ইলেকট্রিক ভেহিকল মার্কেটে জোয়ার আনতে চলেছে। ২০২৩ সালের মধ্যেই ভারতে অন্তত তিনটি ইলেকট্রিক স্কুটার ও মোটরসাইকেল লঞ্চ করতে চলেছে কাইনেটিক এবং আইমা টেকনোলজি। আইমা মূলত অ্যাডভান্সড হাই-স্পিড ইলেকট্রিক স্কুটার (High-Speed Electric Scooters) তৈরি করে থাকে। ভারতের সংস্থার এমন একটি হাই-স্পিড স্কুটার লঞ্চ করা হবে বলে জানা গিয়েছে। এই চিনা ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারক সংস্থার ওয়েবসাইট থেকে জানা গিয়েছে, বিরাট রেঞ্জের বিদ্যুচ্চালিত স্কুটার এক্সপোর্ট করে থাকে তারা। তাদের মধ্যে বেশির ভাগ মডেলেরই দাম শুরু হয়, ৪০০ থেকে ৬৫০ মার্কিন ডলারের মধ্যে অর্থাৎ ভারতীয় মুদ্রায় যা প্রায় ৩০ হাজার থেকে ৪৫ হাজার টাকা বাজেটের মধ্যে।

মেড ইন ইন্ডিয়া ইলেকট্রিক স্কুটার

কাইনেটিক গ্রিন ভারতে যে নতুন ইলেকট্রিক স্কুটারগুলি লঞ্চ করবে, সেগুলি তৈরি হবে ভারতেই। সেই স্কুটারগুলির ডিজাইনে কাইনেটিক গ্রিন-কে সহযোগিতা করবে আইমা টেকনোলজি। পাশাপাশি মডিফিকেশনের কাজেও সাহায্য করতে চলেছে এই চিনা ইভি প্রস্তুতকারক সংস্থাটি। সস্তায় একটা বিপুল সংখ্যক ভারতীয়দের কাছে ইলেকট্রিক স্কুটার পৌঁছে দিতে পরবর্তী ২ বছরের জন্য ৫ লাখ ইউনিট ই-স্কুটার তৈরি করার টার্গেট রেখেছে কাইনেটিক গ্রিন। তার জন্য তারা ১০০ কোটি টাকা বিনিয়োগ করেছে।

পুণের কাইনেটিক গ্রিন এনার্জি অ্যান্ড পাওয়ার সলিউশন চার বছর আগেই দেশে ইলেকট্রিক থ্রি-হুইলার নিয়ে এসেছিল। তার পরে ২০২১ সালে দেশের ইলেকট্রিক টু হুইলার সেগমেন্টে আত্মপ্রকাশ করে কোম্পানিটি। গত বছরই লঞ্চ করা হয় কাইনেটিক জিং এবং কাইনেটিক জ়ুম নামক দুটি ইলেকট্রিক স্কুটার। তার পর থেকে দেশের ইলেকট্রিক দু’চাকা গাড়ির সেগমেন্টে নিজেদের যথেষ্ট জনপ্রিয় করতে সক্ষম হয়েছে কাইনেটিক গ্রিন। পেট্রল-ডিজ়েলের দাম যখন ব্যাপক ভাবে বাড়ছে, তখন বহু মানুষই কাইনেটিক গ্রিনের এই দুই ইলেকট্রিক স্কুটার ক্রয় করেছেন।

আইমা টেক

আইমা টেকের ইলেকট্রিক ভেহিকল পোর্টফোলিওতে অন্তত ১০০০টি মডেল রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য হল, ইটুডব্লু, ইথ্রিডব্লু এবং ইফোর। পরবর্তীতে ইভি মার্কেটে আইমা টেকের জনপ্রিয়তা বাড়ে টাইগার এক্স৬১৩, এন৬০০ এবং এ৫০০ এই তিনটি ফ্ল্যাগশিপ মডেল লঞ্চ করে। বিশ্বের মোট ৮৭টি দেশে এই মুহূর্তে আইমা টেক তাদের ইলেকট্রিক দু’চাকা গাড়ি বিক্রি করে। এখনও পর্যন্ত প্রায় ৫ কোটি ইলেকট্রিক স্কুটার বিক্রি করেছে সংস্থাটি।

টেকনোলজি ডেভেলপমেন্ট এবং রিসার্চ ও ডেভেলপমেন্টের জগৎে আইমা টেক এই মুহূর্তের একটি নামজাদা সংস্থা। থ্রি ডিজিটাল মডেলিং, আইওটি (ইন্টারনেট অফ থিংস) এবং স্মার্ট টেকনোলজি ইত্যাদি একাধিক বিভাগে বিপুল পরিমাণ অর্থও বিনিয়োগ করেছে কোম্পানিটি। কাইনেটিক গ্রিন এনার্জি এবং আইমা টেক এই দুই সংস্থাই ভারতে ফাস্ট চার্জিং ইলেকট্রিক ভেহিকল সিস্টেম শক্তিশালী করে তুলতে পারে। ব্যাটারি সোয়্যাপিং-সহ একটা বড় রেঞ্জের ইলেকট্রিক ভেহিকল এই দুই সংস্থা তৈরি করবে, যাদের দাম হবে খুবই কম। তারা ভারতের সবথেকে সস্তার ইলেকট্রিক স্কুটার নিয়ে এলেও অবাক হওয়ার মতো কিছু থাকবে না।

আরও পড়ুন: একসঙ্গে ইলেকট্রিক ক্রুজ়ার বাইক ও স্কুটার লঞ্চ করে চমক দিল কোমাকি, রেঞ্জার ও ভেনিসের দাম-ফিচার্স জেনে নিন

আরও পড়ুন: প্রজাতন্ত্র দিবসে আত্মপ্রকাশ নতুন ই-বাইক টর্ক ক্রাটোস-এর, সর্বোচ্চ স্পিড ১০৫ কিমি, দাম ১.০২ লক্ষ টাকা

আরও পড়ুন: ওলার ইলেকট্রিক গাড়ির প্রোটোটাইপ ছবি প্রকাশ্যে আনলেন সিইও, বিস্তর ট্রোলডও হলেন