বিক্রিবাট্টায় Honda Activa-কে হারাবে Ola Electric? কেন এমন ভবিষ্যদ্বাণী ওলা সিইও-র?

Ola Electric CEO ভাবিশ আগরওয়াল বলছেন, ভারতে কয়েক দিনের মধ্যে ইলেকট্রিক স্কুটারের রমরমা এতটাই বেড়ে যাবে যে, ICE স্কুটারের চেয়েও বেশি পরিমাণে বিক্রি হবে। হাবেভাবে তিনি এ-ও বুঝিয়ে দিয়েছেন, Honda Activa-কে হারিয়ে ভারতে বেস্ট সেলার হবে Ola S1।

বিক্রিবাট্টায় Honda Activa-কে হারাবে Ola Electric? কেন এমন ভবিষ্যদ্বাণী ওলা সিইও-র?
সত্যিই কি অ্যাক্টিভাকে টক্কর দিতে পারবে ওলার ই-স্কুটার?
Follow Us:
| Edited By: | Updated on: Dec 14, 2022 | 12:22 AM

Ola S1 Pro vs Honda Activa: ব্যাপক হারে বিক্রিবাট্টার রেকর্ড করে Ola Electric এই মুহূর্তে প্রিমিয়াম ইলেকট্রিক স্কুটার সেগমেন্টের নেতৃত্ব দিচ্ছে। ইলেকট্রিক ভেহিকল প্রস্তুতকারক সংস্থাটি চলতি বছরের নভেম্বর মাস মিলিয়ে গত তিন মাস ধরে 20,000 ইউনিট ই-স্কুটার বিক্রি করেছে। আর সেই রেকর্ড পরিমাণ বিদ্যুচ্চালিত দু-চাকা গাড়ি বিক্রি করার পর আত্মবিশ্বাসের সুর শোনা গেল Ola Electric CEO ভাবিশ আগরওয়ালের গলায়। তিনি জানিয়েছেন, 2023 সালে সবচেয়ে বেশি পরিমাণে বিক্রি হবে Ola S1। পাশাপাশি তিনি এ-ও ইঙ্গিত দিয়েছেন, ভারতে কয়েক দিনের মধ্যে ইলেকট্রিক স্কুটারের রমরমা এতটাই বেড়ে যাবে যে, ICE স্কুটারের চেয়েও বেশি পরিমাণে বিক্রি হবে ইলেকট্রিক স্কুটার। হাবেভাবে তিনি এ-ও বুঝিয়ে দিয়েছেন, Honda Activa-কে হারিয়ে ভারতে বেস্ট সেলার হবে Ola S1।

টুইটারে ভাবিশ লিখছেন, “2023 সালের অগস্টের মধ্যে ভারতে সবথেকে বেশি বিক্রি হবে The Ola S1 (সমস্ত ভেরিয়েন্ট সহ) ইলেকট্রিক স্কুটারের। সবচেয়ে বেশি যে ICE স্কুটার বিক্রি হয় ভারতে, তাকেও ছাপিয়ে ওলার ইলেকট্রিক স্কুটারগুলি।” এখন ভারতে ICE স্কুটার সেগমেন্টে সবথেকে বেশি বিক্রি হয় Honda Activa। সেই স্কুটারকেই তো ছাপিয়ে যাওয়ার কথা বলছেন ভাবিশ। তবেএই প্রথম নয়। এর আগেও একাধিক বার এমনতর ভবিষ্যদ্বাণী করেছিলেন ওলা ইলেকট্রিক সিইও ভাবিশ। তার কিছু মিলেছিল, কিছু আবার ধারেকাছেও ঘেঁষেনি। এখন সবথেকে বড় চ্যালেঞ্জের মুখোমুখি হতে চলেছে ওলার ইলেকট্রিক স্কুটারগুলি।

আর সেই মাইলফলক অর্জনের প্রস্তুতিও জোরকদমে শুরু করে দিয়েছে ভাবিশ আগরওয়ালের সংস্থা। কোম্পানি তার ইলেকট্রিক স্কুটারের উৎপাদন আগের তুলনায় অনেকটাই বাড়িয়েছে। তবে লক্ষ্য বিরাট হলেও এ প্রসঙ্গে জেনে রাখা ভাল, 2022 সালের সেপ্টেম্বরে 2.45 লাখ ইউনিট Honda Activa যেখানে বিক্রি হয়েছে, ঠিক সেখানেই Ola Electric-এর সব স্কুটার মিলিয়ে মোট 9,649 ইউনিট বিক্রি হয়েছে। এই পরিস্থিতিতে ভাবিশ কেন এরকম ভাবছেন, তা একমাত্র সময়ই বলতে পারবে।

এই লক্ষ্য আপাতদৃষ্টিতে অসম্ভব মনে হলেও এমন কিছু বিষয় রয়েছে যা Ola Electric-এর জন্য সত্যিই ইতিবাচক। উদাহরণস্বরূপ, ইভি ক্রেতাদের জন্য প্রদত্ত ভর্তুকির মতো বৈদ্যুতিক গাড়ির পক্ষে সরকারের নীতি রয়েছে। প্রসঙ্গত, Ola S1 এর সবচেয়ে সস্তা ভ্যারিয়েন্টের দাম Honda Activa-র তুলনায় উল্লেখযোগ্যভাবে কম।

এদিকে Honda সোয়্যাপেবল ব্যাটারি প্রযুক্তির ইভি নিয়ে বাজারে আসার চিন্তাভাবনা করছে। মনে করা হচ্ছে, ICE-র পরিবর্তে জাপানি এই অটোমেকারটি এখন ভারতে বেশি পরিমাণে ইলেকট্রিক স্কুটার তৈরির পরিকল্পনা নিয়েছে। তবে ইলেকট্রিক স্কুটারের দিক থেকে Ola যেখানে নিজেদের ভীত প্রায় শক্ত করে ফেলেছে, সেখানে Honda-কে এই সেগমেন্টে প্রবেশ করে যে যথেষ্ট স্ট্রাগল করতে হবে, তা আর বলার অপেক্ষা রাখে না।