Tata Nano Electric: মাইক্রো EV হিসেবে আত্মপ্রকাশ করবে টাটা ন্যানো ইলেকট্রিক, সবথেকে সস্তার গাড়ি যার রেঞ্জ 200 Km

Tata Motors তার Nano গাড়িটিকে ইলেকট্রিক অবতারে ফেরাতে চলেছে, যার কাজও শুরু হয়ে গিয়েছে জোরকদমে। এখন একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ঘোরাফেরা করছে, যেখানে দেশের রাস্তায় Tata Nano EV-র টেস্টিংয়ের বিষয়টি ধরা পড়েছে।

Tata Nano Electric: মাইক্রো EV হিসেবে আত্মপ্রকাশ করবে টাটা ন্যানো ইলেকট্রিক, সবথেকে সস্তার গাড়ি যার  রেঞ্জ 200 Km
ইলেকট্রিক অবতারে পুনর্জন্ম টাটা ন্যানোর।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 10, 2022 | 3:24 PM

Tata Nano-র কথা নিশ্চয় ভুলে যাননি?আর ভুলবেনই বা কেন! সে যে রতন টাটার এক সময়ের ড্রিম প্রজেক্ট ছিল। তার উপরে আবার বাংলার মানুষজন তো কোনও ভাবেই Tata Nano-র কথা ভুলতে পারেন না। দু’চাকা গাড়ির দামে আত্মপ্রকাশ করেছিল একলাখি টাটা ন্যানো। রতন টাটার ব্রেইনচাইল্ডের জন্ম হয়েছিল 2008 সালে। সেই বছরউ চারচাকা ছোট্ট, কিউট গাড়িটি ভারতে তার স্বপ্নের উড়ান শুরু করে। 2018 সাল পর্যন্ত Tata Nano-র জোরকদমে প্রোডাকশন চলতে থাকে দেশে। কিন্তু তারপর গাড়িটি তৈরি করা বন্ধ করে দেয় Tata Motors। এখন দেশে যখন ইলেকট্রিক ভেহিকলের রমরমা বাজার, সেই বাজারের নেতৃত্বও যেখানে টাটা মোটরসও দিচ্ছে— সেই সুযোগকে কাজে লাগিয়ে সস্তায় Tata Nano Electric গাড়ি নিয়ে আসার পরিকল্পনা করছে সংস্থাটি। এর আগে একাধিক রিপোর্ট থেকে জানা গিয়েছিল Tata Motors তার Nano গাড়িটিকে ইলেকট্রিক অবতারে ফেরাতে চলেছে, যার কাজও শুরু হয়ে গিয়েছে জোরকদমে। এখন একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ঘোরাফেরা করছে, যেখানে দেশের রাস্তায় Tata Nano EV-র টেস্টিংয়ের বিষয়টি ধরা পড়েছে।

Micro EV: বিশ্ববাজারে ইলেকট্রিক গাড়ির নতুন সেগমেন্ট

এখনও পর্যন্ত দেশের এক নম্বর ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারক সংস্থা হল Tata Motors। সাম্প্রতিকতম পরিসংখ্যান থেকে জানা গিয়েছে, দেশে যে কয়েকটি সংস্থা ইলেকট্রিক ভেহিকল বিক্রি হয়, তার 80% মার্কেট শেয়ার টাটা মোটরসের। সংস্থাটি এই মুহূর্তে Nexon EV, Tigor EV, Tiago EV বিক্রি করছে দেশে। ভারতের সেই ক্রমবর্ধমান ইভি সেগমেন্টের নেতৃত্বস্থানীয় জায়গায় অবস্থান করার বিষয়টি ধরে রাখতে কম দামি, বেশি দামি মিলিয়ে ভবিষ্যতে আরও ইলেকট্রিক গাড়ি লঞ্চ করবে টাটা মোটরস।

Tata Nano Electric Viral Pic

সারা বিশ্বেই ইলেকট্রিক গাড়ির একটি নতুন ব্রিড জন্ম নিয়েছে, যা উপভোক্তা মহলে খুব অল্প সময়ের মধ্যেই জনপ্রিয়তা কুড়িয়েছে। সেই সেগমেন্ট হল Micro EV, যার রমরমা এখন চিনে সবথেকে বেশি পরিমাণে দেখা গিয়েছে। উদাহরণস্বরূপ, Wuiling Hongguang Mini EV এই মুহূর্তে চিনে সবথেকে বেশি বিক্রি হয় এমন একটা ইলেকট্রিক ভেহিকল। দুই-দরজার সস্তার এই মাইক্রো ইলেকট্রিক ভেহিকলে শহরের অলিগলি পথ চষে বেড়ানোর অন্যতম শ্রেষ্ঠ অপশন।

সম্প্রতি ভারতেও লঞ্চ হয়েছে PMV Electric Car, যার দাম মাত্র 4.79 লাখ টাকা। এই দামে গাড়িটি 200 km পর্যন্ত রেঞ্জ অফার করছে। জনপ্রিয় গাড়ি প্রস্তুতকারক সংস্থা MG-ও তার Air EV গাড়িটি লঞ্চ করতে চলেছে ভারতে। শুধু তাই নয়। আরও একগুচ্ছ স্টার্ট-আপ পরবর্তীতে এই মাইক্রো EV সেগমেন্টকে আপন করে নেওয়ার চেষ্টায় মার্কেটে অবতীর্ণ হতে চলেছে।

Tata Nano EV: ইলেকট্রিক যান হিসেবে ফিরছে

ঠিক এখানেই জিয়নকাঠির ভূমিকায় ভারতের মাইক্রো ইভি সেগমেন্টে জাঁকিয়ে বসতে পারে Tata Electric Nano। প্রসঙ্গত, এর আগে টাটা মোটরস একাধিক বার বাজার চলতি ন্যানো গাড়িগুলিতে ইলেকট্রিক মোটর এবং ব্যাটারি প্রতিস্থাপন করে টেস্টিং চালিয়েছে। তবে এবার তার অন্যথা হতে চলেছে। সম্পূর্ণ একটি নতুন টাটা ন্যানো ইলেকট্রিক গাড়ি প্রস্তুত করতে চলেছে টাটা মোটরস, যার ডিজ়াইনও অত্যাধুনিকই করা হয়েছে। অর্থাৎ ইলেকট্রিক ভেহিকল হিসেবে পুনর্জন্ম হতে চলেছে Tata Nano-র।

Ratan Tata With Nano Electra EV

কয়েকদিন আগে রতন টাটার একটি ছবি ভাইরাল হয়েছিল। সেখানে একটি টাটা ন্যানো গাড়ি দেখা গিয়েছিল। রতন টাটা জানিয়েছিলেন, এটি একটি ইলেকট্রিক ভেহিকল যা তাঁকে চড়ে দেখার জন্য উপহার দিয়েছিল টাটা মোটরসের ইলেকট্রিক ভেহিকল উইং। গাড়িটির সামনে সেই Electra EV ব্র্যান্ডিংটি দেখা গিয়েছিল।

Nano Electric ক্যাব

এর আগে টাটা মোটরসের পার্টনার Jayem Automotives, Nano গাড়িটির একটি ইলেকট্রিক ভার্সনের ঘোষণা করেছিল। Jayem Neo ব্র্যান্ডিংয়ে নিয়ে আসা হয়েছিল সেই ইলেকট্রিক ন্যানো ভার্সনটি। ওলা ইলেকট্রিকের ফ্লিট অপারেশনের জন্য 2017 সাল পর্যন্ত গাড়িটির 400 ইউনিট অর্ডার জমা পড়েছিল। কিন্তু প্রজেক্টটি দিনের আলো দেখেনি।

Tata Nano Electric গাড়িটির একাধিক ছবি বিগত কিছু মাস ধরে সোশ্যাল মিডিয়ায় লিক হয়েছে। দেশের একাধিক রাস্তায় গাড়িটির টেস্টিং করার ছবিগুলিই ছড়িয়ে পড়েছিল ইন্টারনেটে। পরবর্তী পাঁচ বছরে Tata যে দশটি ইলেকট্রিক গাড়ি ভারতের রাস্তায় নামানোর পরিকল্পনা নিয়েছে, তারই একটি হতে চলেছে Nano EV। সূত্রের খবর, সেই গাড়িটি দেশের সবথেকে সস্তার ইলেকট্রিক ভেহিকল হতে চলেছে। পাশাপাশি এ-ও জানা গিয়েছে, নতুন প্রজন্মের সেই ইলেকট্রিক গাড়িটি 200 Km রেঞ্জ দিতে পারে। এখন দেখার কবে নাগাদ Tata Nano EV ভারতে আত্মপ্রকাশ করে এবং তার দামই বা কত হয়।