ChatGPT Saves Dog’s Life: এবার ডাক্তারের ভূমিকায় ChatGPT, বিরল রোগ ধরে পোষ্য কুকুরের প্রাণ বাঁচাল AI Chatbot

ChatGPT Played Doctor's Role: ওই কুকুরের মালিক টুইটারে পোস্ট করে জানিয়েছেন, পশু চিকিৎসক তাঁর পোষ্যের রোগ ধরতে না পারলেও ChatGPT কিন্তু তা অনায়াসে ধরে ফেলে। তারপরই তা নিয়ে ডাক্তারের সঙ্গে পরামর্শ করতেই জানা যায়, GPT 4 সঠিক রোগ নির্ণয় করেছে।

ChatGPT Saves Dog's Life: এবার ডাক্তারের ভূমিকায় ChatGPT, বিরল রোগ ধরে পোষ্য কুকুরের প্রাণ বাঁচাল AI Chatbot
ডাক্তাররাও যা পারছিলেন না, তা-ই করে দেখাল ChatGPT।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 29, 2023 | 12:20 PM

ChatGPT এমনই কাণ্ড করে দেখাল, যা ডাক্তাররাও পারছিলেন না। পোষ্য কুকুরের রোগ নির্ণয় করতে সক্ষম হয়েছে AI চ্যাটবটটি। যদিও এতে অবাক হওয়ার মতো কিছু নেই! কারণ, OpenAI-এর এই চ্যাটবট ChatGPT এর মধ্যেই এমন অনেক সমস্যার সমাধান করেছে, একাধিক কঠিন পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে সে। ওই কুকুরের মালিক টুইটারে পোস্ট করে জানিয়েছেন, পশু চিকিৎসক তাঁর পোষ্যের রোগ ধরতে না পারলেও ChatGPT কিন্তু তা অনায়াসে ধরে ফেলে। মজার বিষয়টি হল, GPT-4 দ্বারা চালিত ChatGPT এই মুহূর্তে মোট 20টি পেশার চাকরিকে প্রতিস্থাপন করতে পারে। কিন্তু সেই তালিকায় একজন ডাক্তারের কাজটি ছিল না। তাই, চ্যাটজিপিটি আসার ফলে কি ডাক্তারদের কপালেও চিন্তার ভাঁজ পড়তে পারে, প্রশ্নটা এখনই উঠতে শুরু করেছে।

কুপার নামের এক টুইটার ব্যবহারকারী শেয়ার করেছেন, কীভাবে AI Chatbotটি তাঁর পোষ্য কুকুরের প্রাণ বাঁচাতে সাহায্য করেছিল। টিক-বোর্ন (Tick-borne) রোগ ধরা পড়েছিল পোষ্য কুকুরটির। কুপারের পোষ্য প্রাণী স্যাসি প্রাথমিক চিকিৎসায় ভাল ভাবে সাড়া দিচ্ছিল। কিন্তু হঠাৎই তার অবস্থার অবনতি হতে থাকে। রক্তাল্পতা আরও খারাপ পরিস্থিতির দিকে এগিয়ে যায়। একাধিক পশুচিকিৎসকদের সঙ্গে আলোচনা করা সত্ত্বেও কুকুরটির শরীরের কোন রোগ বাসা বেঁধেছে, ধরতে পারছিলেন না কুপার।

টুইটে কুপার লিখছেন, “GPT4 আমার কুকুরের প্রাণ বাঁচাল। স্যাসির শরীরে tick-borne রোগ ধরা পড়ার পর পশুচিকিৎসক তার যথাযথ চিকিৎসা শুরু করেন। গুরুতর রক্তাল্পতা সত্ত্বেও ওর অবস্থা আগের থেকে তুলনামূলক ভাবে ভাল হয়ে ওঠে। কিন্তু কিছু দিন যেতে না যেতেই পরিস্থিতি আরও খারাপ হয়ে ওঠে।” কোথাও কোনও উত্তর, সঠিক চিকিৎসা না পেয়ে কুপার তাঁর পোষ্যের শরীরের লক্ষণগুলিকে বিশদ ভাবে বর্ণনা করে লেখেন GPT 4-এ। এই চ্যাটবট নিজেকে কখনও পশুচিকিৎসক হিসেবে দাবি করেনি। তা-ও একবার ট্রাই নিয়েছিলেন কুপার। তাতেই বেরিয়ে আসে আসল রহস্য।

স্যাসির শরীরের ব্লাডওয়ার্ক এবং লক্ষণগুলি ইমিউন-মিডিয়েটেড হেমোলাইটিক অ্যানিমিয়া (IMHA) নির্দেশ করতে পারে বলে জানায় AI Chatbotটি। চ্যাটজিপিটি-র দেওয়া এই তথ্য নিয়ে অন্য আর একজন পশুচিকিৎসকের সঙ্গে পরামর্শ করেন কুপার। তিনি নিশ্চিত করেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নির্ভর চ্যাটবট সঠিক পূর্বাভাস দিয়েছে। তা দেখে তিনি যথাযথ চিকিৎসাও শুরু করে দেন। কুপার বললেন, ChatGPT-কে ধন্যবাদ জানাতেই হয়। কারণ, স্যাসি প্রায় সুস্থ হয়ে উঠেছে।

তবে, আপনিও আবার কুপারের মতো করতে যাবেন না। তিনি তাঁর পোষ্যের রোগ নির্ণয় এবং সর্বোপরি তাকে সুস্থ করে তুলতে কোনও সমাধানসূত্র খুঁজে পাচ্ছিলেন না। ডাক্তাররাও একপ্রকার হাত তুলে নেওয়ায়, তিনি শেষমেশ ChatGPT-র শরণাপন্ন হন। আপনার পোষ্য, আপনার নিজের এবং আপনার পরিবারের লোকজন বা কাছের মানুষ যে কারও, যে কোনও রোগ নির্ণয়, তার চিকিৎসা এসবের জন্য অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন।