PAN Aadhaar Link: অনলাইনে নয়, মোবাইলে PAN ও Aadhaar লিঙ্ক করার সবথেকে সহজ পদ্ধতি, কয়েক সেকেন্ডে কাজ সারা

PAN Aadhaar Linking Easy Process: প্যান ও আধার কার্ড লিঙ্কিংয়ের একাধিক পদ্ধতি রয়েছে। অনেকের কাছে অনলাইনের প্যান-আধার লিঙ্কিংয়ের পদ্ধতিটি কঠিন মনে হতে পারে। তাঁদের জন্য একটি সহজ সমাধান রইল।

PAN Aadhaar Link: অনলাইনে নয়, মোবাইলে PAN ও Aadhaar লিঙ্ক করার সবথেকে সহজ পদ্ধতি, কয়েক সেকেন্ডে কাজ সারা
সহজ পদ্ধতি জেনে নিলে PAN-Aadhaar লিঙ্কিং হয়ে যাবে কয়েক মুহূর্তে।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2023 | 5:00 PM

PAN ও Aadhaar কার্ড এখনও লিঙ্ক করেননি? হাতে কিন্তু আর বেশি সময় নেই। এখনও যদি আপনি আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক না করেন, তাহলে বিপদে পড়বেন। আপনার PAN Card বাতিল হয়ে যেতে পারে। আর প্যান কার্ড অকেজো হয়ে গেলে প্যান সংক্রান্ত আপনার একাধিক আর্থিক কাজকর্ম, লেনদেন ভেস্তে যেতে পারে। তার থেকেও বড় কথা, হল ডেডলাইনের পর যদি আপনি Aadhaar Pan Link করতে যান, সেক্ষেত্রে আপনাকে 1,000 টাকা জরিমানা পর্যন্ত দিতে হতে পারে। এখন অনেকেই প্যান-আধার লিঙ্কিংয়ের কাজটি করতে গিয়েও পিছ পা হন, অনলাইনে ঝক্কির কারণে। কিন্তু কাজটা যে বাধ্যতামূলক। আজ না হয় কাল তো আপনাকে করতেই হবে। তাহলে আর ফেলে রাখা কেন! জেনে রাখা ভাল যে, PAN ও Aadhaar কার্ড লিঙ্ক করার শেষ দিনটি হল 31 মার্চ। অর্থাৎ আপনার হাতে আর মাত্র 11টা দিন সময় আছে।

Aadhaar-এর সঙ্গে লিঙ্ক করা না থাকলে, আপনা Pan কার্ডটি নিষ্ক্রিয় করা হবে। 2022 সালের মার্চ মাসে এই বিষয়ে একটি সার্কুলার জারি করেছিল সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT)। এখন প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গেলে আপনার ব্যাঙ্কিংয়ের অনেক কাজই থমকে যাবে। ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের পাশাপাশি SEBI-ও তার কাস্টমারদের Aadhaar Card-এর সঙ্গে PAN Card লিঙ্ক করে রাখতে বলেছে, যাতে আর্থিক লেনদেনের ক্ষেত্রে নিশ্ছিদ্র নিরাপত্তার বিষয়টি জোরদার করা যায়। তবে প্যান ও আধার কার্ড লিঙ্কিংয়ের একাধিক পদ্ধতি রয়েছে। অনেকের কাছে অনলাইনের প্যান-আধার লিঙ্কিংয়ের পদ্ধতিটি কঠিন মনে হতে পারে। তাঁদের জন্য একটি সহজ সমাধান রইল।

PAN Aadhaar লিঙ্কিংয়ের সবথেকে সহজ প্রক্রিয়া

আর একটি যে সহজ উপায়ে আপনি আধার-প্যান লিঙ্ক করতে পারেন তা হল SMS-এর মাধ্যমে। তার জন্য আপনাকে SMS-এ গিয়ে UIDPIN লিখতে হবে। তারপর লিখতে হবে Aadhaar Number। তার ঠিক পরেই PAN Numberটিও দিয়ে দিতে হবে। এবার 567678 বা 56161 নম্বরে এই SMS (UIDPIN<12 ডিজিটের আধার নম্বর<10 ডিজিটের প্যান নম্বর>) পাঠিয়ে দিন। যদি আপনার আধার কার্ডের সঙ্গে প্যান নম্বর লিঙ্ক করা হয়ে যায়, তাহলে কিছুক্ষণের মধ্যেই আপনার ফোনে একটি মেসেজ আসবে, যেখানে লেখা থাকবে আপনার আধারের সঙ্গে প্যান লিঙ্ক করা হয়েছে।

এখন PAN Aadhaar Linking-এর সবথেকে সহজ উপায় হল এই SMS। সেই SMSটি সফল ভাবে করতে গেলে আপনাকে বুঝতে হবে, কীভাবে সঠিক উপায়ে পরপর আধার ও প্যান নম্বরগুলি দেবেন। আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে UIDPIN টাইপ করার পর স্পেস দিয়ে প্রথমে 12 ডিজিটের আধার নম্বর, তারপরে আবার স্পেস দিয়ে 10 ডিজিটের প্যান নম্বর লিখতে হবে। সেখান থেকে 567678 বা 56161 নম্বরে মেসেজটি পাঠিয়ে দিতে হবে। আপনার PAN Aadhaar লিঙ্ক হয়ে গেলে ওই নম্বরে একটি মেসেজ চলে আসবে।