ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া নিয়ে নতুন বিতর্ক, গেমের বিরোধিতা করে তথ্যপ্রযুক্তি মন্ত্রীকে চিঠি

২০২০ সালের সেপ্টেম্বর মাসে ভারতে নিষিদ্ধ হয়েছিল পাবজি মোবাইল ইন্ডিয়া গেম। লাদাখের গালওয়ান উপত্যকায় ভারতীয় সেনাবাহিনীর উপর চিনের লাল ফৌজের অতর্কিত হামলায় শহিদ হন অনেক ভারতীয় জওয়ান। এরপরই পাবজি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল ভারত সরকার। 

ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া নিয়ে নতুন বিতর্ক, গেমের বিরোধিতা করে তথ্যপ্রযুক্তি মন্ত্রীকে চিঠি
ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেম নিয়ে নয়া জল্পনা।

ভারতে কবে লঞ্চ হবে ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া? লাখ টাকার এই প্রশ্নই এখন ঘুরছে গেমারদের মনে। গেমের প্রি-রেজিস্ট্রেশন শুরু হলেও, রিলিজের তারিখ নিয়ে এখনও কিছু জানায়নি দক্ষিণ কোরিয়ার গেম নির্মাণ সংস্থা ক্র্যাফটন। এর মধ্যেই দ্বিতীয়বার ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমের বিরুদ্ধে চিঠি জমা পড়েছে কেন্দ্রীয় মন্ত্রকে।

নিজামাবাদের (তেলেঙ্গানা) সাংসদ অরবিন্দ ধর্মপুরি সম্প্রতি তথ্য প্রযুক্তি মন্ত্রী রবি শঙ্কর প্রসাদকে চিঠি লিখেছে এই ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়ার বিরুদ্ধে। নিজের চিঠিতে অরবিন্দ উল্লেখ করেছেন, ভারতে ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমের লঞ্চ হওয়ার ঘটনা যথেষ্ট গুরুতর এবং সেদিকে নজর দেওয়া প্রয়োজন বলে জানিয়েছেন তিনি। অরবিন্দের অভিযোগ, ভারতে তথ্য সংরক্ষণ করা হলেও, ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়ার বিভিন্ন সমস্যার কারণে আন্তর্জাতিক স্তরে তথ্য সম্প্রচার হতে পারে। ওই চিঠিতে আরও বলা গিয়েছে এই গেমের নির্মাণ সংস্থা ক্র্যাফটন এবং আগে পাবজি গেমের নির্মারা টেনসেন্ট- এর মধ্যে কী বিনিয়োগ এবং চুক্তি হয়েছে সেটাও খতিয়ে দেখা প্রয়োজন।

এর আগে অরুণাচলপ্রদেশের এক বিধায়ক নিনগং এর্নিং (Ninong Ering) ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেম নিষিদ্ধ করার দাবি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছিলেন। নিনগংয়ের মতে, দক্ষিণ কোরিয়ার সংস্থা ক্র্যাফটন নির্মিত গেম ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া ভারতে লঞ্চ হলে দেশের আইন বিঘ্নিত হবে। চিঠিতে অভিযোগ জানিয়ে তিনি লিখেছিলেন, নাম বদলে নতুন রূপে গেম লঞ্চ করলেও আদতে এসব কারসাজি। আগেরই গেম পুনরায় লঞ্চ করার পরিকল্পনা করছে গেম নির্মাণ সংস্থা। সামান্য কিছু পরিবর্তন করে এই গেম লঞ্চ করে ইউজারদের তথ্য সংগ্রহের পরিকল্পনা রয়েছে ক্র্যাফটনের, এমন অভিযোগও করেছিলেন ওই বিধায়ক।

আরও পড়ুন- ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়ার নতুন টিজারে ‘চিকেন ডিনার’-এর উল্লেখ! গেম রিলিজের দিনক্ষণ নিয়ে জল্পনা

প্রসঙ্গত উল্লেখ্য, ২০২০ সালের সেপ্টেম্বর মাসে ভারতে নিষিদ্ধ হয়েছিল পাবজি মোবাইল ইন্ডিয়া গেম। লাদাখের গালওয়ান উপত্যকায় ভারতীয় সেনাবাহিনীর উপর চিনের লাল ফৌজের অতর্কিত হামলায় শহিদ হন অনেক ভারতীয় জওয়ান। এরপরই পাবজি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল ভারত সরকার।