Online Game: এবার অনলাইন গেমেও নজরদারি, গেমিং ইন্ডাস্ট্রির ভূত-ভবিষ্যৎ নির্ধারণ করবে কেন্দ্রীয় সরকার

The Nodal Ministry: অনলাইন গেমিং সংক্রান্ত অভিযোগের সমাধান প্রসঙ্গে স্বচ্ছতা আনার জন্য এই মন্ত্রককে (MeitY) নিয়োগ করা হয়েছে নোডাল মন্ত্রক হিসেবে।

Online Game: এবার অনলাইন গেমেও নজরদারি, গেমিং ইন্ডাস্ট্রির ভূত-ভবিষ্যৎ নির্ধারণ করবে কেন্দ্রীয় সরকার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 28, 2022 | 5:32 PM

Meity: অনলাইন গেমিং (Online Gaming) ইন্ডাস্ট্রি এবার কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রকের (The Ministry of Electronics and Information Technology) আওতায় চলে আসবে। অনলাইন গেমিং সংক্রান্ত অভিযোগের সমাধান প্রসঙ্গে স্বচ্ছতা আনার জন্য এই মন্ত্রককে (MeitY) নিয়োগ করা হয়েছে নোডাল মন্ত্রক হিসেবে। এদিকে, যুব ও ক্রীড়া মন্ত্রককে সমস্ত ই-স্পোর্টস ইভেন্টের জন্য নোডাল মন্ত্রক হিসাবে নিযুক্ত করা হয়েছে। কেন্দ্রীয় সরকার সম্প্রতি অনলাইন ব্যবসার বরাদ্দবিধি নিয়ে এই সংশোধনগুলি বিজ্ঞপ্তি দিয়েছে। কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর টুইটারে লিখেছেন যে, তাঁর মন্ত্রক শীঘ্রই অনলাইন গেমিংয়ের ব্যবসায় জড়িত মধ্যস্থতাকারী সংস্থাগুলির জন্য নিয়মবিধি নিয়ে আসবে। তিনি তার টুইটে আরও বলেছেন যে, “কেন্দ্রীয় সরকার প্রযুক্তিগত উদ্ভাবনকে উৎসাহিত করতে প্রতিশ্রুতিবদ্ধ। তবে সঙ্গে এটিও নিশ্চিত করতে হবে যে, প্রযুক্তিকে হাতে নিয়ে কোনও অবৈধ সামগ্রী বা পরিষেবা দেওয়া চলবে না।”

কেন্দ্রের দাবি, সামাজিক প্রভাবের কথা মাথায় রেখে সিদ্ধান্তটি নেওয়া হয়েছে। অনলাইন গেমিং সেক্টরটি দীর্ঘদিন ধরে কেন্দ্রের নজরে রয়েছে। তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব সম্প্রতি বলেছিলেন যে, সমাজে অনলাইন গেমিংয়ের প্রভাব বিবেচনা করে কেন্দ্রীয় সরকার একটি সঠিক নীতি বা নতুন আইন আনবে। অনলাইন গেমিং ইন্ডাস্ট্রি দীর্ঘদিন ধরে এই সেক্টরকে নিয়ন্ত্রণ করার জন্য কেন্দ্রীয় সরকারকে আইন আনার অনুরোধ করে আসছে।

চলতি বছরের মে মাসে কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রক অনলাইন গেমিং নিয়ন্ত্রণের জন্য একটি টাস্ক ফোর্স গঠন করেছিল। অনলাইন গেমিং সেক্টরকে নিয়ন্ত্রণ করার জন্য ইলেকট্রনিক্স এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রককে পর্যবেক্ষণের দায়িত্ব দেওয়া হয়েছে। সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে ফেডারেশন অফ ইন্ডিয়ান ফ্যান্টাসি স্পোর্টস (FIFS)।

সংগঠনের ডিরেক্টর জেনারেল জয় ভট্টাচার্য বলেছেন, “এই সিদ্ধান্তটি নেওয়া হয়েছে AVGC (অ্যানিমেশন, ভিজ্যুয়াল এফেক্টস, গেমিং এবং কমিক) সেক্টরের বৃদ্ধিতে গতি প্রদানের জন্য।”