QLAN Gamers Social Network: ভারতে ই-স্পোর্টসের চাহিদা উর্ধ্বগগনে, শুধু গেমারদের জন্যই লঞ্চ হল সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ক্ল্যান

Social Media Platform For Gamers: শুধু গেমারদের কথা মাথায় রেখে দেশের এক স্টার্টআপ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম নিয়ে হাজির হল, যার নাম ক্ল্যান (QLAN)। এই লেটেস্ট সোশ্যাল নেটওয়ার্কিং সাইট সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন।

QLAN Gamers Social Network: ভারতে ই-স্পোর্টসের চাহিদা উর্ধ্বগগনে, শুধু গেমারদের জন্যই লঞ্চ হল সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ক্ল্যান
গেমারদের নতুন আড্ডার জায়গা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2021 | 12:32 PM

দেশে ই-স্পোর্টসের রমরমা যে ভাবে বাড়ছে, তাতে আলাদা করে কী গেমারদের জন্য সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কের দরকার আছে? হয়তো আছে। আর সেই কারণেই এবার শুধু মাত্র গেমারদের জন্যই একটি ডেডিকেটেড সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম লঞ্চ হল, যার নাম ক্ল্যান (Qlan)। সংস্থার সিইও সাগর নায়ার বলছেন, “গেমাররা ইদানিং কালে আলাদা ভাবে কাজ করে। একে অপরের সঙ্গে যোগাযোগ করতেও তাঁরা ভালোবাসেন। কারণ তাঁদের লগেমের সঙ্গেই সম্পর্কযুক্ত কারও সঙ্গে কানেক্টেড থাকতে চান গেমাররা।” আর এই ই-স্পোর্টস খেলোয়াড়দের জন্য একটি স্বতন্ত্র সমাজমাধ্যমের প্রয়োজনীয়তা অনেক দিন আগেই তৈরি হয়েছিল। কারণ ফেসবুকের মাধ্যমে গেমারদের দৈনন্দিন কথাবার্তার চাহিদা মিটছিল না।

ক্ল্যান নামক প্ল্যাটফর্ম যিনি নিয়ে এসেছেন, সেই সাগর নায়ারের বয়স মাত্র ৩০ বছর। গত বছর থেকেই সাগর এবং তাঁর দুই বন্ধু নবীন তালরেজা (CBO) ও প্রশান্ত পাণ্ডে (সহ-প্রতিষ্ঠাতা ও কমিউনিটি প্রধান) এই গেমিং সোশ্যাল মিডিয়া নিয়ে কাজ শুরু করে দিয়েছিলেন। গেমারদের জন্য আলাদা করে একটা সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কের প্রয়োজনীয়তা তাঁরা তখনই অনুভব করেন, যখন লিঙ্কডইন এবং ইনস্টাগ্রামের মতো জনপ্রিয় কিছু প্ল্যাটফর্মে গেমিংকে একটা আলাদা প্রফেশন হিসেবে গণ্য করতে ব্যর্থ হয়। এদিকে ই-স্পোর্টসের চাহিদা তখনও উর্ধ্বগগনে। সাগর নায়ারের কথায়, “গেমাররাও প্রসিদ্ধ হতে চায়। তার থেকেও বড় কথা হল, তাঁরা নিজেদের গেমার হিসেবেই অন্যের সঙ্গে আলাপচারিতাও করতে চায়। কারণ এটাই তাঁদের জীবিকা। কিন্তু কোনও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মই তাঁদের ধর্তব্যের মধ্যে আনে না। অত্যন্ত দুঃখের বিষয় এটি।”

প্রসঙ্গত, গেমারদের জন্য এই ক্ল্যান (Qlan) নামক প্ল্যাটফর্মটি আপাতত বিটা টেস্টিংয়ের জন্য উপলব্ধ রয়েছে। শীঘ্রই অ্যান্ড্রয়েড এবং আইফোন ইউজারদের জন্য লাইভও হয়ে যাবে এই প্ল্যাটফর্ম। নায়ার দাবি করছেন, এই মুহূর্তে একাধিক জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে গেমারদের জন্য আলাদা কমিউনিটি বা গ্রুপ থাকলেও, তাঁরা দৈনন্দিন প্রয়োজনার্থে সেখানে কথা বলতে কুণ্ঠা বোধ করেন। আর এখানেই ক্ল্যান (Qlan) সোশ্যাল প্ল্যাটফর্মের আত্মপ্রকাশ স্বার্থক হতে পারে। সমস্ত স্কিলড গেমার, ইস্পোর্টস প্লেয়ারদের একই ছাতার তলায় নিয়ে আসার প্রচেষ্টা করা হবে এই প্ল্যাটফর্মে। একই স্কিল সেট এবং একই গেম সংক্রান্ত গেমারদের একাধিক চাহিদা পূরণ করবে ক্ল্যান, যেগুলি লিঙ্কডইন বা ইনস্টার মতো প্ল্যাটফর্ম দিতে পারেনি।

এখন প্রশ্ন হচ্ছে ক্ল্যান ঠিক কী ভাবে কাজ করবে এবং তাতে গেমারদের সুবিধাই বা কী হবে? ক্ল্যান একটি সম্পূর্ণ সোশ্যাল নেটওয়ার্কিং সাইট হতে চলেছে, যেখানে শুধু মাত্র গেমিং, ই-স্পোর্টস নিয়েই যাবতীয় যা কিছু হবে। পাশাপাশি ই-স্পোর্টস বা গেমিং জগৎে কেরিয়ার গড়তে আগ্রহী যাঁরা, তাঁদের জন্যও ট্রেনিং-সহ একাধিক গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরা হবে। প্রথম থেকেই এই সোশ্যাল প্ল্যাটফর্মের প্রতিষ্ঠাতা সাগর নায়ারের পরিকল্পনা ছিল, যাতে টিউচ-এর (Twitch) মতো কোনও প্ল্যাটফর্ম তৈরি না হয়। এই টুইচ আদতে গেমারদের জন্য আর একটি সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কিং সাইট। তবে সেখানে গেমারদের শুধুই ব্রডকাস্টিং লাইভ বা কোনও গেমপ্লের প্রিরেকর্ডেড ভিডিয়ো দেখানো হয়।

শুধু এক জন গেমারের সঙ্গে আর এক জন গেমারের কানেক্ট করাই ক্ল্যান-এর মূল উদ্দেশ্য নয়। নতুন গেম থেকে শুরু করে সেই গেমের কমিউনিটিকেও চিহ্নিত করা হবে ক্ন্যান নেটওয়ার্কের আর এক বড় ফিচার্স। পাশাপাশি এই প্ল্যাটফর্ম যে শুধু মাত্র বড়সড় গেমারদের একটা বড় ক্ষেত্র হতে চলেছে এমনটা নয়। সেই সঙ্গেই আবার যাঁরা একটু ক্যাজ়ুয়াল গেমার, তাঁদের জন্যও জায়গা করে দেবে ক্ল্যান। সব মিলিয়ে গেমার, ই-স্পোর্টস প্লেয়ার এবং ই-স্পোর্টস দুনিয়ায় নাম লেখাতে চলেছেন যাঁরা, তাঁদের জন্য সেরা নেটওয়ার্কিং সাইট হতে চলেছে ক্ল্যান (Qlan)। প্রসঙ্গত, ইতিমধ্যেই গুগল প্লে স্টোরে ক্ল্যান সোশ্যাল মিডিয়া সাইট ৫০ হাজারের গণ্ডি টপকে গিয়েছে, যা এক কথায় বড় সাফল্য।

আরও পড়ুন: PUBG New State: ৪০ মিলিয়ন ডাউনলোডের পরেও কেন প্লে স্টোরে পাবজি নিউ স্টেট গেমের খারাপ রেটিং?

আরও পড়ুন: PUBG New State: পাবজি নিউ স্টেট অ্যাকাউন্ট ব্লক হয়ে গিয়েছিল? ক্ষতিপূরণ দেবে ক্রাফ্টন

আরও পড়ুন: BGMI Lite Release Date: বড় ইঙ্গিত, খেলোয়াড়দের প্রত্যাশার আগেই ভারতে লঞ্চ করতে পারে ব্যাটলগ্রাউন্ডের লাইট ভার্সন