Wordle: ২০২২ সালের সবথেকে আলোচিত গেম, ট্যুইটার-ফেসবুক সমস্ত জায়গায় ঝড় তুলছে!

Most Talked About Game: ২০২২ সালে সবথেকে চর্চিত গেমের তালিকায় চলে এল Wordle। গেমটি নিয়ে নতুন বছরের প্রথম কোয়ার্টার পর্যন্ত ট্যুইটার থেকে শুরু করে সমস্ত সোশ্যাল মিডিয়ায় প্ল্যাটফর্মে ব্যাপক আলোচনা চলেছে।

Wordle: ২০২২ সালের সবথেকে আলোচিত গেম, ট্যুইটার-ফেসবুক সমস্ত জায়গায় ঝড় তুলছে!
প্রতীকী ছবি।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Apr 12, 2022 | 6:43 AM

২০২২ সালের সবথেকে চর্চিত গেম (Games) কোনটি জানেন? হ্যাঁ, ঠিকই আন্দাজ করছেন। ট্যুইটার থেকে শুরু করে ফেসবুক-সহ সমস্ত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে রীতিমতো ঝড় তুলেছে ওয়ার্ডল্ (Wordle)। বছরের শুরুতেই আত্মপ্রকাশ করেছিল গেমটি। এই খেলায় আসলে খেলোয়াড়দের একটি নির্বাচিত পাঁচ-অক্ষরের শব্দ অনুমান করতে হয়। মোট ছয় বার অনুমান করার সুযোগ পান প্লেয়াররা। আর প্রতিদিনই সেই শব্দছক পরিবর্তিত হয়। ছয়টি সুযোগ দেওয়া হয় যা প্রতিদিন পরিবর্তিত হয়। ওয়ার্ডল্ গেমে সবুজ বাক্সগুলি সঠিক জায়গায় একটি সঠিক অক্ষর নির্দেশ করে, ভুল জায়গায় সঠিক অক্ষরের জন্য হলুদ, এবং কালো মানে হল যে অক্ষরটি মোটেই শব্দে নেই।

সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস ওয়ার্ডল্ গেমটি কিনে নিয়েছে চলতি বছরেই। এখানে খেলোয়াড়দের প্রতিদিন অনুমান করার জন্য একটি নতুন শব্দের সঙ্গে আপডেট করা হয়। সঠিক অক্ষরগুলি আবিষ্কার করার সময় মনে হতে পারে চ্যালেঞ্জটি খুবই সহজ, কিন্তু আদতে তা যথেষ্ট কঠিন। কারণ, খেলোয়াড়রা একটি নির্দিষ্ট জায়গায় একটি নির্দিষ্ট অক্ষর সহ পাঁচ-অক্ষরের শব্দগুলি মনে রাখার চেষ্টা করে তাদের মস্তিষ্কে এককাট্টা করে। তারপর প্লেয়ারের স্বরবর্ণ এবং সাধারণ ব্যঞ্জনবর্ণ অনুমানের স্টক ফুরিয়ে যাওয়ার ফলে গেমটি ধাপে ধাপে আরও কঠিন হতে থাকে।

ট্যুইটার যাঁরা ব্যবহার করেন, তাঁরা সম্ভবত সবুজ, হলুদ এবং কালো বক্স সমন্বিত পোস্টগুলি দেখেছেন। ট্যুইটারের শেয়ার করা তথ্য, ২০২২ সালে প্রথম কোয়ার্টারে ওয়ার্ডল্ দ্বিতীয় সর্বাধিক আলোচিত গেম। যদিও অনেকে ধরে নিতে পারেন যে, এক নম্বর জায়গাটি এলডেন রিং দখল করেছে, যেহেতু এটি সম্পর্কে পোস্টগুলি প্রকাশের পর থেকে আপাতদৃষ্টিতে তা ট্যুইটারে প্রাধান্য পেয়েছে। না, প্রথম স্থানটি দখল করেছে জেনশিন ইমপ্যাক্ট। এলডেন রিং রয়েছে সপ্তম স্থানে। আর তার আগে রয়েছে যথাক্রমে এনসেম্বল স্টার্স, অ্যাপেক্স লেজেন্ডস, ফাইনাল ফ্যান্টাসি এবং প্রজেক্ট সেকাই। ২০২০ সালেও প্রথম স্থানে ছিল জেনশিন ইমপ্যাক্ট উইন্ডোজ। পিএসফোর, অ্যান্ড্রয়েড এবং আইওএস-এ প্রকাশিত হওয়ার পরে সেটি তাৎক্ষণিক পাওয়ার হাউস হিট হয়ে ওঠে। IGN দ্বারা প্রকাশিত তথ্য অনুসারে, এটি ২০২১ সালের জন্যও শীর্ষস্থানে ছিল।

এলডেন রিং এবং জেনশিন ইমপ্যাক্টের মতো, ওয়ার্ডল্ প্রকাশের পরপরই দ্রুত এবং ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। প্রতিদিনের মস্তিষ্কের ব্যায়ম করার মতোই গেমটি খেলতে সহজ মনে হতে পারে। আর একবার খেললেই যে কেউ ওয়ার্ডল্-এর প্রেমে পড়ে যাবেন, নেশা কাটিয়ে উঠতে পারবেন না। যেই একবার গেমটি খেলবে, যত ব্যস্ততাই থাকুক না কেন, দিনে ঠিক একটা সময় করে নিজেদের শব্দের ভান্ডার থেকে এক এক করে অক্ষর বসাতে থাকবেন। ওয়ার্ডল্-এর ফলাফল সোশ্যাল মিডিয়াতেও শেয়ার করা যায় এবং তা শেয়ার করার মধ্যে গিয়ে সারা বিশ্বের মানুষের সঙ্গে বন্ধুত্বের অনুভূতি তৈরি করে। যদিও পোস্টের বাক্সগুলি ব্যবহারকারীর শব্দটি অনুমান করার প্রক্রিয়াটি দেখায়, তাঁদের অনুমান করা শব্দটি কী হতে পারে সে সম্পর্কেও ইঙ্গিত দেয়, যা অন্যান্য খেলোয়াড়দের মনেও রহস্যের সৃষ্টি করে।

জেনশিন ইমপ্যাক্টের জনপ্রিয়তা বিগত তিনটে বছরে এক জায়গায় রয়ে গিয়েছে। ওয়ার্ডল্ সহজ কিন্তু চ্যালেঞ্জিং বলেই এত তাড়াতাড়ি জনপ্রিয়তার নিরিখে ২ নম্বর জায়গায় চলে এসেছে। প্রতিদিন ওয়ার্ডল্ প্লেয়াররা তাদের সাফল্য বা ব্যর্থতা শেয়ার করার মধ্যে দিয়েই ২০২২ সালে ট্যুইটারে সবচেয়ে আলোচিত গেমগুলির মধ্যে একটি করে তুলতে পেরেছেন।

আরও পড়ুন: বিজিএমআই ওপেন চ্যালেঞ্জের গ্রিন্ড প্রাইজ় পুল ঘোষিত হল, ১.৫ লাখ টাকা পাবে বিজয়ী দল

আরও পড়ুন: দেশের সংস্কৃতিকে বিশ্বে ছড়িয়ে দিতে দেশি গেমিংয়ে আরও গুরুত্ব ভারত সরকারের, আসছে নতুন কিছু…

আরও পড়ুন: এবার মোবাইলেও খেলা যাবে জনপ্রিয় শুটিং মাল্টিপ্লেয়ার গেম রেইনবো সিক্স

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla