Gaming In India: দেশের সংস্কৃতিকে বিশ্বে ছড়িয়ে দিতে দেশি গেমিংয়ে আরও গুরুত্ব ভারত সরকারের, আসছে নতুন কিছু…

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sayantan Mukherjee

Updated on: Apr 09, 2022 | 11:44 PM

Digital Gaming Research Initiative: খুব শীঘ্রই ভারত একটি ডিজিটাল গেমিং গবেষণা উদ্যোগ চালু করতে চলেছে, যেখানে গেমিং-এ নতুন দেশীয় প্রযুক্তির বিকাশের উপর দৃষ্টি নিবদ্ধ করা হবে। এই উদ্যোগটি সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড (এসইআরবি) দ্বারা পরিচালিত হবে।

Gaming In India: দেশের সংস্কৃতিকে বিশ্বে ছড়িয়ে দিতে দেশি গেমিংয়ে আরও গুরুত্ব ভারত সরকারের, আসছে নতুন কিছু...
প্রতীকী ছবি।

বিগত কয়েক বছরে গোটা বিশ্বেই গেমিংয়ের (Gaming) অভূতপূর্ব উত্থান লক্ষ্য করা গিয়েছে। এই পরিস্থিতিতে ভারত সরকার উপলব্ধি করেছে যে, দেশে তৈরি গেমের জনপ্রিয়তাও হু হু করে বাড়ছে এবং এটিকে একটি কার্যকর খাত হিসেবে দেখেছে কেন্দ্র। খুব শীঘ্রই ভারত একটি ডিজিটাল গেমিং গবেষণা উদ্যোগ (Digital Gaming Research Initiative) চালু করতে চলেছে, যেখানে গেমিং-এ নতুন দেশীয় প্রযুক্তির বিকাশের উপর দৃষ্টি নিবদ্ধ করা হবে। এই উদ্যোগটি সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড (এসইআরবি) দ্বারা পরিচালিত হবে। সম্প্রতি ট্যুইটারে এসইআরবি সচিব সন্দীপ ভার্মা এই খবরটি জানিয়েছেন। এই উদ্যোগের মূল লক্ষ্য, গেমিংয়ে শক্তিশালী গবেষণা ও উন্নতি সাধন করা। এসইআরবি মূলধারার শিল্পের সঙ্গে অ্যাকাডেমিয়া এবং স্টার্ট-আপগুলিকে সংযুক্ত করার মাধ্যমে এর পরিকল্পনা করেছে, যাতে গেমের বিকাশে ধারণা এবং সংস্থানগুলির বিনিময় এবং লক্ষ্যগুলিতে অগ্রগতির কাজটি সাফল্যের সঙ্গে করা যায়। ভার্মার সেই ট্যুইট অনুযায়ী, এই উদ্যোগের উদ্দেশ্য, স্বদেশি গেম ইঞ্জিন এবং কন্টেন্ট জেনারেটরগুলির বিকাশসাধন করা। আর এখান থেকেই মনে করা হচ্ছে, দেশের নিজস্ব গেমিং মহলেও আগামী কয়েক বছরের মধ্যে আলোড়ন সৃষ্টি হতে চলেছে।

রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, এসইআরবি ডিজিটাল গেমিং গবেষণা উদ্যোগের জন্য মোট তিনটি ভার্টিকাল স্থাপন করবে। তাদের মধ্যে প্রথমটি লার্নিং এবং অবসর গেমিং প্ল্যাটফর্মগুলিতে রিসার্চ ও ডেভেলপমেন্টের উপর ফোকাস করবে। তাই, আমরা আগামী বছরগুলিতে ভার্চুয়াল ওয়ার্ল্ড সম্ভবত মেটাভার্সেও গেমিংয়ের অভিজ্ঞতা সঞ্চয় করার আশা করতে পারি। আর একটি ভার্টিকলকে বলা হবে সহযোগিতামূলক প্রযুক্তিগত ডিজাইন প্রক্রিয়া: এসইআরবি গেম ল্যাব। আর এক্কেবারে শেষটি হল, ভারতীয় সংস্কৃতি এবং মূল্যবোধের উপর ফোকাস করে ইমারসিভ গেমের প্রোটোটাইপ।

শেষ ভার্টিকল প্রোগ্রামের আরেকটি উদ্দেশ্য যথেষ্টই যুক্তিযুক্ত। এটি দেশীয় গেমস, সংশ্লিষ্ট প্রযুক্তি এবং কন্টেন্টের মাধ্যমে ভারতীয় সংস্কৃতিকে প্রচার ও জনপ্রিয় করার চেষ্টা করবে। এটি দেশের গেমিং ইন্ডাস্ট্রি এবং সাধারণ ভাবে অর্থনীতির জন্য উপকারী প্রমাণিত হবে কি না, তা একমাত্র সময়ই বলতে পারবে।

লক্ষ্যণীয় বিষয়টি হল, এর মধ্যে বিভিন্ন দেশের কোম্পানিগুলি জনপ্রিয় শিরোনামে নিজেদের একাধিক গেমের ভারতীয় সংস্করণ নিয়ে এসেছে। তাদের মধ্যে উল্লেখযোগ্য হল, পাবজি মোবাইল ব্যান হওয়ার পর ভারতে এসেছে তার দেশি ভার্সন ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া। আবার একটি দেশি সংস্থাও পাবজি ব্যান হওয়ার পর নিয়ে এসেছিল ফৌজি নামক একটি গেম, যাও প্লেয়ারদের ব্যাটল রয়্যাল গেমিংয়ের অভিজ্ঞতা দিয়ে এসেছে।

যদিও এখনও পর্যন্ত পুরোদস্তুর দেশি গেমের সাফল্য সে ভাবে প্রায় নেই বললেই চলে। ভারতীয় গেমাররা এখনও অনেকাংশে মার্কিন যুক্তরাষ্ট্রে বা অন্য কয়েকটি দেশে ডেভেলপ হওয়া গেমগুলির উপর নির্ভর করেন। বিশ্বের বেশিরভাগ গেমাররাই যদিও সেটাই করে। তবে একটা কথা হলফ করে বলা যেতে পারে, ভারতীয় সেটআপ এবং চরিত্রগুলির উপর ফোকাস করে একটি স্বদেশি গেমিং মহল গড়ে তোলা সবদিক থেকেই চিত্তাকর্ষক হতে পারে।

যদিও হার্ডওয়্যারের দিকটি নিয়ে সন্দিহান গেমাররা এবং পাবলবিশার সংস্থাগুলিও। ওইএমরা ক্রমাগত ভারতে গেমারদের জন্য গেমিং স্মার্টফোন, ল্যাপটপ এবং অন্যান্য কনসোল লঞ্চ করছে। উদাহরণস্বরূপ, আসুস কয়েক দিন আগেই রোগ জ়েফাইরাস এম১৬ ২০২২ নিয়ে এসেছে। ১,৭৯,৯৯০ টাকা প্রারম্ভিক মূল্যে আপনি এখানে ল্যাপটপ সম্পর্কে সবকিছু দেখতে পারবেন।

আরও পড়ুন: ইন্টারনেটে ভাইরাল হওয়া বিজিএমআই লাইটের সমস্ত লঞ্চ ডেট ভুয়ো, কেন জানেন?

আরও পড়ুন: এবার মোবাইলেও খেলা যাবে জনপ্রিয় শুটিং মাল্টিপ্লেয়ার গেম রেইনবো সিক্স

আরও পড়ুন: আনরিয়্যাল ইঞ্জিন ৫ রিলিজ় করল এপিক গেমস, এখনই ডাউনলোড করতে পারবেন

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla