Gita GPT AI Chatbot: মানুষের সব সমস্যার সমাধানে আসরে এবার Gita GPT , উত্তর আসবে ভগবত গীতা থেকে

Bhagvad Gita GPT: বেঙ্গালুরুর এক গুগল সফটওয়্যার ইঞ্জিনিয়ার Gita GPT নামক একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ভিত্তিক চ্যাটবট ডেভেলপ করেছেন। এই চ্যাটবট আপনার যে কোনও সমস্যার উত্তর দেবে ভগবত গীতার শরণাপন্ন হয়ে।

Gita GPT AI Chatbot: মানুষের সব সমস্যার সমাধানে আসরে এবার Gita GPT , উত্তর আসবে ভগবত গীতা থেকে
সমস্যা যাই হোক না কেন, উত্তর আসবে ভগবত গীতা থেকে।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 12, 2023 | 5:59 PM

ChatGPT নামক AI চ্যাটবটটি ঝড় তুলছে সারা বিশ্বে। আপনার অজানা সব প্রশ্নের সঠিক উত্তর দিয়ে দিচ্ছে সেই চ্যাটবট। শুধু তাই নয়। MBA থেকে শুরু করে ডাক্তারি এমনকী আইনি পরীক্ষাতেও সফলভাবে উত্তীর্ণ হয়েছে চ্যাটবটটি। এমন পরিস্থিতিতে দেশের নামজাদা প্রযুক্তি সংস্থাগুলি তাদের নিজস্ব AI চ্যাটবট নিয়ে আসতে শুরু করেছে। Microsoft তাদের Bing-এ AI চ্যাটবট যোগ করেছে। Google নিয়ে এসেছে BARD নামক একটি কৃত্রিম বুদ্ধিমত্তা নির্ভর চ্যাটবট। এবার সুকুরু সাই বিনীত নামে বেঙ্গালুরুর এক গুগল সফটওয়্যার ইঞ্জিনিয়ার Gita GPT নামক একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ভিত্তিক চ্যাটবট ডেভেলপ করেছেন। এই চ্যাটবট আপনার যে কোনও সমস্যার উত্তর দেবে ভগবত গীতার শরণাপন্ন হয়ে।

ভগবত গীতা দ্বারাই অনুপ্রাণিত হয়ে চ্যাটবটটি তৈরি করেছেন ওই সফটওয়্যার ইঞ্জিনিয়ার। এই চ্যাটবটটি যেমন আপনার জীবনের বিভিন্ন সমস্যার সমাধানে গীতার সাহায্য নেবে, তেমনই আবার আপনি যদি ভগবত গীতা-র কোনও অংশ বুঝতে না পারেন, তা আপনার কাছে জলের মতোই সহজ করে দেবে চ্যাটবটটি। এই Gita GPT, কৃত্রিম বুদ্ধিমত্তা-ভিত্তিক চ্যাটবট কোম্পানি OpenAI-এর GPT-3 দ্বারা চালিত। এই চ্যাটবট ব্যবহারকারীদের বিভিন্ন সমস্যার সমাধানে গীতার সঙ্গে পরামর্শ করার অনুমতি দেয়। চ্যাটবটটিতে আপনি গিয়ে প্রশ্ন করলেই পেয়ে যাবেন গীতার বাণী, যা আপনার জীবনে পজিটিভিটি যোগ করবে।

Gita GPT নিজেকে একটি ‘বিপ্লবী চ্যাটবট’ হিসাবে দাবি করছে। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে প্রাচীন ভারতীয় ধর্মগ্রন্থ থেকে বিভিন্ন টিপস ব্যবহারকারীদের জীবনের সমস্যাগুলির উপর একটি অনন্য দৃষ্টিভঙ্গি প্রদান করবে। তবে এক্ষেত্রে মনে রাখতে হবে, এই চ্যাটবটটি যেহেতু ভগবত গীতার উপর নির্ভরশীল। তাই এটি হালফিলের বিশ্বের হালহকিকত সম্পর্কে কোনও প্রশ্নের উত্তর দিতে পারবে না। ইলন মাস্ক কে, টুইটারে কেন বিনিয়োগ করেছেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বা বিল গেটসের মতো সমসাময়িক ব্যক্তিত্বের সম্পর্কে কোনও ধারণাই নেই তার।

যদিও Google BARD এবং Microsoft Bing উভয়ই ChatGPT-কে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য ডিজাইন করা হয়েছে, তারা এখনও সমান জনপ্রিয়তা অর্জন করতে পারেনি। এই BARD-এর প্রথম ঝলক দেখানোর সময় বাস্তবসম্মত একটি ভুল করে বসে। তার কারণেই Google বাজার থেকে প্রায় 800 কোটি টাকারও বেশি লোকসান করে। এর মধ্যেই আবার Microsoft CEO সত্য নাদেলা ঘোষণা করেছেন যে, ChatGPT-র মতো ফিচারের ‘Chat’ নিয়ে এসে Bing-এর সঙ্গে মিলিয়ে দেবে, যা Google Bard-এর জন্য অত্যন্ত প্রতিযোগিতামূলক পরিস্থিতির সৃষ্টি করবে।

এদিকে চিনে ই-কমার্স জায়ান্ট Alibaba-ও তার ChatGPT প্রতিদ্বন্দ্বী নিয়ে আসার ঘোষণা করেছে। এখন এভাবেই যদি বিশ্বের বিভিন্ন কোম্পানি তাদের AI Chatbot নিয়ে হাজির হয়, তাহলে সামনের দিনে এই প্রযুক্তি ক্ষেত্রে সত্যিই বিপ্লব আসবে বলে মনে করা হচ্ছে।