Aadhaar Voter Link: হাতে এক বছর সময়, এখনই Aadhaar-এর সঙ্গে Voter ID লিঙ্ক করার সহজ পদ্ধতিটি শিখে নিন

Aadhaar Voter Linking: চলতি বছরের 1 এপ্রিল আধারের সঙ্গে ভোটার লিঙ্ক করার শেষ দিন ছিল। সেই ডেডলাইন বাড়িয়ে এখন 2024 সালের 31 মার্চ করা হবে। কীভাবে Aadhaar-এর সঙ্গে Voter ID লিঙ্ক করবেন, সেই পদ্ধতিটি জেনে নিন।

Aadhaar Voter Link: হাতে এক বছর সময়, এখনই Aadhaar-এর সঙ্গে Voter ID লিঙ্ক করার সহজ পদ্ধতিটি শিখে নিন
আধার-ভোটার লিঙ্ক করবেন কীভাবে, শিখে নিন।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2023 | 4:34 PM

Aadhaar Card-এর সঙ্গে Voter Card লিঙ্ক করারও ডেডলাইন বেঁধে দিয়েছে সরকার। গত মঙ্গলবার একটি বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রের আইন মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয়েছে যে, 2024 সালের 31 মার্চের মধ্যে দেশের সমস্ত নাগরিককে আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ড লিঙ্ক করতে হবে। এখন আপনি সময় অনেকটা পেয়ে যাচ্ছেন ঠিকই। কিন্তু এখনই যদি Aadhaar Voter Link করে রাখেন, তাহলে সামনের বছর এই সময় আর ভাবতে হবে না। প্রসঙ্গত, 2022 সালের 17 জুন কেন্দ্রের এই বিশেষ মন্ত্রকের তরফ থেকে বলা হয়েছিল, 1 এপ্রিল 2023-এর মধ্যে প্রত্যেক ব্যক্তি, যাঁদের নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে, তাঁদের আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ডটি লিঙ্ক করতে হবে। মঙ্গলবার, সেই দিনটিই প্রায় এক বছর পিছিয়ে 31 মার্চ, 2024 হয়ে গেল।

আধারের সঙ্গে ভোটার লিঙ্ক করার একাধিক পদ্ধতি রয়েছে। আপনি চাইলে অনলাইনে বা SMS-এর মাধ্যমেও Aadhaar Voter Link করতে পারেন। এখন এই সংযুক্তিকরণের বিষয়টি বাধ্যতামূলক। তার কারণ ব্যাখ্যায় নির্বাচন কমিশনের তরফে বলা হচ্ছে, “একাধিক নির্বাচনী এলাকায় একই নামের বিভিন্ন ব্যক্তিকে সনাক্ত করার সুবিধা।” 2021 সালের ডিসেম্বরে লোকসভায় নির্বাচনী আইন (সংশোধন) বিল পাস হয়। তারপরেই ভোটার আইডির সঙ্গে অধার লিঙ্ক করার বিষয়টি অনুমোদিত হয়।

অনলাইনে Aadhaar-এর সঙ্গে Voter ID লিঙ্ক করার সহজ পদ্ধতি

1) কাজটি করার জন্য প্রথমেই আপনাকে ন্যাশনাল ভোটার্স সার্ভিস পোর্টালে যেতে হবে।

2) পোর্টালে লগ ইন করুন।

3) এবার ‘সার্চ ইন ইলেকটোরাল রোল’ অপশনটি বেছে নিন।

4) সব তথ্য দেওয়ার পর সেখানে আপনার আধর নম্বরটি দিয়ে দিন।

5) ব্যবহারকারীরা তাঁদের রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি OTP পেয়ে যাবেন।

6) এবার OTP দিয়ে দিন। আপনার Voter ID কার্ডটি Aadhaar কার্ডের সঙ্গে