চলছে এসি, বিদ্যুৎ বিলে ছ্যাঁকা! AC-চালানোর এই নিয়ম জানলেই কেল্লাফতে

AC Bill: হু-হু করে বাড়তে থাকা টাকার অঙ্ক আবার পকেটে টান সৃষ্টি করবে। অথচ গরমও সহ্য করার নয়। এই সময় ঠিক কী করলে, এসিও চালাতে পারবেন আর বিদ্যুৎ বিলও কম আসবে জানেন? উপায় আছে। নির্দিষ্ট কিছু নিয়ম মেনে চললেই দেখবেন আপনি অনেকটা খরচ সামলে উঠতে পারছেন।

চলছে এসি, বিদ্যুৎ বিলে ছ্যাঁকা! AC-চালানোর এই নিয়ম জানলেই কেল্লাফতে
Follow Us:
| Updated on: May 22, 2024 | 1:06 PM

গরমের এখন কোথায় কি? সবে তো শুরু। এখনও বহুদিন চালাতে হবে এসি। গরম সহ্য করতে না পেরে দিনরাত এসিতে থাকতে বাধ্য হচ্ছেন? কিন্তু তাতেও শান্তির ঘুম নেই। কারণ বিদ্যুৎ বিল। হু-হু করে বাড়তে থাকা টাকার অঙ্ক আবার পকেটে টান সৃষ্টি করবে। অথচ গরমও সহ্য করার নয়। এই সময় ঠিক কী করলে, এসিও চালাতে পারবেন আর বিদ্যুৎ বিলও কম আসবে জানেন? উপায় আছে। নির্দিষ্ট কিছু নিয়ম মেনে চললেই দেখবেন আপনি অনেকটা খরচ সামলে উঠতে পারছেন।

তাপমাত্রা কত রাখবেন? খুব ঠাণ্ডা না করে এসি সাধারণত ২৪ থেকে ২৬ ডিগ্রিতে রাখলে বিদ্যুৎ বিল কম আসে। এর থেকে কমে এসি চালালেই বিদ্যুৎ বিল বাড়তে থাকে।

বারবার অফ-অন করবেন না অনেকেই মনে করেন কিছুটা চালিয়ে ঘরটাকে ঠাণ্ডা করে এসি বন্ধ করে দেওয়া যাক। তারপর আবার কিছুক্ষণ পরে তা চালিয়ে নিয়ে থাকেন। তবে এই অফ আর অন-এর সময় বিদ্যুৎ কিন্তু বেশি পোড়ে। তাই হালকা ঠাণ্ডা করে এসি চালিয়ে রাখুন। এতে উপকার হবে।

কোনও খোলা জায়গা যেন না থাকে এসি ঘরে বারবার ঢোকা বেরনো, কিংবা জানলা দরজা খোলা থাকলে তাতে এসির ওপর চাপ সৃষ্টি হয়। তাপমাত্রা ওঠানামা করে। যার ফলে বিদ্যুৎ বিলে সমস্যা হতে পারে।

সার্ভিসিং করান নির্দিষ্ট সময় এসি সার্ভিসিং করান। নয়তো ভেতরে কোনও কিছু খারাপ হয়ে থাকলে কিংবা অতিরিক্ত নোংড়া হয়ে থাকলে তা থেকেও বিদ্যুৎ বিল বেশি আসার সম্ভাবনা থাকে।

আবার এসি কিছুক্ষণ চালিয়ে ঘর ঠাণ্ডা করে আপনি পাখা চালিয়েও ঘুমতে পারেন। এতে ঘর ঠাণ্ডাই থাকে। আবার রাতভোর এসি চালাতেও হয় না। আর অবশ্যই এসি বন্ধ করার পর পাওয়ার অফ করতে ভুলবেন না। মেইন সুইচ সারাদিন চালিয়ে রাখলেও এসি খারাপ হওয়ার সম্ভাবনা থাকে।