Online Fraud Safety Tips: নতুন ফোন কিনেই ইন্টারনেট সার্ফিং করছেন? এই সব তথ্য না জানলে অ্যাকাউন্ট ফাঁকা!

Online Scam Safety Tips: ইন্টারনেটে কী কী ধরনের জালিয়াতি চলছে, আর তা থেকে বাঁচবেন কীভাবে? আগে এই সব বিষয় জানা প্রয়োজন। এতে আপনি নিজেকে জালিয়াতির মতো ভয়ঙ্কর বিপদ থেকে বাঁচাতে পারবেন।

Online Fraud Safety Tips: নতুন ফোন কিনেই ইন্টারনেট সার্ফিং করছেন? এই সব তথ্য না জানলে অ্যাকাউন্ট ফাঁকা!
Follow Us:
| Edited By: | Updated on: May 31, 2023 | 12:27 PM

Cyber Fraud Safety Tips: বর্তমানে ইন্টারনেটের ব্যবহার যত বাড়ছে, ততই অনলাইন জালিয়াতির পরিমাণ বেড়েই চলেছে। অনলাইনে খাবার অর্ডার করার সময়, টিন্ডারে ম্যাচ খোঁজার সময়, ইউটিউব চ্যানেলে ভিডিয়ো দেখা বা কোনও লিঙ্কে ক্লিক করার সময়, ব্যবহারকারীরা বিভিন্ন রকম প্রতারণার শিকার হচ্ছেন। এমন পরিস্থিতিতে সবার সতর্ক থাকা প্রয়োজন। ইন্টারনেটের নতুন ব্যবহারকারীদের থেকে শুরু করে বিশেষজ্ঞরা, কেউই এই জালিয়াতি থেকে বাঁচতে পারছেন না। আর তার ফলেই নিমেষে খালি হয়ে যাচ্ছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট। ইন্টারনেটে কী কী ধরনের জালিয়াতি চলছে, আর তা থেকে বাঁচবেন কীভাবে? আগে এই সব বিষয় জানা প্রয়োজন। এতে আপনি নিজেকে জালিয়াতির মতো ভয়ঙ্কর বিপদ থেকে বাঁচাতে পারবেন।

ফিশিং স্ক্য়াম বা ফিশিং জালিয়াতি:

ফিশিং হল সাইবার জালিয়াতির সবচেয়ে সহজ পদ্ধতি। এতে স্ক্যামাররা একটি ওয়েবসাইটের একটি জাল পেজ তৈরি করে। সেই পেজে অনেক ধরনের মিথ্যা অফার দেওয়া হয়, মানুষকে আকৃষ্ট করার জন্য। ধরুন আপনার কাছে একটি মেসেজ এসেছে, তাতে একটি লিঙ্ক দেওয়া হয়েছে। এমনকি সেই মেসেজে বলা আছে, ফ্লিপকার্টে একটি অফার চলছে। সেই অফারে আপনি অনেক ছাড় পাবেন। এবার আপনি সেইটা দেখে সঙ্গে সঙ্গে ক্লিক করলেন, আর তাতেই ঘটে গেল বিপদ। কারণ আপনি ফ্লিপকার্টের ফেক পেজে ক্লিক করেছেন। তাই যে কোনও বড় কোম্পানির ক্ষেত্রে খেয়াল করবেন, সেই সব কোম্পানির অফিশিয়াল ওয়েবসাইটে ঢুকলেন কি না।

পপ-আপ উইন্ডোতে ক্লিক করবেন না:

অনেক সময় এমন অনেক ওয়েবসাইট থাকে, যাতে প্রচুর বিজ্ঞাপন দেওয়া হয়। বিজ্ঞাপনগুলি পপ-আপ উইন্ডোতে বারবার দেখানো হয়। এই পপ-আপ উইন্ডোতে ক্লিক করবেন না। আপনি এই বিজ্ঞাপনগুলিতে ক্লিক করার সঙ্গে সঙ্গেই আপনাকে অন্য ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে। আর আপনার ফোনে নিজে থেকেই একটি অবাঞ্ছিত প্রোগ্রাম ইনস্টল হয়ে যাবে। এই প্রোগ্রামটি হ্যাকারদের আপনার সিস্টেমের সম্পূর্ণ অ্যাক্সেস দিতে পারে। ফলে আপনার ফোনের সমস্ত ব্যক্তিগত জিনিস তাদের কাছে পৌছে যাবে। তারপরে আপনি কী কী ক্ষতির সম্মুখীন হবেন, তা আর বলার অপেক্ষা থাকে না। তাই যে কোনও সাইটের কোনও রকম পপ-আপ উইন্ডো বিজ্ঞাপনে ভুলেও ক্লিক করবেন না।