Android 12 Launch Update: অ্যান্ড্রয়েড ১২ এসে গেছে, দেখে নিন কোন কোন স্মার্টফোন এই নতুন অ্যান্ড্রয়েড সমর্থন করবে…

অ্যান্ড্রয়েড-১২ কে গুগলের সবথেকে 'স্টেবল' সফটওয়্যার বলেই ঘোষণা করা হচ্ছে। এটি আরও অনেক বেশি ইউজার ফ্রেন্ডলি করা হয়েছে। মূলত, আজকের দিনে প্রায় সমস্ত বয়সের মানুষই অ্যান্ড্রয়েডের ব্যবহার করেন বলেই এই ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। 

Android 12 Launch Update: অ্যান্ড্রয়েড ১২ এসে গেছে, দেখে নিন কোন কোন স্মার্টফোন এই নতুন অ্যান্ড্রয়েড সমর্থন করবে...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 08, 2021 | 6:48 AM

গুগল এই সপ্তাহের শুরুতে অ্যান্ড্রয়েড ১২-এর ওপেন সোর্স তৈরি করেছে। এটি বেশিরভাগ স্মার্টফোন কোম্পানিকে তাদের নিজস্ব ইউজার ইন্টারফেসের জন্য অ্যান্ড্রয়েড ১২ ব্যবহার করতে সক্ষম করছে। অর্থাৎ, স্যামসাংয়ের ওয়ানইউআই, ওয়ানপ্লাসের অক্সিজেনওএস এবং শাওমির এমআইইউআই এখন তাদের স্মার্টফোনের জন্য অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক সংস্করণ তৈরি করতে সক্ষম হবে। প্রকৃতপক্ষে, অনেক ব্র্যান্ড অ্যান্ড্রয়েড ১২ এর উপর ভিত্তি করে তাদের নিজস্ব OS-এর পরবর্তী সংস্করণ খুব তাড়াতাড়িই লঞ্চ করার কথা ঘোষণা করেছে। ওপ্পো ১৯ অক্টোবর অ্যান্ড্রয়েড-১২ ভিত্তিক ColorOS নিয়ে আসছে।

যদিও এই আপডেটটি সমস্ত পুরনো ডিভাইসে আসবে না। বেশিরভাগ কোম্পানি খুব তাড়াতাড়িই স্মার্টফোনগুলির একটি তালিকা প্রকাশ করবে যা গত ১ থেকে ২ বছরের মধ্যে লঞ্চ করেছে। এই মডেলগুলিই অ্যান্ড্রয়েড ১২-এর আপডেট পাবে। যদিও কিছু ব্র্যান্ড অনেক পুরনো ডিভাইসের জন্য আপডেট দিতে পারে। তবে, সবাই এমনটা করবে না।

Android 12 Update

এখানে প্রত্যাশিত কিছু ফোনের তালিকা দেওয়া হল। এই জনপ্রিয় ব্র্যান্ডগুলোর ফোনগুলো অ্যান্ড্রয়েড ১২ পেতে পারে। মনে রাখবেন যে এই তালিকাটি চূড়ান্ত নয়। এদের মধ্যে বেশ কিছু মডেল আপডেট নাও পেতে পারে। তবে, স্যামসাংয়ের এস ২১ সিরিজের ইউজাররা অ্যান্ড্রয়েড ১২-এর বিটা ভার্সেনের ব্যবহার করতে পারবেন।

তালিকা:

গুগল পিক্সেল: পিক্সেল ৩, পিক্সেল ৩এ, পিক্সেল ৩ এক্স এল, পিক্সেল ৩এ এক্স এল, পিক্সেল ৪, পিক্সেল ৪ এক্স এল, পিক্সেল ৪এ, পিক্সেল ৪এ ৫জি, পিক্সেল ৫, পিক্সেল ৫এ

স্যামসাং গ্যালাক্সি এস-সিরিজ: আল্ট্রা ৫জি, এস২০ আল্ট্রা, এস২০+ ৫জি, এস ২০+, এস২০ ৫জি, এস২০, এস১০+, এস১০ ৫জি,  এস১০, এস১০ই, এস১০ লাইট

স্যামসাং নোট সিরিজ: নোট ২০ আল্ট্রা ৫জি, নোট২০ আল্ট্রা, নোট ২০ ৫জি, নোট১০+ ৫জি, নোট১০+, নোট১০ ৫জি, নোট১০ লাইট

স্যামসাং গ্যালাক্সি এ-সিরিজ: এ৭১ ৫জি, এ৫১ ৫জি, এ৯০ ৫জি

এছাড়াও, এমআই ১১, এমআই ১১ আল্ট্রা, ওয়ানপ্লাস ৯, ওয়ানপ্লাস ৯ প্রো, মটোরোলা, রিয়েলমি, শাওমির বিভিন্ন হাল আমলের মডেলে অ্যান্ড্রয়েড-১২ এর সংস্করণ দেখা যাবে বলে মনে করা হচ্ছে। অ্যান্ড্রয়েড-১২ কে গুগলের সবথেকে ‘স্টেবল’ সফটওয়্যার বলেই ঘোষণা করা হচ্ছে। এটি আরও অনেক বেশি ইউজার ফ্রেন্ডলি করা হয়েছে। মূলত, আজকের দিনে প্রায় সমস্ত বয়সের মানুষই অ্যান্ড্রয়েডের ব্যবহার করেন বলেই এই ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। 

আরও পড়ুন: Amazon Festival Sale: কোন সংস্থার কোন স্মার্টফোন ছাড়ের পর ২৫,০০০ টাকার কমে পাওয়া যাচ্ছে?

আরও পড়ুন: Samsung Galaxy M22: স্যামসাংয়ের ভারতীয় ওয়েবসাইটে লাইভ হয়েছে এই ফোনের সাপোর্ট পেজ, লঞ্চ কবে?

আরও পড়ুন: Realme GT Neo 2: ভারতে আসছে রিয়েলমি জিটি নিও ২, কী হতে পারে র‍্যাম-স্টোরেজ কনফিগারেশন?