Galaxy A13 vs Galaxy A12: যে ৮ কারণে ২০২১ সালের সবথেকে জনপ্রিয় ফোনটিকে হেলায় হারিয়ে দিতে পারে সস্তার গ্যালাক্সি এ১৩

Samsung Galaxy A12 And A13 Comparison: কম দামে ভারতে হাজির হয়েছে স্যামসাং গ্যালাক্সি এ১৩। গত বছরের জনপ্রিয় ফোন গ্যালাক্সি এ১২-র সাকসেসর মডেল সেটি। এই দুই ফোনেপ মধ্যে পার্থক্য কোথায় রয়েছে, তুলনামূলক আলোচনা থেকে জেনে নিন।

Galaxy A13 vs Galaxy A12: যে ৮ কারণে ২০২১ সালের সবথেকে জনপ্রিয় ফোনটিকে হেলায় হারিয়ে দিতে পারে সস্তার গ্যালাক্সি এ১৩
গ্যালাক্সি এ১৩।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2022 | 9:22 AM

চুপিসাড়ে ভারতের বাজারে একটি বাজেট স্মার্টফোন নিয়ে এসেছে স্যামসাং (Samsung)। শুক্রবার লঞ্চ করেছে সেই স্যামসাং গ্যালাক্সি এ১৩ (Galaxy A13) ফোনটি। এই লেটেস্ট ফোনটি স্যামসাং গ্যালাক্সি এ১২ ফোনের সাকসেসর মডেল। ওমডিয়ার স্মার্টফোন মডেল মার্কেট ট্র্যাকারের রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালের সবথেকে জনপ্রিয় স্মার্টফোন ছিল এই স্যামসাং গ্যালাক্সি এ১২ (Galaxy A12), যার দাম ছিল বেশ কম এবং ছিল গুরুত্বপূর্ণ কিছু ফিচার্স। এদিকে আবার সদ্য লঞ্চ হওয়া স্যামসাং গ্যালাক্সি এ১৩ ফোনটিও খুব সস্তার, যা অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমের উপরে চলবে। এখন যে সব কারণে গ্যালাক্সি এ১২ ফোনটিকে কয়েক গোল দিতে পারে লেটেস্ট গ্যালাক্সি এ১৩ ফোনটি, সেই সব কারণগুলিই একবার দেখে নেওয়া যাক।

১) আগের মডেলের থেকে একটু বড় ডিসপ্লে

স্যামসাং গ্যালাক্সি এ১৩ ফোনে রয়েছে একটি ফুল এইচডি প্লাস আইপিএস এলসিডি ইনফিনিটি-ভি ডিসপ্লে। সেই জায়গায় গত বছরের সুপারহিট গ্যালাক্সি এ১২ মডেলে ছিল ৬.৫ ইঞ্চির এইচডি প্লাস ইনফিনিটি-ভিআই ডিসপ্লে।

২) একটাই প্রসেসর

স্যামসাং গ্যালাক্সি এ১৩ ফোনে পারফর্ম্যান্সের জন্য সংস্থার নিজস্ব এগজ়িনোস ৮৫০ চিপসেট দেওয়া হয়েছিল। এর আগের প্রজন্মের ফোনে অর্থাৎ গ্যালাক্সি এ১২ মডেলে দুটি চিপসেটের অপশন ছিল – এগজ়িনোস ৮৫০ এবং মিডিয়াটেক জি৩৫ এসওসি।

৩) দুটি র‌্যামের অপশন

গ্যালাক্সি এ১২ এবং গ্যালাক্সি এ১৩ এই দুই ফোনেই রয়েছে ৪জিবি ও ৬জিবি র‌্যামের অপশন। আবার দুটি ফোনেই ১২৮জিবি পর্যন্ত ইন্টারনাল স্টোরেজ রয়েছে।

৪) আরও ভাল ক্যামেরা

গ্যালাক্সি এ১৩ ফোনে রয়েছে কোয়াড রিয়ার ক্যামেরা। ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সরের পাশাপাশি ফোনটিতে রয়েছে ৫ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড, ২ মেগাপিক্সেল ডেপথ এবং আর একটি ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। গ্যালাক্সি এ১২ মডেলে কোয়াড রিয়ার ক্যামেরা থাকলেও তার প্রাইমারি সেন্সর ছিল ৪৮ মেগাপিক্সেলের।

৫) আরও ভাল ফাস্ট চার্জিং সাপোর্ট

স্যামসাং গ্যালাক্সি এ১২ এবং গ্যালাক্সি এ১৩ দুটি ফোনেই রয়েছে শক্তিশালী ৫০০০এমএএইচ ব্যাটারি। তবে এই নতুন মডেলটি ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে, যেখানে পুরাতন মডেলটি সাপোর্ট করে ১৫ ওয়াট ফাস্ট চার্জিং।

৬) অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেম

গ্যালাক্সি এ১৩ ফোনটি চালিত হচ্ছে অ্যান্ড্রয়েড ১২ আউট অফ দ্য বক্স ভিত্তিক ওয়ান ইউআই ৪.১ অপারেটিং সিস্টেমের সাহায্যে। এটিই ভারতের প্রথম স্মার্টফোন, যাতে অ্যান্ড্রয়েড ১২ থাকছে। গ্যালাক্সি এ১২ ফোনে ছিল অ্যান্ড্রয়েড ১১ অপারেটিং সিস্টেম।

৭) চার-চারটে কালার অপশন

স্যামসাং গ্যালাক্সি এ১৩ ফোনে মোট চারটি কালার অপশন রয়েছে – কালো, লাইট ব্লু, কমলা ও সাদা। অন্য দিকে গ্যালাক্সি এ১২ ফোন ছিল তিনটি কালার অপশন – কালো, নীল এবং সাদা।

৮) দামের নিরিখে কে এগিয়ে

দামের নিরিখে স্যামসাং গ্যালাক্সি এ১২ ফোনটি নতুন মডেলের তুলনায় সস্তা। এগজ়িনোস চিপসেটের স্যামসাং গ্যালাক্সি এ১২ ফোনের ৪জিবি র‌‌্যাম ও ৬৪জিবি স্টোরেজ মডেলের দাম ১২,৯৯৯ টাকা। এই একই কনফিগারেশনের গ্যালাক্সি এ১৩ ফোনের দাম ১৪,৯৯৯ টাকা।

আরও পড়ুন: সস্তায় ভারতে ঝড় তুলতে এল স্যামসাং গ্যালাক্সি এ১৩ এবং গ্যালাক্সি এ২৩, ফিচার্স ও স্পেসিফিকেশনস দেখে নিন

আরও পড়ুন: আইফোন বা শাওমি ভুলে যান! ২০২১ সালে মুড়ি-মুড়কির মতো বিক্রি হয়েছে এই স্যামসাং হ্যান্ডসেট, জনপ্রিয়তায় ১ নম্বরে

আরও পড়ুন: ভারতে গ্যালাক্সি এস২২ আলট্রার একটি ১টিবি স্টোরেজ মডেল নিয়ে এল স্যামসাং, দাম ১,৩৪,৯৯৯ টাকা