JioPhone 5G: চলতি বছরেই বাজারে রিলায়েন্স জিও-র ৫জি স্মার্টফোন, জিওফোন ৫জি-র দাম হবে ১০,০০০ টাকারও কম

India's Most Affordable 5G Smartphone: এবার দেশে সবথেকে সস্তার ৫জি স্মার্টফোন নিয়ে আসছে রিলায়েন্স জিও। সেই জিফোন নেক্সট-এর দাম সহ সম্ভাব্য ফিচার্স ও স্পেসিফিকেশনস সম্পর্কে জেনে নিন।

JioPhone 5G: চলতি বছরেই বাজারে রিলায়েন্স জিও-র ৫জি স্মার্টফোন, জিওফোন ৫জি-র দাম হবে ১০,০০০ টাকারও কম
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2022 | 4:40 PM

২০২১ সালের শেষ দিকে রিলায়েন্স জিও (Reliance Jio) সবথেকে সস্তার ৪জি স্মার্টফোন নিয়ে হাজির হয়েছিল দেশবাসীর জন্য। চিপসেটের ঘাটতি থাকার কারণে সেই ফোনটি লঞ্চ হতে খানিক বিলম্ব হয়েছিল। সস্তার সেই ৪জি স্মার্টফোনের জন্য অপারেটিং সিস্টেম তৈরি করেছিল গুগল, যার নাম প্রগতিওএস। এদিকে ভারতে ৫জি বিপ্লবও প্রায় শুরু হওয়ার মুখেই। দেশের বিভিন্ন প্রান্তে এই কানেক্টিভিটি পৌঁছে দিতে রিলায়েন্স জিও-ই থাকছে সবার প্রথমে। সংস্থার তরফ থেকে দাবি করা হয়েছে, ৫জি স্পিডে সবার আগে রয়েছে তারাই। তবে এখানেই থেমে থাকতে চায় না মুকেশ আম্বানির টেলিকম সংস্থাটি। চলতি বছরে ভারতে সবথেকে সস্তার ৫জি স্মার্টফোনও (Most Affordable 5G Smartphone) লঞ্চ করতে চলেছে রিলায়েন্স জিও। ফোনটির নাম হবে জিওফোন ৫জি (JioPhone 5G)

দাম কত হতে পারে?

টেক সংবাদমাধ্যম অ্যান্ড্রয়েড সেন্ট্রাল-এর একটি রিপোর্টে দাবি করা হয়েছে, ৫জি কভারেজ বাস্তবায়নের পরিকল্পনা ইতিমধ্যেই শেষ করে ফেলেছে রিলায়েন্স জিও। পর্যায়ক্রমে এই কাজ সারতে চলেছে মুম্বইয়ের সংস্থাটি। প্রথম পর্যায়ে ১৩টি শহরে থেকে এই পরিষেবা রোল আউট করা হবে। সেই প্ল্যানেরই একটি বড় অঙ্গ হল, জিওফোন ৫জি লঞ্চ করা। রিপোর্ট থেকে জানা গিয়েছে, সেই ফোনের দাম হতে চলেছে ১০,০০০ টাকারও কম। গত বছর ভারতে এসেছিল সবথেকে সস্তার ৫জি স্মার্টফোন, যার দাম ১৩,০০০ টাকা। কিন্তু ১০,০০০ টাকা প্রাইস ট্যাগের মধ্যে একটি ৫জি স্মার্টফোন, এই প্রযুক্তিকে অন্য স্তরে নিয়ে যাবে। কম দামের ৫জি স্মার্টফোন লঞ্চ করে মূলত রিয়েলমি এবং রেডমি-র মতো সংস্থার সঙ্গেই টক্কর দিতে চলেছে রিলায়েন্স জিও।

কেমন হতে পারে স্পেসিফিকেশন?

কম দামের স্মার্টফোন মানে তার স্পেসিফিকেশনসও লো-এন্ড হওয়াটা স্বাভাবিক। কিন্তু জিওফোন ৫জি-র ক্ষেত্রে তা হচ্ছে না। জিওফোন ৫জি-র ক্ষেত্রে আরও একটু উন্নত হার্ডওয়্যার দিতে চলেছে রিলায়েন্স জিও। রিপোর্ট থেকে জানা গিয়েছে, জিওফোন ৫জি মডেলে থাকতে পারে একটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৮০ প্রসেসর। যদিও এই এটি কোয়ালকমের সবথেকে সস্তার ৫জি চিপসেট। কিন্তু মিড-রেঞ্জ বা বাজেট স্মার্টফোনের ক্ষেত্রে এটি একটি অত্যন্ত শক্তিশালী প্রসেসর। পাশাপাশি আবার জানা গিয়েছে, ফোনটিতে থাকছে এন৩, এন৫, এন২৮, এন৪০ এবং এন৭৮ ব্র্যান্ড, অর্থাৎ ভারতের সমস্ত প্রান্তে এই ফোন ৫জি সাপোর্ট করবে।

এই জিওফোন ৫জি মডেলে ৪জিবি পর্যন্ত র‌্যাম এবং ৩২জিবি পর্যন্ত ইন্টারনাল স্টোরেজ দেওয়া হচ্ছে। আবার মাইক্রোএসডি কার্ড স্লটও থাকছে, যার সাহায্যে স্টোরেজ বাড়িয়ে নিতে পারবেন ইউজাররা। একটি ৬.৫ ইঞ্চির এলসিডি ডিসপ্লে থাকতে পারে যা এইচডি প্লাস রেজ়োলিউশনও সাপোর্ট করবে। সফ্টওয়্য়ারের দিক থেকে অ্যান্ড্রয়েড ১১ দ্বারা চালিত হতে পারে এই ৫জি জিওফোন। তবে তাতে রিলায়েন্স জিও-র কিছু অ্যাপ প্রিলোডেড থাকবে। প্রগতি অপারেটিং সিস্টেম থাকবে না, সেই জায়গায় দেওয়া হতে পারে অ্যান্ড্রয়েড গো এডিশন।

রিলায়েন্স জিও-র প্রথম ৫জি স্মার্টফোনে একটি ১৩ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা দেওয়া হচ্ছে। সেকেন্ডারি ক্যামেরা হিসেবে থাকছে, একটি ২ মেগাপিক্সেল সেন্সর। সেলফি ও ভিডিয়ো কলিংয়ের জন্য় এই স্মার্টফোনে একটি ৮মেগাপিক্সেল ফ্রন্ট ফেসিং সেন্সর থাকছে। পাওয়ারের জন্য একটি ৫০০০এমএএইচ ব্যাটারি থাকছে জিওফোন ৫জি ফোনে, যা ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে এবং একটি ইউএসবি-সি পোর্টের মাধ্যমে চার্জিং করা যাবে। বায়োমেট্রিক সিকিওরিটির জন্য ফোনটিকে দেওয়া হচ্ছে একটি সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

কবে লঞ্চ হতে পারে?

জিওফোন নেক্সট কবে নাগাদ লঞ্চ হতে পারে, সে বিষয়ে কোনও নিশ্চিত বার্তা এখনও কোম্পানির তরফ থেকে পাওয়া যায়নি। তার সবথেকে বড় কারণ হল ৫জি নেটওয়ার্কের কমার্শিয়াল রোলআউট, যা হয়তো আর কয়েক মাসের মধ্যেই হতে চলেছে। তবে রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, জিওফোন ৫জি প্রোটোটাইপ ফেজ়ে রয়েছে এবং ফোনের লঞ্চ ডেট নির্ভর করবে জিও ভারতে কবে ৫জি নেটওয়ার্ক চালু করছে, তার উপরে। এছাড়াও রিপোর্টে দাবি করা হয়েছে, রিলায়েন্স জিও ৫জি রিচার্জ প্ল্যান এবং জিওফোন ৫জি-র ঘোষণা হতে পারে সংস্থার বার্ষিক শেয়ারহোল্ডার মিটিংয়ে, যা প্রতি বছর জুন মাসে হয়ে থাকে।

আরও পড়ুন: নতুন ফোন নিয়ে এল মাইক্রোম্যাক্স, অ্যামোলেড ডিসপ্লে ও ৩০ ওয়াট ফাস্ট চার্জিং, দাম ১৩,৪৯০ টাকা

আরও পড়ুন: আগামী মাসে বড় কোম্পানিগুলো বাজারে নিয়ে আসছে একাধিক নতুন স্মার্টফোন…

আরও পড়ুন: আইফোন ১৩ সিরিজের ফোনে স্ক্রিন সমস্যা, কয়েক সেকেন্ডের জন্য গোলাপি হয়ে যাচ্ছে, অভিযোগ ইউজারদের