5

Xiaomi-র এই 5 ফোন অকেজো হতে চলেছে চিরতরে, এখনই বদলান, এরপর বিক্রি করলেও কিছু পাবেন না

তালিকায় রয়েছে পাঁচটি জনপ্রিয় Redmi ও Mi মোবাইল। সেগুলি হল, Mi Note 10 Lite, Redmi Note 9 Pro, Redmi Note 9S, Redmi Note 9S Pro এবং Redmi Note 9S Pro Max। EOS বা এন্ড অফ সাপোর্ট লিস্টে কোনও ফোন চলে আসার অর্থই হল, সেই ফোন আর কোম্পানির তরফে কখনও, কোনও আপডেট পাবে না।

Xiaomi-র এই 5 ফোন অকেজো হতে চলেছে চিরতরে, এখনই বদলান, এরপর বিক্রি করলেও কিছু পাবেন না
তালিকায় কোন কোন ফোন আছে, দেখে নিনষ।
Follow Us:
| Edited By: | Updated on: May 29, 2023 | 4:46 PM

Xiaomi তার জনপ্রিয় একটি সিরিজ়ের একাধিক ফোনের আপডেট বন্ধ করে দিতে চলেছে। চিনা স্মার্টফোন জায়ান্টটি জানিয়েছে, তাদের একাধিক ফোন এন্ড অফ সাপোর্ট (EOS) পর্যায়ে পৌঁছে গিয়েছে। আপাতত তালিকায় রয়েছে পাঁচটি জনপ্রিয় Redmi ও Mi মোবাইল। সেগুলি হল, Mi Note 10 Lite, Redmi Note 9 Pro, Redmi Note 9S, Redmi Note 9S Pro এবং Redmi Note 9S Pro Max।

যে সব ফোন আর আপডেট পাবে না

EOS বা এন্ড অফ সাপোর্ট লিস্টে কোনও ফোন চলে আসার অর্থই হল, সেই ফোন আর কোম্পানির তরফে কখনও, কোনও আপডেট পাবে না। তার মধ্যে উল্লেখযোগ্য হল, MIUI ইন্টারফেস, অ্যান্ড্রয়েড এবং সিকিওরিটি। এখন সংস্থার একাধিক ফোন যদি আপডেটই না পায়, তাহলে সেগুলি আর ব্যবহারযোগ্য থাকবে না, অকেজো হয়ে যাবে।

সাধারণত, কোনও ফোন যখন EOS তালিকায় থাকে তখন কোম্পানির তরফ থেকে সেই ফোনটিকে বদলে নিতে বলা হয়। তার কারণ, পুরনো ফোন যা আর কখনও আপডেট পায় না, তাতে একাধিক সিকিওরিটি সংক্রান্ত সমস্যার সৃষ্টি হয়। একটা ফোনে যদি আর আপডেট না পাঠানো হয়, তাহলে ব্যবহারকারীর অভিজ্ঞতায় ধাক্কা খেতে পারে। আপডেট না পেলে নতুন বৈশিষ্ট্য এবং বাগ ফিক্স হয় না। এবং তার ফলে আখেরে ফোনটাই অকেজো হয়ে যায়।

তবে এই প্রথম যে Xiaomi তার EOS লিস্ট বদলাচ্ছে এমনটা নয়। আবার এ-ও নয় যে, EOS বন্ধ হওয়ার এগুলিই শেষ ফোন। বিভিন্ন সংস্থাই তাদের প্রডাক্টের জন্য আপডেট এবং সাপোর্টের একটি পূর্বনির্ধারিত টাইমলাইন সেট করে রাখে। একবার সেই টাইমলাইনের মেয়াদ শেষ হয়ে গেলে কোনও কোম্পানিই আর সাপোর্ট দিতে সক্ষম হয় না।

তাই, যে কোনও ফোন ব্যবহারকারীর উচিত তার ডিভাইসের EOS স্টেটাসে নজর রাখা এবং সেই অনুযায়ীই প্ল্যান করা। কোনও ফোন যদি EOS পর্যায়ের কাছাকাছি পৌঁছে যায়, তাহলে ইউজারদের নতুন মডেলে আপগ্রেড করিয়ে নেওয়া উচিত। এই Xiaomi ফোনগুলিকে EOS তালিকায় অন্তর্ভুক্ত করা আমাদের সাপোর্ট স্টেটাস সম্পর্কে সচেতন থাকার কথা মনে করিয়ে দেয়। পুরনো ডিভাইস সঙ্গে থাকলে ব্যক্তিগত ডেটা অনেক সময়েই সমস্যার সম্মুখীন হতে পারে। ব্যবহারকারীর মোবাইল ব্যবহারের অভিজ্ঞতাকে ঝুঁকিপূর্ণ করতে পারে। সুরক্ষিত থাকতে আমাদের ডিভাইসগুলির সর্বাধিক ব্যবহারের জন্য আপডেট অত্যন্ত জরুরি।