24 অক্টোবর থেকে WhatsApp কাজ করবে না এই সব ফোনে, তালিকায় আপনারটিও?

আপনার iPhone কি iOS 10 এবং iOS 11 অপারেটিং সিস্টেম দ্বারা চালিত? তাহলে জেনে রাখা দরকার যে, 24 অক্টোবরের পর থেকে এই OS সাপোর্টেড iPhoneগুলিতে আর WhatsApp সাপোর্ট করবে না।

24 অক্টোবর থেকে WhatsApp কাজ করবে না এই সব ফোনে, তালিকায় আপনারটিও?
বেশ কিছু আইফোনে আর হোয়াটসঅ্যাপ কাজ করবে না।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 02, 2022 | 5:15 PM

WhatsApp Stop Working On These iPhones: বেশ কিছু পুরনো আইফোনে আর হোয়াটসঅ্যাপ কাজ করবে না। অ্যাপলের সাম্প্রতিকতম একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে, কিছু আউটডেটেড আইফোন রয়েছে, যেগুলিতে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি অকেজো হতে চলেছে। এর আগে ডব্লুএবিটাইনফো-র একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছিল, 24 অক্টোবরের পর থেকে মেসেজিং অ্যাপটি iOS 10 এবং iOS 11 ডিভাইসগুলিতে সাপোর্ট করবে না।

রিপোর্টে বলা হয়েছে হোয়াটসঅ্যাপ ইতিমধ্যেই সেই সব আইফোন ব্যবহারকারীদের সতর্ক করতে শুরু করেছে, যেগুলি iOS 10 এবং iOS 11 সাপোর্ট করে। মেসেজিং অ্যাপটি এই মর্মে ব্যবহারকারীদের একটি নোটিসও পাঠিয়েছে। এখন প্রশ্ন হচ্ছে, যে সব আইফোনে আর হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবে না, সেই সব ব্যবহারকারীদের কি নতুন ফোন কিনতে হবে?

হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে নতুন আইফোন কিনতে হবে

কোনও ক্ষেত্রে ব্যবহারকারীদের নতুন আইফোন কিনতে হবে, কোনও ক্ষেত্রে না। আর তা নির্ভর করবে ব্যবহারকারীর কাছে কোন আইফোন মডেল রয়েছে। এ ব্যাপারে হোয়াটসঅ্যাপ তার হেল্প সেন্টার পেজে লিখছে, মেসেজিং অ্যাপটি ব্যবহার করে যেতে iOS 10 এবং iOS 11 সাপোর্টেড ডিভাইসের ইউজারদের iOS 12-তে আপগ্রেড করে নিতে হবে। অন্য দিকে অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীদের Android 4.1 বা তার পরবর্তী কোনও ভার্সন আপডেট করে নিতে হবে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি ব্যবহার করতে।

কোন কোন আইফোন মডেল হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবে না

তালিকাটা এক্কেবারেই বড় নয়। এই মুহূর্তে মাত্র দুটি আইফোনই রয়েছে, যেগুলি iOS 10 এবং iOS 11 সফটওয়্যার দ্বারা চালিত। সেই দুটি আইফোন মডেল, যারা হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবে না –

1) iPhone 5

2) iPhone 5c

লেটেস্ট iOS ভার্সনে আপনার আইফোন কীভাবে আপডেট করবেন

iOS 10 এবং iOS 11 এই দুটিই হল আউট অফ ডেট অপারেটিং সিস্টেম। যাঁদের ফোনে এই আউটডেটেড OS দুটি রয়েছে, তাঁদের ফোন নতুন সফটওয়্যারের আপগ্রেডেশনের জন্য নোটিফিকেশনও পেয়ে গিয়েছে। এখন আপনার আইফোন যদি এখনও আপডেটেড না থাকে, তাহলে এখনই করে নেওয়ার সবথেকে ভাল সময়। আর সেই সফটওয়্যার আপডেটের জন্য আপনাকে সেটিংসে থেকে জেনারেল অপশনে গিয়ে সফটওয়্যার আপডেটে ট্যাপ করতে হবে।

আপনার আইফোন যদি পুরনো সফটওয়্যার ভার্সন দ্বারা চালিত হয়, তাহলে ডিভাইস আপডেট করে নিলে অনেকটাই সুবিধা হতে পারে। সফটওয়্যার আপডেট করা মানে শুধু যে হোয়াটসঅ্যাপের ব্যবহার চালিয়ে যাওয়া এমনটা নয়। সেই সঙ্গে লেটেস্ট সিকিওরিটি প্যাচ ও ফিচারগুলিও পাওয়া। তবে সফটওয়্যার আপগ্রেড করার আগে আপনাকে নিশ্চিত করতে হবে ডিভাইসটিতে যেন স্টেবল ওয়াইফাই কানেক্ট করা যায় এবং পার্সোনাল ও প্রফেশনার ডিটেলও ব্যাকআপ করে নেওয়া যেতে পারে।