Mamata Banerjee-Rahul Gandhi: গোঁসা মমতার, আধ ঘণ্টা ধরে কথা বললেন রাহুল, কী নিয়ে এত মন কষাকষি?

Speaker Election: ফোন করে তৃণমূল নেত্রীর রাগ ভাঙানোর চেষ্টা করেন কংগ্রেস সাংসদ। কিন্তু কী নিয়ে ক্ষুব্ধ তৃণমূল সুপ্রিমো? জানা গিয়েছে, লোকসভায় স্পিকার পদে যে প্রার্থী দেওয়া হবে, তা জানানোই হয়নি জোটের শরিকদের।

Mamata Banerjee-Rahul Gandhi: গোঁসা মমতার, আধ ঘণ্টা ধরে কথা বললেন রাহুল, কী নিয়ে এত মন কষাকষি?
মমতা বন্দ্যোপাধ্যায়-রাহুল গান্ধী। ফাইল চিত্রImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2024 | 6:39 AM

নয়া দিল্লি: মমতার গোঁসা, রাগ ভাঙাতে ময়দানে রাহুল (Rahul Gandhi)। ফোন করে তৃণমূল নেত্রীর রাগ ভাঙানোর চেষ্টা করেন কংগ্রেস সাংসদ। কিন্তু কী নিয়ে ক্ষুব্ধ তৃণমূল সুপ্রিমো? জানা গিয়েছে, লোকসভায় স্পিকার পদে যে প্রার্থী দেওয়া হবে, তা জানানোই হয়নি জোটের শরিকদের। লোকসভায় হঠাৎ ঘোষণা করা হয়, স্পিকার পদে প্রতিদ্বন্দ্বিতা করবে বিরোধীরাও, তাদের প্রার্থী কে সুরেশ। কংগ্রেসের এই সিদ্ধান্তে যারপরনাই ক্ষুব্ধ তৃণমূল কংগ্রেস। সূত্রের খবর, তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়কে বিকেলেই ফোন করেন কংগ্রেস নেতা তথা সাংসদ রাহুল গান্ধী। ২০ মিনিট কথা হয় তাঁদের।

আজ, বুধবার সংসদে স্পিকার নির্বাচন। শোনা গিয়েছিল, বিরোধী জোট ইন্ডিয়া এবার ডেপুটি স্পিকারের দাবি জানাবে। তবে সকলকে চমকেই সংসদে হঠাৎ জানানো হয়, স্পিকার পদেও প্রতিদ্বন্দ্বিতা করবে বিরোধী শিবির। তাদের তরফে প্রার্থী হিসাবে কংগ্রেসের ৮ বারের সাংসদ কে সুরেশের নাম ঘোষণা করা হয়।

এদিকে, এই সিদ্ধান্তে ক্ষুব্ধ ইন্ডিয়া জোটের সদস্যরাই। তাদের অভিযোগ, কংগ্রেস আগে থেকে সিদ্ধান্তের কথা জানায়নি। অভিষেক বন্দ্যোপাধ্যায় সংসদে ঢুকতে গিয়ে বলেই দেন যে স্পিকার পদে প্রার্থী দেওয়া সর্বসম্মত সিদ্ধান্ত নয়, দুঃখজনকভাবে কংগ্রেস একাই এই সিদ্ধান্ত নিয়েছে। পরে অবশ্য সংসদে পাশাপাশি বসে কথা বলতে দেখা যায় রাহুল গান্ধী ও অভিষেক বন্দ্যোপাধ্যায়কে।

সূত্রের খবর, মঙ্গলবার বিকেল ৫টা নাগাদ মমতা বন্দ্যোপাধ্যায়কে ফোন করেন রাহুল গান্ধী। প্রায় ২০ মিনিট কথা হয় তাদের। স্পিকার পদে প্রার্থী দেওয়া নিয়ে তৃণমূলের মধ্যে যে ক্ষোভ তৈরি হয়েছে, তা প্রশমনের চেষ্টাই করেন রাহুল, এমনটাই সূত্রের খবর।

মঙ্গলবার রাতে কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়্গের বাড়িতে বৈঠকে বসে ইন্ডিয়া জোট। বৈঠকে তৃণমূল কংগ্রেসের তরফে উপস্থিত ছিলেন ডেরেক ওব্রায়েন ও কল্যাণ বন্দ্যোপাধ্যায়। সেখানে তৃণমূল সহ একাধিক শরিকি দল জোটের সমন্বয় নিয়ে প্রশ্ন তোলেন।  আরও আগে সমন্বয় বৈঠক ডাকা উচিত ছিল বলেই জানান তারা।