Xiaomi New Folding Smartphone: নতুন ফোল্ডেবল স্মার্টফোন নিয়ে কাজ করছে শাওমি, থাকছে স্টাইলাস সাপোর্ট

Xiaomi Mix Fold 2: শাওমির সেই আসন্ন ফোল্ডেবল ফোনের নাম হতে পারে এমআই মিক্স ফোল্ড ২ বা শাওমি মিক্স ফোল্ড ২। এই ফোনটি কেমন দেখতে হতে পারে, তার একটি ছবিও প্রকাশ করা হয়েছে সেই রিপোর্টে।

Xiaomi New Folding Smartphone: নতুন ফোল্ডেবল স্মার্টফোন নিয়ে কাজ করছে শাওমি, থাকছে স্টাইলাস সাপোর্ট
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 30, 2021 | 7:21 PM

একটি নতুন ফোল্ডেবল স্মার্টফোন নিয়ে কাজ করছে শাওমি। সাম্প্রতিক একটি পেটেন্ট থেকে এমনই তথ্য জানা গিয়েছে। চলতি বছরের মার্চ মাসেই প্রথম ফোল্ডেবল স্মার্টফোন নিয়ে হাজির হয় শাওমি, যার নাম এমআই মিক্স ফোল্ড  (Mi MIX Fold)। মার্কেটে এই ফোনটি লঞ্চ হতেই স্যামসাং গ্যালাক্সি জ়েড ফোল্ড ২ ফোনের সঙ্গে জোরদার প্রতিযোগিতা শুরু হয়ে যায়। আর এবার পরবর্তী গ্যালাক্সি জ়েড ফোল্ড ৩ ফোন লঞ্চ হওয়ার ফলে মনে করা হচ্ছে শীঘ্রই তার দ্বিতীয় ফোল্ডেবল ফোন নিয়েও আসতে পারে শাওমি।

এই নতুন পেটেন্ট ফাইল করা হয়েছে USPTO-তে। সর্বপ্রথম এই পেটেন্ট সম্পর্কে রিপোর্ট প্রকাশ করে সংবাদমাধ্যম মাইস্মার্টপ্রাইস (MySmartPrice)। সেই রিপোর্টে পরিষ্কার করে দেওয়া হয়েছে যে, শাওমির সেই আসন্ন ফোল্ডেবল ফোনের নাম হতে পারে এমআই মিক্স ফোল্ড ২ বা শাওমি মিক্স ফোল্ড ২ (Mi MIX Fold 2 OR Xiaomi Mix Fold 2)। পাশাপাশি এই ফোনটি কেমন দেখতে হতে পারে, তার একটি ছবিও প্রকাশ করা হয়েছে সেই রিপোর্টে। ছবিতে দেখা গিয়েছে, এই ফোনে স্টাইলাস সাপোর্ট থাকছে। স্যামসাং গ্যালাক্সি নোট সিরিজ়ের মতো এমআই মিক্স ফোল্ড ২ মডেলেও স্টাইলাস দেওয়া হচ্ছে ফোনের নিজস্ব নচের ভিতরেই।

যদিও এই স্টাইলাস সমগ্র ডিভাইসেরই এক পাশে অ্যাটাচ করা থাকবে বলে ইঙ্গিত মিলেছে। ঠিক এমন ভাবেই এক পাশ ঘেঁষে অ্যাপল পেনসিল দেওয়া হয়েছিল আইপ্যাড প্রো, আইপ্যাড এয়ার বা আইপ্যাড মিনির সঙ্গে। স্টাইলাস সম্পর্কে এর থেকে বিস্তারিত তথ্য এখনও পর্যন্ত জানা যায়নি। অ্যাক্সেসারিজ় বান্ডল করা থাকবে কি না, বা এই স্টাইলাস আলাদা করে ইউজারদের কিনতে হবে কি না, সেই সংক্রান্ত খুঁটিনাটি তথ্য সম্পর্কে কোনও ইঙ্গিত মেলেনি।

Xiaomi-Mix-Fold-2-Patent

প্রকাশ্যে এসেছে এই পেটেন্ট

তবে এই ফোনের ফিচার্স ও স্পেসিফিকেশনস সংক্রান্ত বিভিন্ন তথ্য এই মুহূর্তে অত্যন্ত সন্তর্পণে চেপে গিয়েছে শাওমি। তবে মনে করা হচ্ছে এই ফোনে কিছু ফ্ল্যাগশিপ গ্রেড ফিচার্স ও স্পেসিফিকেশনসই থাকবে। সংস্থার প্রিমিয়াম সেগমেন্টে বিভিন্ন নন-ফোল্ডিং ফ্ল্যাগশিপ ফোনে যেমন ফিচার্স ও স্পেসিফিকেশনস থাকে, এই ফোল্ডেবল ফোনের ক্ষেত্রেও এমনটা হতে চলেছে বলে সূত্র মারফত জানা গিয়েছে।

চলতি বছরের মার্চ মাসে শাওমি যখন এমআই মিক্স ফোল্ড ফোনটি লঞ্চ করে, তখন তার ফিচার্স ও স্পেসিফিকেশন গ্যালাক্সি জ়েড ফোল্ড ২ মডেলের থেকে অনেকাংশেই আলাদা হয়। যদিও গ্যালাক্সি এস সিরিজের টপ টায়ার ফোনগুলির মতো নয়। তবে গ্যালাক্সি জ়েড ফোল্ড ২ ফোনের সীমাবদ্ধতা ছিল একটাই – তার ১২ মেগাপিক্সেল ক্যামেরা। এই ধরনের ফোনের ক্ষেত্রে আরও একটু অতিরিক্ত মেগাপিক্সেল ক্যামেরার অপেক্ষা করে থাকেন ইউজাররা।

তবে শাওমি তার প্রথম ফোল্ডবল ফোনের ক্ষেত্রে সেই রাস্তায় হাঁটেনি। সেই ফোনে দেওয়া হয়েছিল একবারে লেটেস্ট স্ন্যাপড্রাগন ৮৮৮ চিপসেট এবং বেশ ভাল একটি ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা। এছাড়াও এই ফোন রয়েছে আরও একাধিক ফ্ল্যাগশিপ-গ্রেড ফিচার্স।

আরও পড়ুন: চিনের পর এবার ভারতেও আসছে শাওমি ১২এক্স, সম্ভাব্য দাম ও ফিচার্স জেনে নিন

আরও পড়ুন: একাধিক সার্টিফিকেশন ওয়েবসাইটে দেখা গেল রেডমি নোট ১১এস, শিগগিরই লঞ্চ হতে পারে

আরও পড়ুন: বছরের শুরুতেই ভারতে আসছে সস্তার এই ওপ্পো ফোন, সম্ভাব্য দাম ও ফিচার্স জেনে নিন