ফের PAN ও Aadhaar লিঙ্ক করার সময়সীমা বাড়তে পারে? নিশ্চিন্ত হওয়ার আগে যা জানা জরুরি

PAN Aadhaar Linking Deadline Extension 2023: 31 মার্চের মধ্যে কি দেশের সব মানুষ আধার প্যান লিঙ্ক করে উঠতে পারবেন? গত এক বছরে দ্য সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস (CBDT) একাধিক বার প্যান-আধার লিঙ্কিংয়ের সময়সীমা বাড়িয়েছে। এবারও কি সেই একই কাণ্ড ঘটতে চলেছে?

ফের PAN ও Aadhaar লিঙ্ক করার সময়সীমা বাড়তে পারে? নিশ্চিন্ত হওয়ার আগে যা জানা জরুরি
সময়সীমা বাড়ুক আর না বাড়ুক, প্যান-আধার লিঙ্কিং কিন্তু বাধ্যতামূলক।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 1:58 PM

PAN Aadhaar Link করার শেষ দিনটি প্রায় চলেই এল। গুনে গুনে হাতে আর মাত্র এক সপ্তাহ রয়েছে। ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের তরফ থেকে জানানো হয়েছে, চলতি বছরের 31 মার্চের মধ্যে Aadhaar Card ও PAN Card লিঙ্ক করা বাধ্যতামূলক। আর তা না করতে পারলে আপনার PAN অকেজো হয়ে যাবে। আর প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাওয়া মানে বুঝতেই পারছেন, আপনার অত্যন্ত জরুরি আর্থিক কাজগুলি আটকে যাবে। তার থেকেও বড় কথা হল, ডেডলাইনের মধ্যে প্যান ও আধার লিঙ্ক না করলে 1,000 টাকা জরিমানা পর্যন্ত হতে পারে। এখন প্রশ্ন উঠছে, এই সময়কালের মধ্যে কি দেশের সব মানুষ Aadhaar PAN Link করে উঠতে পারবেন? গত এক বছরে দ্য সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস (CBDT) একাধিক বার প্যান-আধার লিঙ্কিংয়ের সময়সীমা বাড়িয়েছে। এবারও কি সেই একই কাণ্ড ঘটতে চলেছে?

সংবাদমাধ্যম Financial Express-এর একটি রিপোর্টে সরকারের সংশ্লিষ্ট দফতরের এক কর্মকর্তার বার্তা উদ্ধৃত করে বলা হয়েছে, এখনও পর্যন্ত PAN-Aadhaar লিঙ্কিংয়ের ডেডলাইন বাড়িয়ে দেওয়ার কোনও চিন্তাভাবনা নেই সরকারের। যদিও শেষ মুহূর্তে তড়িঘড়ি সেই সিদ্ধান্তের কোনও পরিবর্তন করার সম্ভাবনাটাও জিইয়ে রাখলেন ওই কর্মকর্তা। মাথায় রাখতে হবে, PAN Card হল ভারতীয়দের জন্য খুবই জরুরি একটি ডকুমেন্ট। আয়কর-সহ ব্যাঙ্কিং সংক্রান্ত নানাবিধ গুরুত্বপূর্ণ কাজ করতে PAN এখন অত্যাবশ্যক। তাই, ভবিষ্যতে যাতে কোনও সমস্যা না হয়, সেই দিকটা নিশ্চিত করতে আপাতত 31 মার্চের মধ্যে ইউজারদের PAN ও Aadhaar অতি অবশ্যই লিঙ্ক করিয়ে রাখতে হবে। আপাতত, তার কারণ ডেডলাইন বাড়িয়ে দেওয়ার কোনও ঘোষণা এখনও পর্যন্ত সরকারের তরফে করা হয়নি।

PAN-Aadhaar সংযুক্তিকরণ কেন জরুরি?

1) PAN ও Aadhaar লিঙ্ক করা হল, বিভিন্ন আর্থিক পরিষেবা এবং বিনিয়োগের জন্য প্রয়োজনীয় Know Your Customer (KYC)-র একটি অংশ।

2) প্যান কার্ড ও আধার কার্ড লিঙ্কিং করার বিষয়টি বাধ্যতামূলক করার পিছনে আরও একটি বিশেষ কারণ হল, ডুপ্লিকেট প্যানের ব্যবহার বন্ধ করা। এই সংযুক্তিকরণের প্রক্রিয়া ভুয়ো PAN সনাক্ত করতে সাহায্য করবে। অতীতে এক ব্যক্তির নামে একাধিক প্যান কার্ড ইস্যু হওয়ার ঘটনা সামনে এসেছিল, যার জেরে ব্যাপক ভাবে প্যান জালিয়াতির ঘটনা বেড়ে গিয়েছিল।

3) দেশের কোনও নাগরিকের PAN যদি বাতিল হয়ে যায়, তাহলে তিনি ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করতে পারবেন না। পাশাপাশি পেন্ডিং ITR এবং ইনকাম ট্যাক্স রিফান্ডও প্রসেস করা হবে না। যাঁরা PAN ছাড়া ITR ফাইল করবেন, তাঁদের উচ্চহারে আয়কর দিতে হবে।

4) SEBI রেগুলেশন অনুযায়ী, সিকিওরিটি মার্কেটেও বৈধ PAN সকলের জন্যই খুব জরুরি।

PAN-Aadhaar সংযুক্তিকরণ থেকে কারা মুক্ত?

দেশের সব নাগরিককেই PAN কার্ডের সঙ্গে Aadhaar কার্ড লিঙ্ক করতে হবে। তবে, যাঁরা অসম, জম্মু-কাশ্মীর এবং মেঘালয়ের বাসিন্দা, তাঁরা প্যান-আধার লিঙ্ক করতে হবে না। এছাড়াও 80 বছরের বেশি বয়স যাঁদের, তাঁদেরও আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করতে হবে না।