AC Important Things: গরম পড়তেই রোজ চলছে, কিন্তু এসি সম্পর্কে এই তথ্যগুলি কি জানতেন?

Unknown Facts About Air Conditioners: গরম পড়তেই রোজ নিয়ম করে এসি চালিয়ে যাচ্ছেন। কিন্তু এসি সম্পর্কে এমনই কিছু বিষয় রয়েছে, যেগুলি আমাদের প্রায় অনেকেরই অজানা। সেগুলিই একবার জেনে নিন।

AC Important Things: গরম পড়তেই রোজ চলছে, কিন্তু এসি সম্পর্কে এই তথ্যগুলি কি জানতেন?
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 23, 2022 | 4:26 PM

এয়ার কন্ডিশনার (Air Conditioner) বা এসি আজকাল সব বাড়িতেই কমন একটা জিনিস। ভারতের মতো একটা গ্রীষ্মপ্রবণ দেশে এসি অত্যন্ত জনপ্রিয় একটি হোম অ্যাপ্লায়েন্স হল এয়ার কন্ডিশনার। কিন্তু একটা এসি কেনা থেকে ব্যবহার ইস্তক ঝক্কির শেষ নেই! সার্ভিসিং করানোটা অত্যন্ত জরুরি হয়ে দাঁড়ায় একটা এসির ক্ষেত্রে। কারণ, শীতকালের বেশ কয়েকটি মাস এসি বন্ধ থাকে। তবে বিগত কয়েক বছরে দেশে এসি বিক্রির পরিমাণটা এক ধাক্কায় কয়েক গুণ বেড়ে গিয়েছে। তার সবথেকে বড় কারণটি হল, হালফিলের প্রায় সব এসিই তুলনামূলক ভাবে বেশি শক্তিশালী এবং এনার্জি এফিসিয়েন্টও। তা ছাড়াও ইদানিং কালে এসি এবং তার প্রযুক্তি নিয়ে মানুষ অনেকটাই সজাগ। কিন্তু তার পরেও এসি সম্পর্কিত একাধিক বিষয় রয়েছে, যা সাধারণ মানুষের অজানা (AC Unknown Facts)। সেই এসি সংক্রান্ত এমনই ১০টি গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে জেনে নিন, যেগুলি আমাদের প্রায় অনেকেরই অজানা।

১) এসির সঙ্গে সিলিং ফ্যানটাও হাল্কা করে চালিয়ে দিন

এসি যখন চালাচ্ছেন, তখন তার সঙ্গে যদি হাল্কা করে ঘরের সিলিং ফ্যানটাও চালিয়ে দেন, তাহলে সেই ঘর অপেক্ষাকৃত দ্রুত গতিতে ঠান্ডা হবে। এসি সাধারণত যে স্পিডে চালান, সেই স্পিডেই চালিয়ে রাখুন আর তার সঙ্গে কম স্পিডে যদি পাখাটাও চালিয়ে দেন, তাহলে আপনি আরও বেশি ঠান্ডা হাওয়া পাবেন। পাখা না চালিয়ে আপনি যদি শুধু এসি চালান, তাহলে আপনার ঘরটি ঠান্ডা হতে আরও অনেকটাই বেশি সময় নিয়ে নেবে।

২) প্রতি ঘণ্টায় বদলাচ্ছে এসির এনার্জি শক্তি দক্ষতা

ভারতে এসির এনার্জি এফিশিয়েন্সি ক্যালকুলেট করা হয় ইন্ডিয়ান সিজ়নাল এনার্জি এফিশিয়েন্সি রেশিও স্ট্যার্ডাড বা ISEER ব্যবহার করে। এটি আসলে সিএসটিএল থেকে সিএসইসি-র অনুপাত। যে কোনও এসির এনার্জি এফিশিয়েন্সি ক্যালকুলেট করা হয় ২৪ ডিগ্রি থেকে ৪৩ ডিগ্রি তাপমাত্রার মধ্যে এসিটির গড় পারফরম্যান্সের উপরে ভিত্তি করে। আর সেই কারণেই যে কোনও এসির শক্তির দক্ষতা প্রতি বছরের ভিত্তিতে বদলাতে থাকে। আপনি যে ৫ স্টার এসিটা কিনেছেন, পরের বছরেই তাতে আর যে ৫ স্টার রেটিং থাকবে না।

৩) কম তাপমাত্রায় থার্মোস্ট্যাট সেট করা মানেই ভাল কুলিং পাবেন, এমনটা নয়

এসি নিয়ে বহু মানুষের মনের মধ্যেই একটি ভ্রান্ত ধারণা রয়েছে। অনেকেই ভাবেন যে, কম তাপমাত্রায় একটা এসি চালালে তা সবথেকে ভাল ঠান্ডা করবে। তা কিন্তু নয়। ব্যুরো অফ এনার্জি এফিশিয়েন্সি (বিইই)-এর তরফ থেকে জানানো হয়েছে, ২৪ ডিগ্রি তাপমাত্রাই হল মানুষের জন্য এসিতে বসে বা শুয়ে থাকার ক্ষেত্রে আদর্শ।

৪) সূর্যের আলো থেকে এসি দূরে থাকলে তার শক্তি আরও বাড়ে

এসির কাজ যখন আপনাকে এবং আপনার ঘরটিকে ঠান্ডা রাখা, তখন আপনার কাজ হল সেই এসিকে সূর্যের আলো থেকে দূরে রাখা। সরাসরি সূর্যের আলো থেকে যদি আপনার এসিটিকে দূরে রাখেন, তাহলে বেশিক্ষণ চালিয়ে রাখলেও সেই এসিটি অতিরিক্ত গরম হবে না। আর তাতেই ওভারহিটিং সমস্যা থেকে মুক্তি পাবে আপনার এসিটি। শুধু তাই নয়। এসি আপনার ঘরটিকে ঠান্ডাও হবে খুব দ্রুত। এখন এসি অন করার আগেই যদি সেটি খুব গরম থাকে, তাহলে আপনার ঘর ঠান্ডা করতে তা অনেক সময় নিতে পারে।

৫) ফিল্টারে নোংরা থাকলে সেই এসি কম ঠান্ডা হবে, ইলেকট্রিক বিল আসবে অনেক বেশি

এসির ফিল্টার নোংরা থাকলে আপনার সমস্যা বেড়ে দ্বিগুণ হয়ে যাবে। নোংরা ফিল্টারের এসি আপনার ঘরটিকে ঠান্ডা করতে অনেক বেশি সময় নেবে এবং সেই সঙ্গেই ইলেকট্রিক বিল আসবে অনেক বেশি। আর সেই কারণেই আপনার এসির ফিল্টার প্রতিনিয়ত পরিষ্কার করা উচিৎ। বিশেষজ্ঞরা বলছেন, অন্তত দুই সপ্তাহ অন্তর আপনার এসির ফিল্টার পরিষ্কার করাটা আবশ্যিক।

৬) ঘরে যত বেশি লোক থাকবে, ঘর তত কম ঠান্ডা করে এসি

আপনি হয়তো একটা জিনিস অবশ্যই নোটিস করেছেন যে, একটি রেস্তোরাঁয় একাধিক এসি থাকে। থিয়েটার বা পাবলিক প্লেসের ক্ষেত্রেও বিষয়টি এক। তার সবথেকে বড় কারণ হল, একটা ঘরে যত বেশি লোক থাকবে, ততই তা ঘরটিকে ঠান্ডা করতে বেশি সময় নেবে। একটা এসির কুলিং এফিশিয়েন্সি নির্ভর করে সেই ঘরের ক্যাপাসিটি এবং ঘরটিতে কতগুলি লোক থাকছেন। খুব সহজ ভাষায় বলতে গেলে একটা ঘরে যত বেশি লোক থাকবে, তত বেশি ঠান্ডা হতে সময় নেবে ঘরটি।

৭) এক বছর এসির সার্ভিসিংয়ের দরকার নেই, এমনটা ভুল ধারণা

বেশির ভাগ এসি প্রস্তুতকারক সংস্থাগুলিই দাবি করে থাকে যে, এসি কেনার পর এক বছর অন্তত তার সার্ভিসিং নিয়ে চিন্তার কোনও কারণ নেই। এটি কিন্তু সম্পূর্ণ ভাবে একটি ভ্রান্ত ধারণা। বিশেষজ্ঞরা বলে থাকেন, একটা এসি যত বেশি সার্ভিস করবেন, ততই তার কুলিং এফিশিয়েন্সি ভাল হবে। অন্তত ভারতের মতো এমন একটা গ্রীষ্মকালীন দেশে তা খুবই জরুরি। একটা এসি নিশ্চয়ই সারা বছর ব্যবহার করবেন না। আর তাই দীর্ঘ দিন অব্যবহারের কারণেও সেটি ঘর ঠান্ডা করতে অপেক্ষাকৃত বেশি সময় নিয়ে নেয়।

৮) রিমোট কন্ট্রোল কিন্ত এসি বন্ধ করে না

আমরা কিন্তু অনেকেই চাই যে, এসির রিমোটের বাটন প্রেস করার সঙ্গে সঙ্গেই যেন তা আমাদের ঠান্ডা বাতাস দিতে পারে। আর তার জন্য আমরা অনেকেই আমাদের এসিটি শুধু রিমোটের মাধ্যমে অফ করে রাখি, তার সোর্সটি কিন্তু আমরা বন্ধ করি না। এটা করলে কিন্তু আপনি অজান্তেই আপনার ইলেকট্রিক বিল বাড়িয়ে চলেছেন। শুধু তাই নয়। এমন পরিস্থিতিতে এসির কম্প্রেসরও ধীরে ধীরে খারাপ হতে থাকে।

৯) ব্যাটারি ইনভার্টারের সঙ্গে ইনভার্টার এসির কোনও সম্পর্ক নেই

এক ধরনের এসিকে ইনভার্টার বলা হয়, তার কারণ হল সেগুলিতে এমনই প্রযুক্তি থাকে, যার মাধ্যমে কম্প্রেসরের পাওয়ার সাপ্লাই ফ্রিকোয়েন্সি অ্যাডাজাস্টের দ্বারা কুলিং ক্যাপাসিটি পরিবর্তিত হতে পারে। ইনভার্টার এবং নন-ইনভার্টার দুই ধরনের এসি তখনই ব্যাটারি ইনভার্টার দ্বারা চালিত হতে পারে, যখন সেই অ্যাপ্লায়েন্সটি চালু করতে তাদের ব্যাটারিতে পর্যাপ্ত পরিমাণে পাওয়ার লোডিংয়ের ক্ষমতা থাকে।

১০) স্টেবিলাইজ়ার ফ্রি এসি মানে এই নয় যে আপনার কোনও স্টেবিলাইজ়ারের দরকার হবে না

হালফিলের একাধিক এসিকে স্টেলিবাইজ়ার ফ্রি এসি বলা হয়। কিন্তু তার অর্থ এই নয় যে, এই এসিগুলিতে বিল্ট ইন ভোল্টেজ স্টেবিলাইজ়ার রয়েছে এবং সেগুলির একটিও আপনার দরকার হবে না। একটি ভোল্টেজ স্টেবিলাইজ়ার ডিজ়াইন করা হয় স্বয়ংক্রিয় ভাবে তার ভোল্টেজ লেভেল নিয়ন্ত্রণ করার জন্য। মূলত পাওয়ার কাটের সময় যাতে লোডিং সংক্রান্ত কোনও সমস্যা না হয়, তার জন্যই এমনটা করা হয়। পাশাপাশি আপনার এলাকায় ভোল্টেজ ওঠানামার সমস্যা থাকলেও এই ধরনের এসিগুলি খুবই ভাল হতে পারে।

আরও পড়ুন: মোবাইল চার্জার বা ইয়ারফোন কিনলে লেবু ও পেট্রল ফ্রি, এই দোকানের অফারে সকলে অবাক

আরও পড়ুন: জল কিনে পান করেন? বোতলের মাথায় বসিয়ে দিন ২১৯ টাকার ছোট্ট এই ইলেকট্রিক ডিভাইসটি, তবেই মিলবে জীবনের স্বাদ!

আরও পড়ুন: এই দিনের পর থেকে আর কল রেকর্ড করতে পারবেন না! প্লে স্টোর থেকে সব অ্যাপ সরাচ্ছে গুগল