BSNL Broadband: মাত্র ৪৯৯ টাকায় ১টিবি ডেটা, ওয়ার্ক ফ্রম হোমের আদর্শ প্ল্যান নিয়ে এল বিএসএনএল

BSNL Broadband: মাত্র ৪৯৯ টাকায় ১টিবি ডেটা, ওয়ার্ক ফ্রম হোমের আদর্শ প্ল্যান নিয়ে এল বিএসএনএল
প্রতীকী ছবি

Work From Home Data Plans: ওয়ার্ক ফ্রম হোম শুরু হতেই পুরনো একটি প্ল্যানের অফারও আরও বাড়িয়ে দিল সরকারি BSNL। ৪৯৯ টাকার সেই ব্রডব্যান্ড প্ল্যানে এবার ২০০জিবির পরিবর্তে ১টিবি ডেটা পেয়ে যাবেন গ্রাহকরা।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jan 05, 2022 | 7:03 PM

করোনার তৃতীয় ঢেউ মাথাচারা দিয়ে উঠতেই ফের দেশে ওয়ার্ক ফ্রম হোম শুরু হয়ে গিয়েছে। আর এমনই এক পরিস্থিতিতে সর্বাগ্রে আপনার দরকার একটা ঠিকঠাক ব্রডব্যান্ড কানেকশন। সেই কথা মাথায় রেখেই BSNL সম্প্রতি একটি ৪৯৯ টাকার ব্রডব্যান্ড প্ল্যান নিয়ে হাজির হয়েছে। সরকারি টেলিকম সংস্থার সেই প্ল্যানে গ্রাহকদের ১টিবি (1TB) হাই-স্পিড ডেটা অফার করা হবে। ৫০ এমবিপিএস (50 Mbps) স্পিডে সেই প্ল্যানে আপনি ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। যদিও এফইউপি বা ফেয়ার ইউসেজ পলিসি অর্থাৎ ইন্টারনেটের কোটা একবার শেষ করে ফেললেই তার স্পিড সারা মাসের জন্যই ২ এমবিপিএস (2 Mbps) হয়ে যাবে।

তবে এই প্ল্যানটি আগেও ছিল। কিন্তু সেরকম জনপ্রিয় হয়নি। কারণ তার বেনিফিটস ছিল খুবই কম। ৪৯৯ টাকার রিচার্জ প্ল্যানে বিএসএনএল এর আগে ৫০ এমবিপিএস (50 Mbps) স্পিড অফার করলেও সব মিলিয়ে মোট ২০০জিবি (200GB) ডেটা অফার করা হত ইউজারদের। ডেটার সেই অফারই এবার ২০০জিবি থেকে এক ধাক্কায় ১টিবি (1TB) পর্যন্ত বাড়িয়ে দিল ভারত সঞ্চার নিগম লিমিটেড। পাশাপাশি এই প্ল্যানে গ্রাহকদের একটি ফ্রি ভয়েস কলিং কানেকশনও অফার করা হয়। আর তার জন্য কোনও অতিরিক্ত টাকা খরচ করতে হয় না ব্যবহারকারীদের।

BSNL-এর ৪৯৯ টাকার ব্রডব্যান্ড প্ল্যানের অফার

সম্প্রতি এই রিপোর্টটি প্রকাশ করা হয়েছে কেরালা টেলিকমের পক্ষ থেকে। প্রসঙ্গত, ২০২১ সালের নভেম্বরেই ৪৯৯ টাকার ব্রডব্যান্ড প্ল্যানে বিএসএনএল ডেটার অফার ২০০জিবি থেকে কমিয়ে ১০০জিবি করে দিয়েছিল। যদিও ডিসেম্বরেই তা আবার ২০০জিবি করে দেওয়া হয়। আর এই ডেটার অফারে প্রথম কাটছাঁট পরে আবার সংযোজনটি ছিল শুধু কেরালা সার্কেলের জন্য। তাই এবার এক ধাক্কায় ১টিবি করে দেওয়া হল। এই প্ল্য়ানে ঠিক কী কী অফার রয়েছে?

* ১টিবি ডেটা। * ৫০ এমবিপিএস স্পিড। * ফ্রি ভয়েস কলিং কানেকশন। * ডেটার কোটা শেষ হলে স্পিড ২এমবিপিএস।

কেবল মাত্র কেরালার প্ল্যান

আপাতত এই প্ল্যানটি কেবল মাত্র বিএসএনএল-এর কেরালা টেলিকম সার্কেলের জন্যই উপলব্ধ। দেশের অন্যান্য প্রান্তে এই প্ল্যানে এখনও ২০০জিবি করেই ডেটার অফার পাবেন গ্রাহকরা। পাশাপাশি কেরালা ছাড়া বিএসএনএল-এর অন্যান্য সার্কেলে এই অফার উপলব্ধ হবে কি না, আর হলেও তা কবে নাগাদ হবে, সে বিষয়ে কোম্পানির তরফ থেকে এখনও পর্যন্ত কিছুই জানানো হয়নি।

এয়ারটেলের প্ল্যানও কিছু কম যায় না

তুলনার দিক থেকে দেখতে গেলে ভারতী এয়ারটেলের ৪৯৯ টাকার রিচার্জ প্ল্যানের থেকে বিএসএনএল-এর এই প্ল্যানে অতিরিক্ত স্পিড পেয়ে যাবেন গ্রাহকরা। যদিও এয়ারটেলের অফার কিন্তু বাম্পার! এই একই খরচে এয়ারটেল তার গ্রাহকদের ৩.৩টিবি (3.3TB) ডেটা অফার করছে, যা ভারত সঞ্চার নিগম লিমিটেডের তুলনায় প্রায় ৩ গুণ বেশি। তবে স্পিডের নিরিখে দেখতে গেলে সরকারি BSNL-এর এই রিচার্জ প্ল্যানটিই আপনার জন্য সেরা হতে পারে।

আরও পড়ুন: ভুয়ো টেলিগ্রাম অ্যাপের আনাগোনা, অ্যান্টিভাইরাসের সুরক্ষা বলয় ভেদ করে আপনার সব তথ্য চুরি করতে পারে…

আরও পড়ুন: ফ্লিপকার্টের মাইক্রোসাইটে মোটোরোলার আসন্ন এই ট্যাবের স্পেসিফিকেশন প্রকাশ, দ্রুত ভারতে লঞ্চের সম্ভাবনা

আরও পড়ুন: স্মার্টফোনেই ছবির সাইজ ছোট করতে চান? শিখে নিন এই পাঁচটি ‘টুল’- এর জারিজুরি

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA