BSNL-এর এই প্ল্যানে বড় সমস্যায় Jio, Airtel এবং Vi, মাত্র 22 টাকায় 3 মাস নিশ্চিন্তে কথা বলা যাবে

BSNL Rs 22 Plan Details: দুর্ধর্ষ রিচার্জ প্ল্যান নিয়ে এসেছে সরকারি টেলিকম সংস্থা ভারত সঞ্চার নিগম লিমিটেড। এই প্ল্যান রিচার্জ করতে গ্রাহকদের মাত্র 22 টাকা খরচ করতে হবে। বদলে মিলবে 90 দিনের ভ্যালিডিটি।

BSNL-এর এই প্ল্যানে বড় সমস্যায় Jio, Airtel এবং Vi, মাত্র 22 টাকায় 3 মাস নিশ্চিন্তে কথা বলা যাবে
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 05, 2022 | 6:23 PM

BSNL একাধিক নতুন প্ল্যানে মার্কেটের বেসরকারি টেলিকম সংস্থাগুলির সঙ্গে জোরদার টেক্কা দেওয়ার চেষ্টা করছে। আর এবার সরকারি এই টেলকো এমনই একটা প্রিপেড রিচার্জ প্ল্যান নিয়ে এসেছে, যার জেরে কঠিন সমস্যার সম্মুখীন হয়েছে Jio, Airtel বা Vi-এর মতো জনপ্রিয় সংস্থাগুলি। সেই BSNL প্ল্যানটিতে গ্রাহকরা পেয়ে যাবেন 90 দিন বা একবারে তিন মাসের বৈধতা। চমকের বিষয়টি হল, এই প্ল্যানের জন্য একজন ইউজারকে মাত্র 22 টাকা খরচ করতে হবে।

BSNL-এর 22 টাকার প্ল্যান

যেমনটা আমরা আগেই বললাম, এই প্ল্যানে BSNL ব্যবহারকারীরা 90 দিনের ভ্যালিডিটি পেয়ে যাবেন। আর প্ল্যানটি রিচার্জ করতে খরচ হবে মাত্র 22 টাকা। এই বিএসএনএল প্ল্যানে আপনাকে যে কোনও স্থানীয় বা STD কলের জন্য প্রতি মিনিটে মাত্র 30 পয়সা খরচ করতে হবে। তবে এ ক্ষেত্রে একটা বিষয় মনে রাখতে হবে যে, এই প্ল্যানটি দেশের সমস্ত টেলিকম সার্কেলে উপলব্ধ নয়। যে সব সার্কেলে BSNL এই রিচার্জ প্ল্যানের ঘোষণা করে, কেবল মাত্র সেখানেই উপলব্ধ হয়।

আর একটি বিষয় মনে রাখতে হবে, 22 টাকার BSNL প্ল্যানে গ্রাহকদের কোনও ডেটা বা SMS-এর সুবিধা দেওয়া হয় না। অর্থাৎ একটা অচল BSNL সিমকে যদি কল রিসিভ করার জন্য চালু রাখতে চান এবং একটু অতিরিক্ত পরিমাণে বৈধতার আশা করেন, তাহলে এই প্ল্যানের থেকে ভাল আর কিছু হতে পারে না। প্রতিযোগী বেসরকারি টেলিকম সংস্থাগুলির কাছে কি এমন কোনও প্ল্যান রয়েছে?

Reliance Jio-র কাছে রয়েছে একটি 25 টাকার রিচার্জ প্ল্যান। সেটি আসলে একটি 4G ডেটা ভাউচার। আপনার সক্রিয় প্ল্যানটির যা বৈধতা, এই প্ল্যানের মেয়াদও তাই। সব মিলিয়ে এই Jio প্ল্যানে আপনি পেয়ে যাবেন 2GB ডেটা। আর ডেটার কোটা যদি আপনি একবার শেষ করে ফেলেন, তাহলে ইন্টারনেট স্পিড হয়ে যাবে 64Kbps।

Airtel-এর ঝুলিতে রয়েছে 19 টাকার একটি রিচার্জ প্ল্যান। সেই প্ল্যানে ইউজারদের 1GB ডেটা অফার করা হয় এবং তার মেয়াদ 1 দিন। পাশাপাশি এই বেসরকারি সংস্থাটির কাছে একটি 20 টাকার প্রিপেড প্যাকও রয়েছে, যাতে আপনি 14.95 টাকার টকটাইম পেয়ে যাবেন।

Vi বা Vodafone Idea তার গ্রাহকদের একটি 19 টাকার প্ল্যান অফার করে থাকে, যাতে 1 দিনের বৈধতার সঙ্গে 1GB ডেটা অফার করা হয়। এছাড়াও রয়েছে 20 টাকার একটি প্ল্যান যাতে আপনাকে 14.95 টাকার টকটাইম অফার করা হবে।