Inverter AC vs Non Inverter AC: ইনভার্টার ও নন-ইনভার্টার এসির মধ্যে ফারাক কোথায়? আপনার বাড়ির জন্য কোনটা সেরা, এখনই দেখে নিন

AC Buying Guide: ইনভার্টার নাকি নন-ইনভার্টার কোন এসি আপনার জন্য ভাল, সেটা জেনে রাখা অত্যন্ত জরুরি। তাই একটা এয়ার কন্ডিশনার কেনার আগে সবথেকে বড় বিষয়টা এখনই জেনে নিন।

Inverter AC vs Non Inverter AC: ইনভার্টার ও নন-ইনভার্টার এসির মধ্যে ফারাক কোথায়? আপনার বাড়ির জন্য কোনটা সেরা, এখনই দেখে নিন
প্রতীকী ছবি।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jun 02, 2022 | 5:56 PM

গরম পড়তে প্রায় প্রতিটা বাড়িতেই চলতে শুরু করেছে এয়ার কন্ডিশনার (Air Conditioner)। অনেকে আবার গত বারের গরম থেকে খুব শিক্ষা নিয়েছেন। আর তারপরে তিলতিল করে টাকা জমিয়ে একটা জম্পেশ এসি কেনার চিন্তাভাবনা করেছেন। তবে এসি চালানো বা সেটিকে রক্ষণাবেক্ষণ করার কাজটি যত না কঠিন, তার থেকে কয়েক গুণ বেশি কঠিন কাজ হল নিজের জন্য একটা ঠিকঠাক এয়ার কন্ডিশনার বাছাই করা। আর তার জন্য আপনাকে অতি অবশ্যই জেনে নিতে হবে, ইনভার্টার (Inverter AC) এবং নন-ইনভার্টার এয়ার কন্ডিশনারের (Non Inverter AC) মধ্যে পার্থক্য। কোনটা কিনলে ইলেকট্রিক বিল কম আসতে পারে, কোনটা আপনার ঘর দ্রুত ঠান্ডা করতে পারে, এমনই যাবতীয় খুটিনাটি তথ্য জেনে নেওয়া যাক।

ইলেকট্রিক বিলের ফারাক

একটা এয়ার কন্ডিশনারের সবথেকে বড় বিষয় হল, ইলেকট্রিক বিল। অনেকের মধ্যেই একটা ভুল ধারণা রয়েছে যে, এসি কেনা মানেই বাড়িতে ইলেকট্রিক বিল বেশি আসবে। আসলে তা কিন্তু নয়। কয়েকটা নিয়ম মেনে যদি ঠিকঠাক ভাবে বাড়িতে এসি চালাতে পারেন, তাহলে ইলেকট্রিক বিল নিয়ে আপনাকে বিন্দুমাত্রও ভাবতে হবে না। তার থেকেও জরুরি হল,ইনভার্টার ও নন-ইনভার্টার এসির মধ্যে আপনার জন্য সঠিক কোনটা, সেটা বাছাই করা। নন-ইনভার্টারের তুলনায় ইনভার্টার এসি মডেলগুলি অনেকটাই কম বিদ্যুৎ খরচ করে। অর্থাৎ আপনার অর্থও সাশ্রয় করতে পারে অনেকটা।

কুলিং

ইলেকট্রিক বিলের দিক থেকে যেমন ইনভার্টার এসি আপনার অনেকটাই টাকা বাঁচাতে পারে, তেমনই আবার সেগুলি আপনার রুমও খুব দ্রুততার সঙ্গে কুলি করতে পারে। বরং বলা ভাল যে, ইনভার্টার এসি আপনার ঘরটা দ্রুত ঠান্ডা করতে পারে বলেই সেগুলি চালিয়ে ইলেকট্রিক বিলও খুব কম আসে। কম্প্রেসরের মোটর স্পিড নিয়ন্ত্রণ করতে ইনভার্টার এসি কাজ করে। আর সেই কারণেই রুম ঠান্ডা হলে ইনভার্টার এসি তার কম্প্রেসরকে বন্ধ করতে দেয় না এবং কম সময়ে কাজ করতে থাকে। আর সেই কারণেই ইনভার্টার এসির থেকে ভাল আর কিছু এই মুহূর্তে আর হতে পারে না।

দামের বিচারে কার বেশি

এই খবরটিও পড়ুন

নন-ইনভার্টার এসি মডেলগুলির দাম এই মুহূর্তে অনেকটাই কম। অন্য দিকে ইনভার্টার এসির দাম বাড়ার পিছনে কিছু সঙ্গত কারণও রয়েছে। প্রথমত, একটা ইনভার্টার এসি দ্রুত ঘর ঠান্ডা করতে পারে। দ্বিতীয়ত, ইনভার্টার এসি ব্যবহার করলে আপনার বাড়ির বিদ্যুৎ বিলও অনেকটা সাশ্রয় হবে। কিন্তু একটা বিষয় ভেবে দেখুন যে, বেশি দাম দিয়ে যদি ইনভার্টার এসি ক্রয় করেন, তাতে আখেরে মাসের শেষে আপনার বাড়িরই ইলেকট্রিক বিল কম আসবে।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla