Gmail 10 Billion Download: চতুর্থ অ্যান্ড্রয়েড অ্যাপ হিসেবে ১০ বিলিয়ন ডাউনলোডের রেকর্ড করল জিমেল

২০০৪ সালের এপ্রিলে লঞ্চ হওয়ার পর থেকে গুগলের ইমেল সার্ভিস জিমেল অত্যন্ত জনপ্রিয় হয়। পরবর্তীতে অ্যাপ হিসেবে আত্মপ্রকাশ করার পরে জিমেলে আরও ফিচার যোগ করতে থাকে গুগল।

Gmail 10 Billion Download: চতুর্থ অ্যান্ড্রয়েড অ্যাপ হিসেবে ১০ বিলিয়ন ডাউনলোডের রেকর্ড করল জিমেল
জিমেলের মুকুটে নয়া পালক!

চতুর্থ কোনও অ্যান্ড্রয়েড অ্যাপ হিসেবে ১০ বিলিয়ন ইনস্টলের লক্ষ্যমাত্রা ছাপিয়ে গেল জিমেল (Gmail 10 Billion Installs)। গুগল প্লে স্টোর থেকে জিমেলের ঠিক আগেই যে তিনটি অ্যান্ড্রয়েড অ্যাপ ১০ বিলিয়ন করে ইনস্টল হয়েছে, সেগুলি হল, গুগল প্লে সার্ভিস, ইউটিউব এবং গুগল ম্যাপস। ২০০৪ সালের এপ্রিলে লঞ্চ হওয়ার পর থেকে গুগলের ইমেল সার্ভিস জিমেল অত্যন্ত জনপ্রিয় হয়। পরবর্তীতে অ্যাপ হিসেবে আত্মপ্রকাশ করার পরে জিমেলে আরও ফিচার যোগ করতে থাকে গুগল।

তবে বাজারে আরও একাধিক ইমেল সার্ভিসের রমরমা বাড়তে থাকার কারণে জিমেল তার একাধিক ফিচার্স সম্পর্কে সতর্ক হয়। পাশাপাশি আধুনিকতায় মুড়ে ফেলতে এই ইমলে সার্ভিসে বিগত এক দু’বছরে একাধিক নতুন ফিচার যোগ করা হয়েছে এক্কেবারে ঝড়ের গতিতে। খুব সম্প্রতি জিমেল আরও একটি ফিচার নিয়ে এসেছে। জিমেলের সেই আনডু সেন্ড ফিচার বিভিন্ন সময়ান্তরে ইউজারকে কোনও ইমেল রিকলও করতে দেয়।

প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম অ্যান্ড্রয়েড পুলিশ জিমেল অ্যাপের ১০ বিলিয়ন প্লাস ডাউনলোড হওয়ার বিষয়টি সর্বপ্রথম চিহ্নিত করে। সেই রিপোর্টে পরিসংখ্যান দিয়ে উল্লেখ করা হয়েছে কী ভাবে গুগলের একাধিক সার্ভিস এক এক করে প্লে স্টোর থেকে ১০ বিলিয়নের বেশি ডাউনলোড হয়েছে। গুগল প্লে সার্ভিস, গুগল ম্যাপস, ইউটিউব আর এখন জিমেল অ্যাপ। ১০ বিলিয়ন ডাউনলোডের ক্লাবে চতুর্থ কোনও অ্যাপ হিসেবে নিজের জায়গা পাকা করে নিল জিমেল।

সম্প্রতি জিমেলে একাধিক আকর্ষণীয় ফিচার্স যোগ হয়েছে। ৫ সেকেন্ড, ১০ সেকেন্ড এবং ৩০ সেকেন্ডের টাইম ফ্রেমে পাঠিয়ে দেওয়া একটি ইমেল আবার গ্রাহককে আনডু করতে দিচ্ছে জিমেল – লেটেস্ট এই ফিচারটিই হাজির হয়েছে জনপ্রিয় এই ইমেল সার্ভিসে। এর আগে জিমেলের কাছে এমনতর একটি ফিচার ছিল। যদিও তা ভুলবশত পাঠানো কোনও ইমেলের ক্ষেত্রেই কাজে আসত এবং তার টাইম ফ্রেম ছিল মাত্র ৫ সেকেন্ড। তবে নতুন আনডু সেন্ড মেসেজ ফিচারটি জিমেলের ওয়েব এবং মোবাইল অ্যাপ – দুই মাধ্যমের জন্যই নিয়ে আসা হয়েছে।

এই ইমেল সার্ভিসের আর একটি সাম্প্রতিকতম আপডেট হল, অ্যাপের মধ্যে চ্যাট (Google Chat) করার অপশন। এর সাহায্যে ব্যবহারকারীরা ১:১ অডিয়ো এবং ভিডিয়ো কল করতে পারছেন। মূলত মোবাইল ইউজারদের জন্য নিয়ে আসা এই ফিচারটি অ্যান্ড্রয়েড এবং আইওএস দুই মাধ্যমের জন্যই রিলিজ করা হয়েছে। এই কলগুলি শুধুমাত্র চ্যাট তালিকায় উপলব্ধ স্বতন্ত্র ব্যবহারকারীদের সঙ্গে করা যেতে পারে। জিমেলের চ্যাট রস্টার থেকে মিসড কল এবং অনগোয়িং কলের যাবতীয় খুঁটিনাটি দেখেও নেওয়া যাবে।

আরও পড়ুন: এই মুহূর্তের ৬ ‘পাওয়ারফুল’ পাওয়ার ব্যাঙ্ক, ১০০০০mAh ব্যাটারি, খরচ ১০০০ টাকারও কম

আরও পড়ুন: এবার হোয়াটসঅ্যাপ থেকে সার্চিং! শীঘ্রই আসছে জরুরি এই ফিচার

আরও পড়ুন: দুর্ধর্ষ TWS ইয়ারবাড নিয়ে এল সনি, ২০ ঘণ্টার ব্যাটারি লাইফ, দাম ৫,৯৯০ টাকা

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla